Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনা আতঙ্কে আয়ারল্যান্ড ও ফ্রান্সের স্কুল-কলেজ বন্ধ ঘোষণা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২০, ৫:৪৩ পিএম

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনাভারাসের বিস্তার ঠেকাতে রিপাবলিক অব আয়ারল্যান্ড স্কুল-কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান গত বৃহস্পতিবার থেকে আগামী ২৯ মার্চ পর্যন্ত বন্ধ রাখা হবে বলে জানিয়েছেন আইরিশ প্রধানমন্ত্রী তোইশক লিও ভারাদকর। বিবিসি জানায়, স্কুল-কলেজ বন্ধ রাখার ঘোষণা দেওয়ার পাশাপাশি ঘরে-বাইরে কোনোখানেই ১শ’র বেশি এবং ৫শ’র বেশি মানুষের জমায়েত নিষিদ্ধ বলে জানিয়েছেন আইরিশ প্রধানমন্ত্রী।

অন্যদিকে, বৃহস্পতিবার সন্ধ্যায় রাষ্ট্রীয় টেলিভিশন ভাষণে ফান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ বৈশ্বিক করোনাভাইরাস প্রেক্ষিতে সতর্কতা মূলকভাবে দেশটির সকল ধরনের স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ করার ঘোষণা দেন।

করোনাভাইরাসের কারণে ফ্রান্সে গত এক শতাব্দীর মধ্যে সবচেয়ে বেশি খারাপ স্বাস্থ্য সঙ্কট দেখা দিয়েছে বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন।
বৃহস্পতিবার সন্ধ্যায় রাষ্ট্রীয় টেলিভিশনে জাতির উদ্দেশ্য দেয়া এক ভাষণে ফান্সের প্রেসিডেন্ট বৈশ্বিক করোনাভাইরাস প্রেক্ষিতে সতর্কতা মূলকভাবে দেশটির সকল ধরনের স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ করার এই ঘোষণা দেন।

শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করার প্রেক্ষিত বর্ণনা করে দেশটির প্রেসিডেন্ট বলেন, এটি ফ্রান্সের এ যাবৎকালের সবচেয়ে স্বাস্থ্যগত ঝুঁকিপূর্ণ পরিস্থিতি।
এ ছাড়া ফরাসি প্রেসিডেন্ট দেশটির সকল ৭০ বছরের বেশি বয়সী নাগরিকদের অধিক সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়ে বলেছেন, বিনা প্রয়োজনে বাইরের কারও সঙ্গে দেখা সাক্ষাৎ করা থেকে বিরত থাকতে হবে।

ফরাসি প্রেসিডেন্ট আরও বলেন, করোনা নিয়ে উদ্বিগ্ন না হয়ে সচেতন হতে হবে এবং এ ভাইরাস মোকাবেলায় ফ্রান্সের হাসপাতালগুলোর সক্ষমতা ব্যাপক হারে বৃদ্ধি করা হবে।

দেশটির আসন্ন স্থানীয় মিউনিসিপালিটি নির্বাচন নির্ধারিত সময়েই অনুষ্ঠিত হবে বলে উল্লেখ করেন তিনি। এছাড়া ও দেশের গণপরিবহনগুলো উন্মুক্ত থাকবে এবং সকল যান চলাচল স্বাভাবিক থাকবে। মরণঘাতী এ ভাইরাস মোকাবেলায় প্রয়োজন হলে ইউরোপীয় ইউনিয়নের সাথে সমন্বয় করে সমস্ত বর্ডার বন্ধ করে দেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফ্রান্স

১২ অক্টোবর, ২০২০

আরও
আরও পড়ুন