Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফান্দাউক দরবার শরীফের বার্ষিক মাহফিল শুরু আজ

মাধবপুর (হবিগঞ্জ) উপজলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২০, ১২:০১ এএম

আজ থেকে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফের পীর হযরত শাহ সূফী আলহাজ সৈয়দ আবদুস সাত্তার ও যুগশ্রেষ্ঠ পীর হাদিয়ে বাঙ্গাল শাহ সূফী আলহাজ সৈয়দ নাছিরুল হক মাছুম দ্বয়ের বার্ষিক ইছালে ছওয়াব উপলক্ষে ফান্দাউক খেলার মাঠে দুই দিনব্যাপী দরবার শরীফের কেন্দ্রীয় বার্ষিক ইছালে ছাওয়াব মাহফিল আজ শুরু।
এ উপলক্ষে মুসল্লিদের থাকা খাওয়া, তাবারক শিরনী, বিশুদ্ধ পানির সার্বিক ব্যবস্থাসহ বিশাল প্যান্ডেল, স্টেইজ, সার্বিক নিরাপত্তার জন্য সিসিটিভি ক্যামেরা দিয়ে মাজার ও মাহফিল এলাকা সার্বক্ষণিক পর্যবেক্ষণ ও অনলাইনের মাধ্যমে ফেসবুক আইডি ‘ঐতিহ্যবাহী ফান্দাউক দরবার শরীফ ঢ়ধমব’ এর মাধ্যমে মাহফিলের কার্যক্রম সরাসরি সম্প্রচার করা হবে।
অজু, গোসল, টয়লেট, গাড়ি পার্কিং ছাড়াও ওয়াজ শোনার জন্য শতাধিক মাইক, বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থার পাশাপাশি হাই ভোল্টেজ অটো জেনারেটরসহ আনুষঙ্গিক সকল কাজ সম্পন্ন হয়েছে।
গতবারের তুলনায় এবার প্যান্ডেলের এরিয়া সম্প্রসারণ করা হয়েছে। বি-বাড়ীয়া, বিশ্বরোড, সরাইল, কিশোরগঞ্জ, নাছিরনগর, কালীগচ্চ ও হবিগঞ্জের মাধবপুর, জগদীশপুর, নয়াপাড়া, কড়রা, রতনপুর, শায়েস্তাগঞ্জ, লাখাইসহ গুরুত্বপূর্ণ স্থানসমূহে যানজট মুক্ত রাখতে শত শত স্বেচ্ছাসেবক নিয়োগ করা হয়েছে। অসুস্থ রোগীদের চিকিৎসা সেবা প্রদানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা করা হয়েছে।
ব্রাহ্মণবাড়িয়া ও হবিগঞ্জ জেলার স্থানীয় প্রশাসনের উদ্যোগে নিরাপত্তা ব্যবস্থা জোড়দার করাসহ ব্যাপক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এছাড়া ব্রাহ্মণবাড়িয়া বিশ্বরোড, সারাইল, কালীগচ্চ, নাছিরনগর, লাখাই, বিজয়নগর, গুনিয়াইক, হরিণবেড়, হবিগঞ্জের মাধবপুর, রতনপুর, নয়াপাড়া, জগদীশপুর, শাহজিবাজার, অলিপুর, ছাতিয়াইন, চুনারুঘাট, শায়েস্তগঞ্জ ছাড়াও দেশের বিভিন্ন রাস্তার মোড় ও গুরুত্বপূর্ণ স্থানসমূহে শতাধিক বিশাল তোড়ণ নির্মাণ করা হয়েছে।
আগামী রোববার বাদ ফজর ফাতেহা শরীফ, মোরাকাবা, মোশাহেদা, জিকির আজগারসহ দেশ-জাতির কল্যাণ ও মুসলিম উম্মাহর শান্তি ও রহমত কামনা করে পীর ছাহেবের আখেরি মোনাজাতের মাধ্যমে মাহফিলের সমাপ্তি ঘোষণা করবেন।
এছাড়া মাহফিলে দেশ বরণ্য হক্কানী পীর মাশায়েখ, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ গুরুত্বপূর্ণ ওয়াজ নছিয়ত করবেন। মাহফিলের ১ম ও ২য় দিন বাদ মাগবির দরবার শরীফের বর্তমান পীর আলহাজ মাওলানা মুফতি শাহ সূফী সৈয়দ ছালেহ আহমাদ (মামুন) আল হোসাইনী মুসল্লি, মুরিদান ও ভক্তদের উদ্দেশে কোরআন সুন্নাহর আলোকে গুরুত্বপূর্ণ তালিম ও তারবিয়াত প্রদান করবেন এবং উদ্ভোধনী বয়ানে তরিকার বিভিন্ন গুরুত্বপূর্ণ দিক নির্দেশনা তুলে ধরবেন।
মাহফিলের সার্বিক ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন, বাংলাদেশ আঞ্জুমানে খাদিমুল নায়েবে আমীর হযরত মাওলানা শাহসূফী পীরজাদা মুফতি সৈয়দ মঈনুদ্দীন আহমাদ আল হোসাইনী, বাংলাদেশ আঞ্জুমানে ইসলামী ছাত্রমহলের আমীর পীরজাদা মাওলানা আবু বকর সিদ্দিক আল হোসাইনী ও পীরজাদা মাওলানা সৈয়দ বাকের মস্তোফা আল হোসাইনী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মাহফিল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ