Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিএনপি-জামায়াতের প্ররোচনায় কতগুলো দল জঙ্গি ও সন্ত্রাসী কর্মকান্ড চালাচ্ছে নাসিম

প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১১:৪৯ পিএম, ১১ জুলাই, ২০১৬

স্টাফ রিপোর্টার : বিএনপি-জামায়াতের প্ররোচনায় কতগুলো জঙ্গি দল দেশে জঙ্গি ও সন্ত্রাসী কর্মকান্ড চালাচ্ছে বলে মন্তব্য করেছেন ১৪ দলের মুখপাত্র ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবিলায় রাজধানীতে আগামী ২০ জুলাই অভিভাবক সমাবেশ এবং ২১ জুলাই নারী সমাবেশ করবে ১৪ দলীয় জোট। গতকাল সোমবার বিকেলে রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনারে ১৪ দলীয় জোটের প্রতিরোধ সমাবেশে সমাপনী বক্তব্যে জোটের মুখপাত্র এ কর্মসূচি ঘোষণা করেন।
আওয়ামী লীগের উপদেষ্টাম-লীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, আগামী ১২ থেকে ৩০ জুলাইয়ের মধ্যে পাড়া-মহল্লা, ওয়ার্ডে ওয়ার্ডে জঙ্গি প্রতিরোধ কমিটি গঠন করার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী। কমিটিতে থাকবে শিক্ষক, চিকিৎসক, মসজিদের ইমাম, মন্দিরের পুরোহিতসহ সমাজের বিশিষ্টজনেরা। এ কমিটি খেয়াল রাখবে এলাকায় নতুন কেউ এসেছে কি না, তার গতিবিধি সন্দেহজনক হলে থানায় জানাবে। এছাড়া কেউ নিখোঁজ থাকলে তাও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে জানাবে। তিনি বলেন, আগামী ২০ জুলাই নারী সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশ থেকে সন্তানের প্রতি  খেয়াল রাখতে ও সচেতনতা বৃদ্ধি করতে মায়েদের প্রতি আহ্বান জানানো হবে। আগামী ২৪ জুলাইয়ের পর থেকে রংপুর, পঞ্চগড়, সিরাজগঞ্জ, কুমিল্লাসহ দেশের আরো বেশ কিছু অঞ্চলে ১৪ দলের নেতাকর্মীরা সমাবেশ করবেন, প্রচারণা চালাবেন। এসব এলাকায় কারা অপরাধের সঙ্গে যুক্ত তা খুঁজে বের করা হবে।
আওয়ামী লীগ নেতা বলেন, প্রাক্তন শিবিরকর্মীরাই এখন আইএসে যোগ দিয়েছে। খালেদা জিয়া আগুন দিয়ে বাস পুড়িয়ে সফল হননি। এখন জঙ্গিদের দিয়ে সফল হওয়ার চেষ্টা করছেন। এখন যে দেশী-বিদেশী চক্রান্ত চলছে, তার পেছনে রয়েছেন খালেদা জিয়া। তিনি ঘোলা পানিতে মাছ শিকার করতে চান।
একই অনুষ্ঠানে গুলশানের হলি আর্টিসান রেস্তারাঁয় হামলার দিন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে পাকিস্তান থেকে টেলিফোন করা হয়েছিল বলে দাবি করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ।
মাহবুব-উল আলম হানিফ বলেন, তারেক রহমানের কর্মচারী পরিচয়ে বেগম খালেদা জিয়াকে গুলশান হামলার দিন পাকিস্তান ও লন্ডন থেকে টেলিফোন করা হয়। এ ঘটনার সঙ্গে বেগম খালেদা জিয়া জড়িত বিষয়টি তাই প্রমাণ করে।
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জাতীয় ঐক্য আহ্বানের সমালোচনা করে হানিফ বলেন, তিনি প্রথম দিন জাতীয় ঐক্যের কথা বললেন। দুই দিন পর বললেন এই সরকার ক্ষমতা ছেড়ে নির্বাচন দিলে সন্ত্রাস বন্ধ হয়ে যাবে।
কড়া নিরাপত্তার মধ্যে গতকাল কেন্দ্রীয় শহীদ মিনারে ১৮ দলের জঙ্গিবিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়। দোয়েল চত্বর থেকে কাঁটাতারের ব্যারিকেড। দাঁড়িয়ে শতাধিক পুলিশ সদস্য। আবার টিএসসির মোড় থেকে ডাসের সামনে দিয়ে শহীদ মিনারে যাওয়ার রাস্তায়ও ব্যারিকেড দেয়া। সেখানেও রয়েছে কড়া পুলিশি প্রহরা। এভাবেই কড়া নিরাপত্তায় ১৪ দলের জঙ্গিবাদবিরোধী সমাবেশ অনুষ্ঠিত হয়। কেন্দ্রীয় শহীদ মিনারে যাওয়ার সব পথে বিভিন্ন স্থানে ছিল পুলিশের সতর্ক অবস্থান। যারা ব্যাগ নিয়ে ওই পথে গেছেন, তা চেক করা হয়। সমাবেশে আসা ব্যক্তিদের আর্চওয়ে দিয়ে ঢুকতে হয়। সমাবেশে আসা ১৪ দলের নেতা-কর্মীরা বলছেন, বাংলাদেশে ইসলামিক স্টেট (আইএস) নেই। তাদের মতে, জামায়াত-শিবিরই সাম্প্রতিক জঙ্গি হামলায় মদদ দিচ্ছে এবং একে ঐক্যবদ্ধভাবে মোকাবিলা করার কোনো বিকল্প নেই।
বিভিন্ন উপজেলায় সভা র‌্যালি
এছাড়া শ্রীপুর, চৌগাছা, গৌরিপুর, ভুরেঙ্গামারি, শিবগঞ্জ, কালীগঞ্জ, সোনাইমুড়ি, কালকিনি, রূপগঞ্জ, আড়াইহাজার, বাশাইল, বামনা, ফুলবাড়ি, কোটালিপাড়া, কাপ্তাই, মঠবাড়িয়া, সুন্দরগঞ্জ, লালমোহন, রামু প্রভৃতি উপজেলায় জঙ্গিবিরোধী সভা-সমাবেশ র‌্যালি অনুষ্ঠিত হয়।
চৌগাছায় জঙ্গিবাদ বিরোধী মিছিল
যশোর ব্যুরো জানায়, যশোরের চৌগাছায় সন্ত্রাস ও জঙ্গিবাদবিরোধী মিছিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের আয়োজনে সোমবার দুপুরে উপজেলা পরিষদ চত্বর থেকে মিছিলটি বের হয়।
যশোর-২ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মনিরুল ইসলামের নেতৃত্বে মিছিলে অংশগ্রহণ করেন চৌগাছা উপজেলা ভাইস চেয়ারম্যান দেবাশীষ মিশ্র জয়, পৌর মেয়র নূর উদ্দিন আল মামুন হিমেল, উপজেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি শাহজাহান কবির, চৌগাছা থানার (ওসি) মশিউর রহমান প্রমুখ।
মৌলভীবাজারে ইমামদের র‌্যালি
মৌলভীবাজার জেলা সংবাদদাতা জানান, বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন (ইফা) মৌলভীবাজার সদর উপজেলার উদ্যোগে স্থানীয় মসজিদ ও মক্তবের ইমামদের নিয়ে র‌্যালি  ও আলোচনা সভা অনুষ্ঠিত।
১১ জুলাই  সোমবার সকালে মৌলভীবাজার শহরস্থ বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন (ইফা) মৌলভীবাজার সদর উপজেলা অফিস চত্বরে  অনুষ্ঠিত হয়। বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন (ইফা) মৌলভীবাজার জেলা এর উপ-পরিচালক সিরাজুল ইসলামে সভাপতিত্বে এবং সুপাভাইজার ইয়াইয়া আহমদ চৌধুরীর পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সদর উপজেলা নিবাহী অফিসার মোহাম্মদ ইকবাল হোসেন। বিশেষ অতিথি ছিলেন সদর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অকিল উদ্দিন আহমদ, সাংবাদিক নজরুল ইসলাম মুহিব।
গাইবান্ধায় র‌্যালি ও সমাবেশ
গাইবান্ধা জেলা সংবাদদাতা জানান, সোমবার ঈদ পুনর্মিলনী উপলক্ষে সন্ত্রাস ও জঙ্গীবাদবিরোধী এক বিশাল র‌্যালি ও জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে সমাবেশ অনুষ্ঠিত হয়। সদর উপজেলা প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে এ সমাবেশ ও র‌্যালি অনুষ্ঠিত হয়।
সদর উপজেলা নির্বাহী অফিসার মো. আশরাফুল মমিন খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. আব্দুস সামাদ।
সন্ত্রাস ও জঙ্গীবাদ প্রতিরোধে নেত্রকোনায় আলেম-ওলামাদের র‌্যালি ও আলোচনা সভা
নেত্রকোনা জেলা সংবাদদাতা জানান, ইসলামিক ফাউন্ডেশন নেত্রকোনার উদ্যোগে বিভিন্ন পর্যায়ের আলেম-ওলামাদের নিয়ে গতকাল সোমবার বেলা ১২টায় জেলা শহরে সচেতনতামূলক র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।  
মোক্তারপাড়াস্থ নেত্রকোনা ইসলামিক ফাউন্ডেশন কার্যালয় থেকে র‌্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় কার্যালয়ে এসে আলোচনা সভায় মিলিত হয়।
আত্রাইয়ে র‌্যালি ও সভা
নওগাঁ জেলা সংবাদদাতা : নওগাঁ জেলার আত্রাইয়ে ইসলামী ফাউন্ডেশনের উদ্যোগে  সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে একটি র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলার গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে উপজেলা পরিষদ চত্বরে এসে শেষ হয়। পরে বাংলাদেশ ইসলামী ফাউন্ডেশনের আয়োজনে আত্রাই উপজেলা পরিষদের হলরুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপজেলার বিভিন্ন মসজিদের ইমাম ও আলেমসহ ইসলামী ফাউন্ডেশনের প্রতিনিধিরা অংশ নেন।
চরভদ্রাসনে র‌্যালি ও সভা
ফরিদপুর জেলা সংবাদদাতা জানান, ফরিদপুরের চরভদ্রাসন উপজেলা ইসলামিক ফাউন্ডেশন শাখা সোমবার জঙ্গি ও সন্ত্রাস প্রতিরোধে র‌্যালি-উত্তর সভা করেছেন। ওই দিন সকাল ১১টায় এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। ইসলামিক ফাউন্ডেশন উপজেলা শাখার ৪৪ জন মক্তব শিক্ষক মিলে র‌্যালিটি সদর বাজার হয়ে উপজেলা পরিষদ চত্বর প্রদক্ষিণ করেন। পরে উপজেলা সভাকক্ষে এক আলোচনা সভা সম্পন্ন হয়।
বান্দরবানে আ’লীগের জঙ্গিবাদবিরোধী সমাবেশ
বান্দরবান থেকে স্টাফ রিপোর্টার জানান, বান্দরবানে জঙ্গিবাদবিরোধী সমাবেশে করেছে আওয়ামী লীগ। গতকাল সোমবার সকালে স্থানীয় শহীদ মিনারে জেলা এই সমাবেশ অনুষ্ঠিত হয়। এর আগে নেতাকর্মীরা বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ ফেস্টুন, ব্যানার ও পতাকা হাতে শহীদ মিনার চত্বরে সমবেত হয়। সমাবেশে জঙ্গিবাদের বিরুদ্ধে বক্তব্য রাখেন বান্দরবান পৌর মেয়র মো. ইসলাম বেবী, ইসলামিক ফাউন্ডেশনের উপ-পরিচালক মো. মুনিরুজ্জামান, জেলা আ’লীগের সহ-সভাপতি একেএম জাহাঙ্গীর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি-জামায়াতের প্ররোচনায় কতগুলো দল জঙ্গি ও সন্ত্রাসী কর্মকান্ড চালাচ্ছে নাসিম
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ