Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০, ২৩ আষাঢ় ১৪২৭, ১৫ যিলক্বদ ১৪৪১ হিজরী

দেশে বছরে নতুন করে কিডনি রোগে আক্রান্ত ৩০ হাজার মানুষ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২০, ৭:০৩ পিএম

বাংলাদেশে প্রতি বছর নতুনভাবে কিডনি রোগে আক্রান্ত হচ্ছে প্রায় ৩০ হাজার মানুষ। শতকরা ১০ ভাগ প্রাপ্তবয়স্ক মানুষ ক্রনিক কিডনি রোগে ভুগছেন। কিন্তু নানাবিধ সামাজিক, অর্থনৈতিক এবং অবকাঠামোগত প্রতিকূলতার কারণে মাত্র ১০ শতাংশ রোগী এই ধরণের চিকিৎসা চালিয়ে যেতে সক্ষম হয়। তাই কিডনি রোগ প্রতিরোধ ও যথাযথ চিকিৎসা নিশ্চিত করতে জনসচেতনতা সৃষ্টি ও বিশেষজ্ঞ চিকিৎসক বাড়ানোর উপর গুরুত্বারোপ করেছেন বিশেষজ্ঞরা।

বৃহস্পতিবার (১২ মার্চ) সকালে বিশ^ কিডনি দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় বক্তারা এই গুরুত্বারোপ করেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) শহীদ ডা. মিলন হলে এই সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের নেফ্রোলজি বিভাগ, বাংলাদেশ রেনাল এসোসিয়েশন, কিডনী ফাউন্ডেশন অফ বাংলাদেশ ও কিডনী এওয়ারনেস মনিটরিং এন্ড প্রিভেনশন সোসাইটি (ক্যাম্পস)। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–য়া। বিশেষ অতিথি ছিলেন বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা প্রফেসর আবদুল্লাহ আবু সাঈদ ও বাংলাদেশ জাতীয় ও আন্তর্জাতিক ক্রিকেট দলের প্রাক্তন দলনেতা গাজী আশরাফ হোসেন লিপু। সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) ও বাংলাদেশ রেনাল এ্যাসোসিয়েশনের সভাপতি অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম। আরো বক্তব্য রাখেন কিডনি ফাউন্ডেশনের সভাপতি প্রফেসর ডা. হারুন-অর-রশিদ, ক্যাম্পসের সভাপতি প্রফেসর ডা. এম এ সামাদ প্রমুখ। অনুষ্ঠানে বাংলাদেশ রেনাল এ্যাসোসিয়েশন থেকে ৮ জন কিডনি বিশেষজ্ঞ গুণী চিকিৎসককে আজীবন সম্মাননা স্বর্ণপদক প্রদান করা হয়।

এছাড়াও দিবসটি উপলক্ষে পেডিয়াট্রিক নেফ্রোলজি সোসাইটি অব বাংলাদেশ (পিএনএসবি)-এর উদ্যোগে বিশ্ববিদ্যালয়ের ডা. মিল্টন হলে ‘শিশু কিডনী রোগের গুরুত্ব ব্যাপ্তি, চিকিৎসা ও প্রতিকার এবং শিশু কিডনী রোগের সীমাবদ্ধতা ও উত্তরণের উপায়’ শীর্ষক আরেকটি গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএসএমএমইউ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ