Inqilab Logo

বুধবার, ১৯ জানুয়ারী ২০২২, ০৫ মাঘ ১৪২৮, ১৫ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী
শিরোনাম

সিরিয়ায় বিমান হামলা : ২৬ ইরাকি যোদ্ধা নিহত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১২ মার্চ, ২০২০, ৮:০৩ পিএম

ইরাকে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর ওপর প্রাণঘাতী হামলার পর সিরিয়ার পশ্চিমাঞ্চলে বিমান হামলায় আধা সামরিক বাহিনী হাশেদ আল-শাবি গোষ্ঠীর ২৬ যোদ্ধা নিহত হয়েছেন। আজ বৃহস্পতিবার এ হামলা চালানো হয়। ইরাকে মার্কিন নেতৃত্বাধীন যৌথ বাহিনীর উপর ভয়াবহ রকেট হামলার কয়েক ঘণ্টার মধ্যেই এ হামলা হলো।-বিবিসি, সিএনএন, এএফপি
নিহতরা ইরান সমর্থিত আধা সামরিক বাহিনীর সদস্য। কারা হামলা চালিয়েছে, তা পরিস্কার নয়। তবে হামলায় বিষয়ে কোনও মন্তব্য করেনি যৌথ বাহিনী। তাজি সামরিক ঘাঁটিতে রকেট হামলার প্রতিশোধ হিসেবে এ হামলা চালানো হয়েছে বলে মনে করা হয়। ওই হামলায় এক ব্রিটিশ সেনা এবং দুই মার্কিনি নিহত হন। দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, ইরাক সীমান্তবর্তী আলবু কামাল এলাকায় জনপ্রিয় একটি ক্যাম্পে এ হামলা হয়।
আরেকটি ঘাঁটিতে রকেট হামলায় যৌথ বাহিনীর ১২ সেনা আহত হয়। সেখান থেকে কয়েক কিলোমিটার দূরে একটি লরি থেকে এ হামলা চালানো হয় বলে পরে জানা যায়। ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন ওই হামলাকে ‘শোচনীয়-দুঃখজনক’ বলে অভিহিত করেন। অন্যদিকে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন, এ হামলার জন্য দায়ীদের মূল্য দিতে হবে।
হামলার দায় কেউ স্বীকার করেনি। তবে ইরান সমর্থিত মিলিশিয়া বাহিনীকে হামলার জন্য দায়ী করেছে যুক্তরাষ্ট্র। গত বছর ওই ধরনের ১৩টি হামলা করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিরিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ