Inqilab Logo

ঢাকা, রবিবার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭, ১৮ যিলহজ ১৪৪১ হিজরী

শিবচরে কিশোরী ফিরল পুরুষ হয়ে

শিবচর (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২০, ১২:০১ এএম

দীর্ঘ প্রায় ১৫ বছর পর এক কিশোরী পুরুষে রুপান্তরিত অবস্থায় স্ত্রী সন্তান নিয়ে তার গ্রামের বাড়ি মাদারীপুরের শিবচরে ফিরেছে। এ নিয়ে এলাকায় চাঞ্চল্যদেখা দিয়েছে। তাকে এক নজর দেখতে প্রতিনিয়ত বাড়িতে শতশত মানুষ ভীড় করছে।
পারিবারিক ও স্থানীয় সূত্র থেকে জানা যায়, উপজেলার নিলখী ইউনিয়নের চর কামার কান্দি গ্রামের সেকান্দার খানের মেয়ে সেরেলা আক্তার হেনা প্রায় ১৫ বছর আগে বাবা মায়ের সাথে গ্রাম ছেড়ে ঢাকা শহরে বসবাস শুরু করে। ঢাকায় থাকাকালীন সে লেখাপড়া করে পল্লী চিকিৎসক কোর্স সম্পন্ন করে। প্রায় ৮ বছর আগে সেরেলা আক্তার হেনা তার নিজের শারিরিক পরিবর্তন লক্ষ করে। তার মধ্যে পুরুষালী পরিবর্তন দেখে সে চিকিৎসকের শরনাপন্ন হয়। চিকিৎসক তাকে জানায় হরমোনজনিত কারণে এই সমস্যা হয়েছে। ওষুধ খাওয়া শুরু করলেও ধীরে ধীরে সে সম্পূর্ণ একজন পুরষ মানুষ রূপান্তরিত হয়ে যায়। এ অবস্থায় সে প্রায় ৫ বছর আগে নিজের নাম পরিবর্তন করে সেলিম রেজা নামে এক মেয়েকে বিয়ে করে। বর্তমানে তার বয়স ৩০ বছর। তার ছোট একটি ছেলে রয়েছে। গত প্রায় এক সপ্তাহ আগে সেলিম তার স্ত্রী ও সন্তান নিয়ে গ্রামের বাড়ি শিবচরের চরকামারকান্দি গ্রামে আসে। তার আসার সংবাদ পেয়ে এলাকায় চাঞ্চল্য দেখা দেয়। পুরুষে রূপান্তরিত সেলিম রেজা বলেন, আমি মেয়ে হয়েই জন্মগ্রহণ করেছিলাম। তবে যখন থেকে একটু বুঝতে শিখি তখন লক্ষ করতাম অন্য মেয়েদের মতো আমার মেয়েলি পরিবর্তন হচ্ছে না। প্রায় ৮ বছর আগে আমার মধ্যে ব্যাপক পরিবর্তন শুরু হলে চিকিৎসকের কাছে গেলে তারা বলেন এটা হরমোনজনিত সমস্যা। হরমোনজনিত হোক বা যে কোনো রোগের জন্য হোক সৃষ্টিকর্তা আমাকে মেয়ে থেকে সম্পূর্ণ পুরুষে রুপান্তরিত করে দিয়েছেন। আমি বিয়ে করেছি। আমার একটি ছেলেও রয়েছে। একজন পূর্র্ণাঙ্গ পুরুষ যেভাবে চলাফেরা করে আমি সেভাবেই চলাফেরা করছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কিশোর

৩০ জুলাই, ২০২০

আরও
আরও পড়ুন