Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৬ কার্তিক ১৪২৭, ০৪ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

দর্শকহীন ম্যাচ স্থগিতের পক্ষে গার্দিওলা

আর্সেনালের ফুটবলাররা কোয়ারেন্টাইনে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২০, ১২:০১ এএম

সপ্তাহ দুয়েক আগে এমিরেটস স্টেডিয়ামে গ্রিক ক্লাব অলিম্পিয়াকোসের বিপক্ষে হেরে ইউরোপা লিগ থেকে বিদায় নিয়েছিল আর্সেনাল। ওই সময় গার্নারদের কয়েকজন খেলোয়াড় অলিম্পিয়াকোসের মালিক ইভাঞ্জেলস মেরিনাকিসের ‘খুব কাছাকাছি’ এসেছিলেন। সেই মেরিনাকিস নভেল করোনাভাইরাস পরীক্ষায় পজিটিভ হয়েছেন। গতপরশু সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামে তা তিনি নিজেই নিশ্চিত করেছেন। এর পর থেকেই ইংলিশ প্রিমিয়ার লিগের অন্যতম শীর্ষ ক্লাব আর্সেনালের বেশ কয়েকজন ফুটবলারকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। খবরটি নিশ্চিত করে ক্লাবটি অফিসিয়াল বার্তায় জানিয়েছে, এই কারণে প্রিমিয়ার লিগে ম্যানচেস্টার সিটির বিপক্ষে তাদের একটি ম্যাচও স্থগিত করা হয়েছে।

সপ্তাহ দুয়েক আগে উয়েফা ইউরোপা লিগে অলিম্পিয়াকোসের সঙ্গে আর্সেনালের ম্যাচের পর মারিনাকিসের সংস্পর্শে আসেন আর্সেনালের কয়েকজন ফুটবলার। যেহেতু মারিনাকিস করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, কাজেই সতর্কতামূলকভাবে আর্সেনাল ফুটবলারদের আলাদা করা হয়েছে। তবে সঙ্গত কারণেই কোনো ফুটবলারের নাম প্রকাশ করেনি তারা। বিবৃতিতে আর্সেনাল জানিয়েছে, কোয়ারেন্টাইনে রাখা ফুটবলারদের করোনায় আক্রান্ত হওয়ায় সম্ভাবনা খুবই কম, ‘চিকিৎসকরা এখন পর্যন্ত যে পরামর্শ দিয়েছেন, তাতে আর্সেনালের ফুটবলারদের কোভিড-১৯ রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা খুবই কম। তবে আমরা সরকারের নীতিমালার গুরুত্বের সঙ্গে অনুসরণ করছি। সেখানে বলা হয়েছে, আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলে নিজেকে ১৪ দিন আলাদা করে রাখতে হবে।’

ফুটবলার ছাড়াও ক্লাবটির চারজন সাপোর্ট স্টাফকেও আলাদা করা হয়েছে। তাদের ১৪ দিনের কোয়ারেন্টাইন শেষ হবে আগামীকাল। এরপর আগামী ১৪ মার্চ প্রিমিয়ার লিগে ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের বিপক্ষে খেলার কথা গানারদের।

এদিকে ইতালিয়ান সেরি আ, ফ্রেঞ্চ লিগ ওয়ান, চ্যাম্পিয়ন্স লিগ, লা লিগার পর করোনাভাইরাসের প্রভাব পড়েছে ইংলিশ প্রিমিয়ার লিগেও। আর্সেনাল ও ম্যানচেস্টার সিটির গতরাতের ম্যাচটি স্থগিত করার মধ্য দিয়ে সেটিই প্রতীয়মান। খালি মাঠে খেলার চেয়ে ম্যাচ স্থগিত করাকে সমর্থন করছেন ম্যানচেস্টার সিটি কোচ পেপ গার্দিওলা।

ইতালিয়ান সেরি আ, ফ্রেঞ্চ লিগ ওয়ান ও চ্যাম্পিয়ন্স লিগের পর এবার লা লিগা ম্যাচও হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। অন্তত আগামী দুই রাউন্ডের খেলায় মাঠে কোনো দর্শক থাকবে না বলে জানিয়েছে স্প্যানিশ লিগ কর্তৃপক্ষ। বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে গতপরশু এই সিদ্ধান্তের কথা জানানো হয়। দেশটিতে দ্বিতীয় বিভাগের ফুটবলের জন্যেও করা হয়েছে একই নিয়ম। অবস্থা অনুক‚লে থাকলে আগামী ৪-৫ এপ্রিল থেকে মাঠে ফিরবে দর্শক।

আগেই ইতালিয়ান সেরি আ লিগের বেশ কয়েকটি ম্যাচ হয়েছে দর্শকশ‚ন্য স্টেডিয়ামে। আগামী ৩ এপ্রিল পর্যন্ত সব ধরনের খেলা নিষিদ্ধ করেছে দেশটি। ফ্রান্সও তাদের শীর্ষ ফুটবল প্রতিযোগিতা লিগ ওয়ান ও লিগ টুতে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত মাঠে দর্শক প্রবেশ নিষিদ্ধ করেছে।

ইউরোপের অন্যান্য লিগগুলো ইতোমধ্যে দর্শকশূন্য মাঠে খেলা শুরু করে দিয়েছে। গার্দিওলা মনে করছেন, প্রিমিয়ার লিগেও এই সিদ্ধান্ত আসছে। তবে নিজের ভোট খেলা স্থগিতেই দিলেন ম্যানচেস্টার সিটির কোচ, ‘দর্শক ছাড়া কী ফুটবল জমে? যদি মানুষ নাই আসতে পারে, তাহলে খেলার কোনো মানে নেই। যেটা করতেই হবে, আমরা সেটা করব। কিন্তু আমি দর্শক ছাড়া খেলতে পছন্দ করছি না।’

এই সপ্তাহেও ইউরোপের বেশ কিছু লিগের ম্যাচ দর্শকশ‚ন্য মাঠে খেলা হবে। এর মধ্যে অন্যতম আজ রাতে হতে যাওয়া ম্যাচেস্টার ইউনাইটেড ও উলভারহ্যাম্পটন ওয়ান্ডারার্সের মধ্যকার ম্যাচ। আগামী দুই সপ্তাহের স্প্যানিশ লিগের ম্যাচ হবে দর্শকশ‚ন্য মাঠে। গার্দিওলা মনে করেন, প্রিমিয়ার লিগেও এটা হবে, ‘প্রিমিয়ার লিগ অথবা চ্যাম্পিয়ন্স লিগ অথবা অন্য কোনো প্রতিযোগিতায় শ‚ন্য মাঠে খেলা পছন্দ করব না। কিন্তু আমাদের সরকারের পক্ষ থেকে দেয়া নির্দেশনা অনুসরণ করতে হবে।’

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গার্দিওলা

৮ ফেব্রুয়ারি, ২০১৯
১৪ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ