Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬, ০৯ শাবান ১৪৪১ হিজরী

আইপিএলে বিদেশিদের অংশগ্রহণ অনিশ্চিত

ভিসা কড়াকড়ি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২০, ১২:০০ এএম

ভারত সরকার গত বুধবার ভিসা নিয়ে কড়াকড়ি করার পরেই আইপিএলে বিদেশি খেলোয়াড়দের খেলা নিয়ে আশঙ্কা দেখা দিয়েছিল। এবার সেই আশঙ্কাই সত্যি হতে চলেছে। ১৫ এপ্রিল পর্যন্ত আইপিএলে কোনও বিদেশি ক্রিকেটারদেরই খেলতে দেখা যাবে না। গতকাল এই কথা জানিয়েছেন বিসিসিআইয়ের এক কর্তা।

করোনা আতঙ্ক ক্রমশ গ্রাস করছে গোটা বিশ্বকে। একে একে এর কবলে পড়ছেন বিশ্বের নানা প্রান্তের অগণিত মানুষ। ভারতেও নিজের ত্রাস বিস্তার করছে এই মারণ ভাইরাস। শেষ পাওয়া খবরে, ভারতে এখন পর্যন্ত ৭৩ জনের শরীরে এই ভাইরাসের খোঁজ মিলেছে। একই সঙ্গে বুধবারই বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) একে ‘ভয়াবহ মহামারী’ হিসেবে ঘোষণা করে উদ্বেগ বাড়িয়েছে। অন্যদিকে, ভারতের পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে আগামী ১৫ এপ্রিল পর্যন্ত সমস্ত ট্যুরিস্ট ভিসা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

আর এই সিদ্ধান্তের ফলেই আইপিএলের ভবিষ্যৎ নিয়ে প্রশ্নচিহ্ন দেখা দিয়েছিল। যেহেতু নতুন ভাবে আর ভিসা কোনও বিদেশি নাগরিককে দেয়া হবে না, তাই আইপিএলে খেলতে আসা বিদেশি খেলোয়াড়দের অংশগ্রহণ নিয়ে ধোঁয়াশা তৈরি হয়। সেই সঙ্গে বর্তমান ট্যুরিস্ট ভিসাও বাতিল করে দেয়া হয়েছে। এই প্রসঙ্গে বিসিসিআইয়ের ওই কর্তা জানান, ‘আইপিএলে যে সকল বিদেশি খেলোয়াড়রা খেলেন তারা সবাই বিজনেস ভিসা নিয়ে এদেশে আসেন। কিন্তু সরকারের নিয়ম অনুযায়ী তারা ১৫ এপ্রিল পর্যন্ত ভিসা পাবেন না। ফলে তারা এদেশে আসতে পারবেন না। এখন বিসিসিআই যদি আলাদা কোনও ব্যবস্থা করতে পারে, সেটা আলাদা ব্যাপার।’

২৯ মার্চ প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে গতবারের চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্স ও রানার্স চেন্নাই সুপার কিংস। ভারতে যেভাবে প্রতিদিন করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে, তা রীতিমতো মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে বিসিসিআইয়ের। আগামীকাল বৈঠকে বসছে আইপিএল গভর্নিং কাউন্সিল। তারপরেই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগের ভবিষ্যত নির্ধারিত হবে।

অন্যদিকে, আইপিএলের টিকিট বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছে শিবসেনা নেতৃত্বাধীন মহারাষ্ট্র সরকার। সম্প্রতি এমনটাই দাবি করেছে সংবাদমাধ্যম সিএনবিসি টিভি ১৮। করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতেই এই সিদ্ধান্ত বলে জানা গিয়েছে। আগামী ২৯ মার্চ থেকে শুরু আইপিএল। প্রথম ম্যাচেই ওয়াংখেড়ে স্টেডিয়ামে মুখোমুখি হবে মুম্বই ইন্ডিয়ান্স ও চেন্নাই সুপার কিংস। সূত্র : টিওআই।

 

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইপিএল

৩১ মার্চ, ২০২০
২১ ফেব্রুয়ারি, ২০২০
২২ ডিসেম্বর, ২০১৯
২১ ডিসেম্বর, ২০১৯

আরও
আরও পড়ুন