Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

এক মাসের জন্য ভারতে যাওয়া বন্ধ

শেষ দিনে ভোমরা স্থল বন্দর দিয়ে ভারত গেলেন ১০৮১ জন

সাতক্ষীরা জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ মার্চ, ২০২০, ৭:১৮ পিএম

করোনা ভাইরাসের কারণে সাতক্ষীরার ভোমরা স্থল বন্দর দিয়ে ভারতে পাসপোর্টধারী যাত্রী যাওয়া এক মাসের জন্য বন্ধ হওয়ায় রেকর্ড পরিমাণ লোক একদিনে ভারতে ঢুকেছে। যাদের ভারতে যাওয়া খুব জরুরী ছিল তারা শেষ দিন শুক্রবার (১৩মার্চ) শেষ সময় পর্যন্ত ভারতে প্রবেশ করেছে।

সাতক্ষীরার মুন্সীপাড়া এলাকার আবু সাঈদ জানান, তিনি শুক্রবার দুপুরে ভারত থেকে দেশে ফিরেছেন। ভারতের কলকাতা এলাকায় ছিলেন তিনি। সেখানকার মানুষের মধ্যে তেমন কোনো উদ্বেগ বা উৎকন্ঠা লক্ষ করেননি তিনি। ভারত থেকে ফেরার সময় ভারতের ঘোজাডাঙ্গা বা বাংলাদেশের ভোমরা স্থল বন্দরে কোনো ধরনের পরীক্ষা নীরিক্ষা ছাড়াই তিনি দেশে ফিরে এসেছেন।

সাতক্ষীরা সদর উপজেলার বৈচনা গ্রামের মো. সাইফুল ইসলাম জানান, তিনি তার স্ত্রী নারগিস বেগমকে নিয়ে গত ৯ মার্চ ভারতে যান। স্ত্রীর মেডিকেল চেকআপ ও নিজের কাজ শেষ করে তিনি শুক্রবার দেশে ফিরেছেন। করোনা ভাইরাসের কারনে উভয় দেশে তাদেরও কোনো পরীক্ষা নীরিক্ষা করা হয়নি। তিনি শুনেছেন ১৩ মার্চ থেকে এক মাসের জন্য ভারতে যাওয়া বন্ধ করা হয়েছে।

ভোমরা ইমিগ্রেশন পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা বিশ্বজিৎ রায় জানান, যাত্রী আসা যাওয়া অনেকটা স্বাভাবিক ছিল। শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ১০৮১ জন পাসপোর্টধারি ভারতে গেছে। যেটি অন্য যে কোনো দিনের তুলনায় বেশী। পক্ষান্তরে ভারত থেকে ৭০৮ জন পাসপোর্টধারী যাত্রী বাংলাদেশে প্রবেশ করেছে। এর মধ্যে ১২৯ জন ভারতীয় নাগরিক বাংলাদেশে এসেছে পক্ষান্তরে ২৪৫ জন ভারতীয় নাগরিক বাংলাদেশ থেকে দেশে ফিরেছে।

উল্লেখ্য, ভারত সরকারের সিদ্ধান্ত অনুযায়ি ১৩ মার্চ থেকে থেকে কোনো বাংলাদেশী পাসপোর্টধারি যাত্রী আগামী ১৫ এপ্রিল পর্যন্ত ভারতে প্রবেশ করতে পারবেন না। তবে যারা আগে ভারতে গিয়েছিলেন তারা ফিরে আসতে পারবে। তবে ভারতীয় নাগরিক কেউ বাংলাদেশে আসলে বা ফিরে যেতে চাইলে তাদের বিষয়ে কোনো বিধি নিষেধ নেই বলে জানান তিনি। একই সময়ে সকল বাংলাদেশিদের ভিসা প্রদানও স্থগিত করেছে।

ভোমরা স্থল বন্দরে দায়িত্বে থাকা মেডিকেল সহকারি আমিনুর রহমান জানান, জেলা স্বাস্থ্য বিভাগের অধীনে গত ২৭ ফেব্রুয়ারি থেকে ১২ মার্চ পর্যন্ত ভোমরা স্থল বন্দর দিয়ে আসা ১৭ হাজার পাসপোর্টধারি ব্যক্তির পরীক্ষা করেছি। তবে কারও শরীরে করোনা ভাইরাসের কোনো লক্ষন পাওয়া যায়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ