Inqilab Logo

ঢাকা বুধবার, ২৩ সেপ্টেম্বর ২০২০, ০৮ আশ্বিন ১৪২৭, ০৫ সফর ১৪৪২ হিজরী

ধর্ষণ মামলায় জামিন দেয়া বিচারক তলব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২০, ১২:০১ এএম

ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক মোছা. বেগম কামরুন নাহারকে তলব করেছেন আপিল বিভাগ। আপিল বিভাগের আদেশে জামিন স্থগিত থাকার পরও ধর্ষণ মামলার আসামি আসলাম শিকদারকে জামিন দেয়ায় তাকে তলব করা হয়। আগামি ২ এপ্রিল তাকে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। সেই সঙ্গে আপিল বিভাগ আসামিকে দেয়া ট্রাইব্যুনালের জামিন আদেশ বাতিল করা হয়েছে।

মামলায় উল্লেখ করা হয়, রাজধানীর হাতিরঝিল থানায় এক নারীকে ধর্ষণের অভিযোগে একটি টেলিভিশনের প্রোগ্রাম প্রডিউসার আসলাম শিকদারের বিরুদ্ধে ২০১৮ সালের ১৩ সেপ্টেম্বর মামলা করা হয়। ধর্ষণ মামলায় ওই দিন তাকে গ্রেফতার করে পুলিশ। পরদিন তাকে কারাগারে পাঠানো হয়। এই মামলায় গত বছরের ১৮ জুন হাইকোর্ট তাকে জামিন দেন। পরে সরকারের আবেদনের পরিপ্রেক্ষিতে ২৫ জুন আপিল বিভাগের চেম্বারকোর্ট জামিন স্থগিত করেন। এ অবস্থায় গত ২ মার্চ ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর বিচারক বেগম কামরুন নাহার তাকে জামিন দেন। বিষয়টি গতকাল আপিল বিভাগের দৃষ্টিতে আনেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। তিনি আদালতে বলেন, সব্বোর্চ আদালতের আদেশে স্থগিতাদেশ থাকার পরেও আসামিকে নিম্ন আদালতের জামিন দেয়া আদালত অবমাননার শামিল। এভাবে জামিন দেয়ার কোনো সুযোগ নেই। তখন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ওই মামলার নথি তলব করেন। পরে আপিল বিভাগের রেজিস্ট্রার বদরুল আলম ভুইয়া ঢাকার নিম্ন আদালতে গিয়ে তাৎক্ষণিক মামলার নথি নিয়ে আসেন। দুপুর সাড়ে ১২টায় ওই নথি আপিল বিভাগে উপস্থাপন করা হয়। নথি পর্যালোচনা করে প্রধান বিচারপতিসহ আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ দেখেন, ট্রাইব্যুনালের ৩২ নম্বর আদেশে আপিল বিভাগের জামিন স্থগিতাদেশের বিষয়টি উল্লেখ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ষণ

২১ সেপ্টেম্বর, ২০২০
১১ সেপ্টেম্বর, ২০২০
৯ সেপ্টেম্বর, ২০২০
৯ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন