Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ০৪ আগস্ট ২০২০, ২০ শ্রাবণ ১৪২৭, ১৩ যিলহজ ১৪৪১ হিজরী

স্বাধীনতা দিবসের কর্মসূচি সীমিত

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে ডিসি ও ইউএনওকে চিঠি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে ২৫ মার্চ গণহত্যা দিবস ও ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের অনুষ্ঠান সীমিত করে সংশোধিত জাতীয় কর্মসূচির অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় এই কর্মসূচি মন্ত্রিপরিষদ বিভাগ থেকে গতকাল বৃহস্পতিবার সকল জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকতাদের চিঠি পাঠিয়েছে। সংশোধিত কর্মসূচির বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনায় বলা হয়, সম্প্রতি বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত হওয়ায় জনগণকে সচেতন এবং ব্যাপক জনসমাগম নিরুৎসাহিত করার অংশ হিসেবে ২৫ মার্চ গণহত্যা দিবস পালন এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন সীমিত করে সংশোধিত কর্মসূচি অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের চিঠিতে বলা হয়, সারাবিশ্বে করোনাভাইরাসের বিস্তার এবং সম্প্রতি বাংলাদেশেও তিনজন রোগী শনাক্ত হওয়ায় সরকার জনগণকে সচেতন করার পাশাপাশি গণপরিবহনে চলাচলে সতর্কতা ও ব্যাপক জনসমাগম নিরুৎসাহিত করছে। এর অংশ হিসেবে কর্মসূচি অনুমোদিত হয়েছে। কর্মসূচির মধ্যে ২৫ ও ২৬ মার্চ তারিখে জাতির উদ্দেশে প্রেসিডেন্ট এবং প্রধানমন্ত্রীর বাণী সংবলিত ক্রোড়পত্র পত্রিকায় প্রকাশকরা হবে। সারাদেশে ২৫ মার্চের রাতে নিহতদের স্মরণে বিশেষ মোনাজাত ও প্রার্থনা করা। এছাড়া সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে প্রেডিসিন্টে ও প্রধানমন্ত্রীর সীমিতসংখ্যক আমন্ত্রিত ব্যক্তিবর্গের উপস্থিতিতে সাভারে জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ, সকল রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনকে সীমিত আকারে পুষ্পস্তবক অর্পণের জন্য অনুরোধ করা যেতে পারে।

সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন (ওইদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে)। এমনকি ২৬ মার্চ সারাদেশে জেলা ও উপজেলায় সীমিত উপস্থিতিতে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করতে হবে। তবে কুচকাওয়াজ ও সমাবেশ স্থগিত থাকবে। ২৬ মার্চ রাতে গুরুত্বপূর্ণ সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত এবং বেসরকারি ভবন/স্থাপনাগুলোতে আলোকসজ্জা কার্যক্রম অব্যাহত থাকবে। এছাড়া ঢাকাসহ দেশের সব জেলা ও উপজেলায় ৩১ বার তোপধ্বনির আয়োজন থাকবে। বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলন, আলোচনা, সাংস্কৃতিক ও সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন এবং বিদেশি পত্র-পত্রিকায় বিশেষ ক্রোড়পত্র (ইংরেজিসহ) প্রকাশও কর্মসূচিতে অন্তর্ভুক্ত করা হয়েছে। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারসহ বিভিন্ন বেসরকারি বেতার/টিভি চ্যানেলে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধের গৌরবোজ্জ্বল ইতিহাসভিত্তিক অনুষ্ঠানমালা প্রচার করবে। সংবাদপত্রগুলোতে বিশেষ নিবন্ধ, সাহিত্য সাময়িকী ও ক্রোড়পত্র/ পোস্টার প্রকাশ করতে পারবে।

জাতির শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ মোনাজাত/প্রার্থনা করা হবে। জাতীয় পর্যায়ে রচনা প্রতিযোগিতার আয়োজন, দেশের সব হাসপাতাল, জেলখানা, শিশু পরিবার, ভবঘুরে প্রতিষ্ঠান ও শিশু দিবাযতœ কেন্দ্র গুলোতে উন্নতমানের খাবার পরিবেশন হবে। চট্টগ্রাম, খুলনা ও মোংলাবন্দর ও পায়রা বন্দর, ঢাকার সদরঘাট, নারায়ণগঞ্জের পাগলা, চাঁদপুর ও বরিশাল বিআইডবিøউটিএ ঘাটে নৌবাহিনী ও কোস্টগার্ডের জাহাজগুলো জনসাধারণের দর্শনের জন্য উন্মুক্ত রাখা হবে। ঢাকা এবং দেশের বিভিন্ন শহরের প্রধান প্রধান সড়ক ও সড়কদ্বীপগুলোতে জাতীয় পতাকা দিয়ে সজ্জিতকরণ কর্মসূচি রাখা হবে। জেলা ও উপজেলা সদরে মুক্তিযোদ্ধাদের সংবর্ধনায় বলা হয়েছে, মুক্তিযোদ্ধা সমাবেশ স্থগিত করে জেলা ও উপজেলা প্রশাসন থেকে মুক্তিযোদ্ধাদের কাছে ফুল ও উপহার পাঠানো যেতে পারে। মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে স্মারক ডাক টিকিট প্রকাশ করা হবে।
মন্ত্রিপরিষদ বিভাগ নির্দেশনায় বলা হয়, দেশের সব সরকারি শিশুপার্ক শিশুদের জন্য সকাল-সন্ধ্যা উম্মুক্ত রাখা এবং বিনা টিকিটে প্রদর্শনীর ব্যবস্থা করা, ঢাকাসহ দেশের বিভিন্ন সিনেমা হলে বিনা টিকিটে ছাত্র-ছাত্রীদের জন্য মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী এবং উম্মুক্ত স্থানে মুক্তিযুদ্ধ ভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শনীর আয়োজন রাখা হবে। জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সংশোধিত কর্মসূচির আলোকে দিবস দুটি পালনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাধীনতা

২৬ মার্চ, ২০২০
২৬ মার্চ, ২০২০
২৬ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ