Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কেটে যাওয়া হাত জোড়া লাগানো বড় সফলতা : সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২০, ১২:০১ এএম

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, চিকিৎসাক্ষেত্রে দেশ বহুগুন এগিয়ে গেছে। কেটে যাওয়া হাত জোড়া লাগানোর মতো জটিল একটি কাজও দেশের চিকিৎসকগণ করতে পেরেছেন। বাস দুর্ঘটনায় থেতলে বিচ্ছিন্ন হয়ে যাওয়া হাতও যে জোড়া লাগতে পারে তা আজ আমাদের দেশের চিকিৎসকগণ দেখিয়ে দিলেন। এটি গোটা চিকিৎসাক্ষেত্রেই এক বিরাট সফলতা। এই সফলতা আমাদের সকলকেই গৌরবান্বিত করেছে।
গতকাল রাজধানীর শেখ হাসিনা বার্ণ ইন্সটিটিউটে রাজধানীর উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের শিক্ষিকা মিসেস ফাহিমা’র বাস দুর্ঘটনায় কেটে যাওয়া হাত জোড়া লাগানোর সফল চিকিৎসা ব্যাবস্থা পরিদর্শনে এসে সাংবাদিকদের এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক
পরিদর্শন শেষে মিডিয়া ব্রিফিংকালে স্বাস্থ্যমন্ত্রী জানান, রাজধানীর উইলস লিটল ফ্লাওয়ার স্কুলের শিক্ষিকা মিসেস ফাহিমা যাত্রাপথে দুই বাসের সংঘর্ষে হাত হারান। সেই হাত শেখ হাসিনা বার্ণ ইন্সটিটিউটের চিকিৎসকগণ সফলভাবে জোড়া লাগালেন। এখন হাতে রক্ত সঞ্চালন হচ্ছে এবং তিনি ভালো আছেন। করোনা ভাইরাস এর চিকিৎসা নিয়ে প্রশ্ন করা হলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু চিকিৎসায় স্বাস্থ্যখাত সফল ছিল। করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসাতেও স্বাস্থ্যখাত সফল হবে। ইতোমধ্যেই চিকিৎসারত তিনজন করোনা রোগীর দুইজনই সরকারি হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন। যে কোন সময়ই তারা ঘরে ফিরে যেতে পারবেন। করোনা নিয়ে এখন জনসচেতনতাই বেশি প্রয়োজন। করোনা নিয়ে আমাদের সর্বাত্মক প্রস্তুতি রয়েছে।

থানায় মামলা, ঘাতক চালক গ্রেফতার : ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে চিকিৎসাধীন উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের শিক্ষিকা সৈয়দা ফাহিমার সাথে দেখা করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. জাবেদ পাটোয়ারী। গতকাল বিকেলে ওই শিক্ষিকার সাথে দেখা করে উপস্থিত সাংবাদিকদের সাথে কথা বলেন তিনি। এ সময় তিনি জানান, গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের শিক্ষিকার হাত বিচ্ছিন্ন হওয়ার ঘটনায় একটি মামলা হয়েছে। ওই মামলার পরিপ্রেক্ষিতে ঘাতক বাসচালককে গ্রেফতার করা হয়েছে।

চিকিৎসাধীন শিক্ষিকার অবস্থা সম্পর্কে আইজিপি বলেন, ইনস্টিটিউটের ডাক্তাররা অনেক চেষ্টা করে তার হাত জোড়া লাগিয়েছে। এখন সে স্টেবল রয়েছে। আমি তাকে জিজ্ঞাসা করলাম আমাকে চিনতে পেরেছেন? তিনি আমাকে চিনতে পেরেছেন বলে জানালো। এখন ওনার হাতে রক্ত চলাচল করছে এবং হাতে অনুভূতি আছে। ইনফেকশনসহ অন্য কিছু কারণে চিকিৎসকরা তাকে আরো কিছুদিন এখানে রাখবেন। চিকিৎসকরা খুব আশাবাদী তার হাত ভালোভাবে সেরে উঠবে।

এ ঘটনায় মামলা হয়েছে জানিয়ে তিনি আরো বলেন, আমারা চাই সঠিকভাবে এর তদন্ত চলুক। গাফিলতিতে দুর্ঘটনাটি ঘটেছে কি-না বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।
উল্লেখ্য, গত মঙ্গলবার বেলা একটার দিকে ঢাকার উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের বহনকারী শিক্ষাসফরের একটি মিনিবাস ঢাকা-খুলনা মহাসড়কের গোপালগঞ্জ সদর উপজেলার পাথালিয়া দোলা পেট্রলপাম্পের সামনে দাঁড়িয়ে থাকা ট্রাকে ধাক্কা দেয়। এতে শিক্ষক ও কর্মকর্তাসহ অন্তত ১৪ জন আহত হন। এ ঘটনায় শিক্ষক সৈয়দা ফাহিমা বেগমের বাঁ হাত বিচ্ছিন্ন হয়ে যায়। পরে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে আসা হয় এবং টানা ছয় ঘন্টা অস্ত্রোপচার করেন চিকিৎসকরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বাস্থ্যমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ