Inqilab Logo

ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭, ১০ শাওয়াল ১৪৪১ হিজরী

কাশ্মীরে সাত মাস পর ছাড়া পাচ্ছেন ফারুক আবদুল্লা, ওমর-মেহবুবারা এখনও বন্দি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২০, ২:৪৬ পিএম

প্রায় সাতমাস ধরে বন্দি করে রাখার পর অবশেষে অধিকৃত জম্মু-কাশ্মীরের সাবেক মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাকে মুক্তি দেয়ার সিদ্ধান্ত নিল উপত্যকার প্রশাসন। শুক্রবার একটি নির্দেশিকা প্রকাশ করে এমনটাই জানাল জম্মু-কাশ্মীরের স্বরাষ্ট্র দফতর।

মোট তিন বার জম্মু কাশ্মীরের মুখ্যমন্ত্রী ছিলেন ফারুক আবদুল্লা। ন্যাশনাল কনফারেন্স থেকে পাঁচবার সাংসদও হয়েছেন। এই মুহূর্তেও লোকসভার সদস্য তিনি। গত ৫ আগস্ট জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বিলোপের পর তাকে বন্দি করা হয়। ওই মাসেরই ১৭ তারিখে ফারুক আবদুল্লার উপর জন নিরাপত্তা আইন প্রয়োগ করে কেন্দ্রীয় সরকার। এই আইনে বিনা বিচারে দু’বছর পর্যন্ত কাউকে আটকে রাখা যায়।

কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিরুদ্ধে শুরু থেকেই প্রতিবাদ জানিয়ে আসছিলেন বিরোধীরা। তার পরেও ছাড়া হয়নি ফারুককে। বরং ডিসেম্বরে তার বন্দিদশার মেয়াদ আরও তিন মাস বাড়ানো হয়। অবিলম্বে ফারুক আবদুল্লার মুক্তি চেয়ে সম্প্রতি ৮টি বিরোধী দল কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন জানিয়েছিল। সেই সঙ্গে ফারুক আবদুল্লার ছেলে ওমর আবদুল্লা এবং উপত্যকার আর এক সাবেক মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির মুক্তির দাবিও জানিয়েছিলেন তারা। তার পরই এ দিন জম্মু-কাশ্মীর প্রশাসনের পক্ষ থেকে ফারুককে মুক্তি দেয়ার কথা জানানো হল। তবে ওমর এবং মেহবুবাকে নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত গৃহীত হয়নি। সূত্র: আউটলুক ইন্ডিয়া।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ