Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

কোয়ারেন্টাইনে আরো ৬৭ জন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২০, ১২:০১ এএম

দেশের বিভিন্ন জেলা-উপজেলায় করোনা সন্দেহে আরো ৬৭ জনকে কোয়ারেন্টাইনে থাকার ব্যবস্থা করেছে স্বাস্থ্য অধিদপ্তর। এদের মধ্যে অধিকাংশ প্রবাসী বলে জানা গেছে। তবে এদের কারো শরীরে এখনো করোনাভাইরাস পাওয়া যায় নি বলে জানান স্থানীয় স্বাস্থ্য কর্মকতা। সতর্কতামুলক পদক্ষেপ হিসেবে তাদের হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে বলে জানায় ছ স্বাস্থ্য অধিদপ্তর ।

বগুড়া : বগুড়ায় কুয়েত ও ইতালি ফেরত ২ জনকে হোম কোয়ারেন্টাইনে থাকার ব্যবস্থা করেছে স্বাস্থ্য অধিদপ্তর। তবে এরা সকলেই সুস্থ আছেন এবং তাদের শরীরে করোনা ভাইরাসের কোন লক্ষন নেই। সতর্কতামুলক পদক্ষেপ হিসেবে তাদের হোম কোয়ারেন্টাইনে থাকতে বলা হয়েছে বলে জানান বগুড়ার ভারপ্রাপ্ত সিভিল সার্জন ডা. সামির হোসেন মিশু ।

ঝালকাঠি : ঝালকাঠির রাজাপুর উপজেলায় বিদেশ ফেরত চারজনকে কোয়ারেন্টাইনে রেখেছে স্বাস্থ্য বিভাগ। বুধবার সকাল থেকে তাদের নিজ ঘরে কোয়ারেন্টাইনে রাখা হয়। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবুল খায়ের মাহমুদ রাসেল জানান, তারা চারজনই সুস্থ আছেন। এর পরেও তাদের নিজ ঘরে ১৪ দিনের জন্য কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

দিনাজপুর : দিনাজপুরে ১৩ দিন আগে চীনফেরত এক শিক্ষার্থী জ্বর-সর্দি ও কাশিতে আক্রান্ত হওয়ায় নাক ও গলার লালার নমুনা সংগ্রহ করে ঢাকায় পাঠানো হয়েছে। একই সঙ্গে করোনাভাইরাস সন্দেহে তাকে হোম কোয়ারেন্টাইনে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে।

ওই শিক্ষার্থীর পরিবারের সদস্যরা জানান, ১৩ দিন আগে সুস্থ অবস্থায় চীন থেকে দিনাজপুর আসেন ওই শিক্ষার্থী। তিনদিন আগে জ্বর-সর্দি ও কাশিতে আক্রান্ত হন তিনি। তার একদিন পরই ওই শিক্ষার্থীর বাবা জ্বর-সর্দিতে আক্রান্ত হন। সিভিল সার্জন মো. আব্দুছ কুদ্দুছ আরও বলেন, বুধবার রংপুর আইইডিসিআরের দুই সদস্যের একটি দল অসুস্থ শিক্ষার্থীর নাক ও গলার লালার নমুনা সংগ্রহ করে নিয়ে গেছে।

মাদারীপুর : মাদারীপুরের শিবচরে আরও একজনকে হোম কোয়ারেন্টাইনে নিবিড় পর্যবেক্ষণে রাখা হয়েছে। গত মঙ্গলবার বিকেলে জ্বর-কাশিসহ কিছুটা উপসর্গ নিয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আসেন তিনি। স¤প্রতি ওই ব্যক্তি দিল্লি থেকে আসেন।

মানিকগঞ্জ : মানিকগঞ্জের বিভিন্ন উপজেলায় বিদেশ ফেরত আরও ২০ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এ নিয়ে গত দুই দিনে মানিকগঞ্জে ৭৯ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হলো। তাদের শরীরে করোনাভাইরাসের উপসর্গ না থাকলেও বিদেশ ফেরত হওয়ার কারণে নিজ নিজ বাড়িতে পর্যবেক্ষণে রাখা হয়েছে বলে জানিয়েছেন সিভিল সার্জন ডা. আনোয়ারুল আমিন আখন্দ। তিনি জানান, বুধবার ২০ জন ও মঙ্গলবার ৫৯ জন বিদেশ ফেরত ব্যক্তিকে পর্যবেক্ষণে রাখা হয়েছে।

কেরানীগঞ্জ(ঢাকা) : কেরানীগঞ্জে বিদেশ থেকে আসা ৪জনের মধ্যে স্ত্রীসহ একজনকে করোনাভাইরাস সন্দেহে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।বিশেষ নিরাপত্তা ও সামাজিক কারনে তাদের নাম পরিচয় এই মুহুর্থে প্রকাশ করা যাচ্ছে না। গতকাল বুধবার দুপুর ২টায় ইতালি থেকে আসা এক ব্যাক্তিকে তার স্ত্রীসহ জিনজিরা ২০ শয্যা হাসপাতালে আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। বাকী কুয়েত থেকে আসা একজন ও ভারত থেকে আসা দুইজন তাদের নিজনিজ বাড়িতে অবস্থান করছে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের ভারপ্রাপ্ত আবাসিক মেডিকেল অফিসার ডাঃ তানজিল ইসলাম অদিত জানান, আইসোলেশন ওয়ার্ডে ভর্তি থাকা লোকজন নির্দিষ্ট সময়ের মধ্যে তাদের স্বাস্থ্যগত অবস্থার অবনতি হলে তাদেরকে ঢাকায় প্রেরন করা হবে।

ভৈরব (কিশোরগঞ্জ) : কিশোরগঞ্জের ভৈরব উপজেলায় করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে সন্দেহে বিদেশফেরত ৩৪ জনকে হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। এদের মধ্যে ৩২ জন পুরুষ, দুজন নারী। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা বুলবুল আহমেদ বলেন, হোম কোয়ারেন্টাইনে থাকা ব্যক্তিদের বেশির ভাগই ইতালিফেরত। তাদের বিষয়ে আমাদের নির্দেশনা স্পষ্ট। সবাইকে নির্দিষ্ট সময় পর্যন্ত ঘরের নির্দিষ্ট কক্ষে থাকতে হবে। ব্যতিক্রম হলে পুলিশ ডাকারও সুযোগ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

১৮ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ