Inqilab Logo

ঢাকা সোমবার, ১৮ জানুয়ারি ২০২১, ০৪ মাঘ ১৪২৭, ০৪ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

এবার করোনাভাইরাসে আক্রান্ত বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২০, ৬:১৯ পিএম | আপডেট : ৬:৪৯ পিএম, ১২ মার্চ, ২০২০

এবার করোনাভাইরাসে আক্রান্ত হলো বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস! বিশ্বব্যাপী আতঙ্ক করোনাভাইরাসের কারণে বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস স্থগিতের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৃহস্পতিবার বিকেলে জরুরী এক সংবাদ সম্মেলনে তথ্যটি নিশ্চিত করেন বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। তিনি বলেন, ‘করোনাভাইরাসের জন্য জনসমাগম এড়িয়ে চলতে আগেই বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারপরও বঙ্গবন্ধু বাংলাদেশ গেমস আয়োজন নিয়ে আমরা আজ (বৃহস্পতিবার) উনার সঙ্গে কথা বলতে গিয়েছিলাম। তিনি গেমস পিছিয়ে (আপাতত স্থগিত) দিতে বলেছেন। কবে নাগাদ এই গেমস অনুষ্ঠিত হবে তা আমরা পরবর্তীতে আলোচনা সিদ্ধান্ত নিয়ে জানাবো। তবে মুজিববর্ষেই বাংলাদেশ গেমস হবে এটা নিশ্চিত।’ সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিওএ’র সহ-সভাপতি ও মিডিয়া কমিটির চেয়ারম্যান শেখ বশির আহমেদ মামুন, উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু ও আসাদুজ্জামান কোহিনুর এবং কোষাধ্যক্ষ ও মিডিয়া কমিটির সদস্য সচিব কাজী রাজীবউদ্দিন আহমেদ চপল।

প্রাণঘাতি করোনাভাইরাস আতঙ্কে বিশ্বের প্রায় সব দেশেই বন্ধ হয়ে গেছে আন্তর্জাতিক ক্রীড়া আসরের বিভিন্ন খেলা। ঘরোয়া আসরেও এর প্রভাব পড়েছে। নেমে এসেছে স্থবিরতা। ইতোমধ্যে দেশের মাটিতে ঘরোয়া ও আন্তর্জাতিক অনেক ক্রীড়া আসর স্থগিত করা হয়েছে। সেই তালিকায় এবার যুক্ত হলো বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস। গত মঙ্গলবার গেমসের সাংগঠনিক কমিটির চেয়ারম্যান ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়েছিল মন্ত্রণালয়ে। সেখানেই গেমসের প্রধান পৃষ্ঠপোষক ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনার সিদ্ধান্ত নেয়ার কথা বলেছিলেন আ হ ম মুস্তফা কামাল। কাল সেই সিদ্ধান্ত নেয়ার জন্যই প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়েছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল এবং বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা। শেখ বশির আহমেদ মামুন বলেন, ‘করোনাভাইরাসের কারণে প্রধানমন্ত্রী ১৭ মার্চ মুজিববর্ষের উদ্বোধনী কার্যক্রম স্থগিত করেছেন। ২৬ মার্চ স্বাধীনতা দিবসের প্যারেডও স্থগিত করা হয়েছে। এ ধারাবাহিকতায় বাংলাদেশ গেমসও আপাতত স্থগিত করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। আসলে এই সময়ে গেমস হলে ক্রীড়াবিদরাও শঙ্কায় থাকতেন। ফলে নিজেদের সেরাটা দিতে পারতেন না তারা। যদিও এমনতিই তাদের মনে এই ভাইরাস নিয়ে একটি শঙ্কা কাজ করছে।’ তিনি আরো বলেন, ‘বঙ্গবন্ধু বাংলাদেশ গেমসের সঙ্গে আপাতত স্থগিত করা হলো বিভিন্ন ফেডারেশনের ক্যাম্প। আমরা আলোচনায় বসে সিদ্ধান্ত নিয়ে গেমসের নতুন দিনক্ষণ পরে জানাবো।’

আগামী ১ থেকে ১০ এপ্রিল পর্যন্ত ৩১ ডিসিপ্লিন নিয়ে ঢাকায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল বঙ্গবন্ধু নবম বাংলাদেশ গেমস। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই গেমসের প্রধান পৃষ্ঠপোষক। ১ এপ্রিল বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে গেমসের উদ্বোধন করার কথা ছিল প্রধানমন্ত্রীর। ফলে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যরা বঙ্গবন্ধু স্টেডিয়ামস্থ উদ্বোধনী ভেন্যু প্রস্তুতির কাজ শুরুও করেছিলেন। কিন্তু কাল বিকেলে গেমস স্থগিতের খবর এলে বন্ধ হয়ে যায় ভেন্যু প্রস্তুতির সব কাজ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন