Inqilab Logo

ঢাকা, সোমবার, ১০ আগস্ট ২০২০, ২৬ শ্রাবণ ১৪২৭, ১৯ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

ওমান ‘ট্যুরিস্ট ভিসা’ দেবে না একমাস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২০, ৫:৩০ পিএম

প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে আগামী একমাস পর্যটন ভিসা বন্ধের সিদ্ধান্ত নিয়েছে ওমান। এই নিষেধাজ্ঞা কার্যকর হবে আগামী ১৫ মার্চ থেকে। -গালফ নিউজ

করোনাভাইরাস মোকাবিলায় দেশে বিশেষ একটি কমিটি গঠন করেছে ওমান। সেই কমিটির এক বৈঠক থেকেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বৈশ্বিক এই মহামারির বিভিন্ন দিক নিয়ে আলোচনা করে ওই বৈঠকে করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে বেশ কিছু সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

সিদ্ধান্তগুলো হলো: ১. বিশ্বের সকল দেশের নাগরিকদের পর্যটন ভিসা প্রদান বন্ধ। ২.দেশজুড়ে খেলাধুলার সমস্ত আয়োজন বাতিল। ৩. শিক্ষা-প্রতিষ্ঠানে নানা ধরনের বিধিনিষেধ আরোপ। ৪. দেশটির উপকূলে সবধরনের প্রমোদতরীর নোঙ্গরে নিষেধাজ্ঞা আরোপ। ৫. আদালতের অধিবেশনে শুধু শুধু উভয়পক্ষের সংশ্লিষ্ট ব্যক্তিরাই থাকবেন।
৬. লাইসেন্সধারী সকল দোকান থেকে সিসা সরবরাহে নিষেধাজ্ঞা।

কমিটি খুব জরুরি প্রয়োজন ছাড়া বিদেশ ভ্রমণ না করার পরামর্শ দিয়েছেন। এছাড়া ধর্মীয় স্থাপনাগুলোয় প্রতিরোধমূলক ব্যবস্থা জোরদার করা, পারিবারিক সমাবেশ, জনসমাগম এবং সিনেমা হলে না যাওয়ার পরামর্শও দেওয়া হয়েছে।

মধ্যপ্রাচ্যের দেশ ওমানে এখন পর্য্নত নতুন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ১৯ জন। অবশ্য এদের মধ্যে ১০ জন সুস্থ হয়ে ঘরে ফিরেছেন। তবে প্রতিবেশী ইরানের অবস্থা এখন খুবই খারাপ। দেশটিতে করোনায় চার শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া সেখানে আক্রান্ত মানুষের সংখ্যাও দশ সহস্রাধিক।

এদিকে ওমান সীমান্ত লাগোয়া সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে করোনাভাইরাস সংক্রমিত কোভিড-১৯ রোগী শনাক্ত করা হয়েছে। এছাড়া জর্ডান, কুয়েত, লেবানন, ইরাক, ইসরায়েল, ফিলিস্তিন, কাতার, বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের প্রায় সব দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওমান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ