Inqilab Logo

ঢাকা শুক্রবার, ৩০ অক্টোবর ২০২০, ১৪ কার্তিক ১৪২৭, ১২ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

রূপগঞ্জে সরু রাস্তায় ভারী যান যানজট ভোগান্তি

খলিল সিকদার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২০, ১২:০১ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সরু রাস্তায় অবাধে চলছে ভারী যান। এতে স্বাভাবিক যান চলাচলে বিঘ্ন ঘটে নিত্য যানজটের কবলে ভোগান্তির শিকার হচ্ছেন এসব রাস্তায় যাতায়াতকারীরা। শুধু তাই নয়, ভারী যান চলাচলে অকালে রাস্তা ভেঙে যাওয়ায় দুর্ভোগের শিকার হচ্ছেন জনসাধারণ।
সরেজমিন ঘুরে দেখা যায়, শীতলক্ষ্যার পূর্বপাড়ে উপজেলার রূপসী কাঞ্চন জিসি সড়ক এবং পশ্চিমপাড়ে ডেমরা কালীগঞ্জ সড়কের কায়েতপাড়া ইউনিয়নের চনপাড়া থেকে দাউদপুরের পুটিনা পর্যন্ত এলজিইডির পৃথক দুটি সড়ক রয়েছে। এ দুটি সড়কের উভয়টির সংযোগ পূর্বপাড়ে ঢাকা-সিলেট মহাসড়ক, ঢাকা বাইপাস বা এশিয়ান হাইওয়ের সঙ্গে। পশ্চিমপাড়ে ঢাকা বাইপাস ও পূর্বাচলের ৩শ’ ফুট সড়কের সঙ্গে সংযোগ হওয়ায় হাজারো গাড়ি চলাচল করে। উভয় সড়কের পাশে অর্ধশতাধিক ক্ষুদ্র, মাঝারি ও বৃহৎ শিল্প কারখানা থাকায় এ সড়ক দিয়ে ভারী যানবাহন চলাচল করছে। ফলে নির্মাণের অল্পদিনেই এ সড়কের বিভিন্ন স্থানে ভাঙন আর খানাখন্দে পরিণত হয়।
দীর্ঘদিন এ অবস্থা থাকায় স্থানীয়দের চলাচলে চরম ভোগান্তি পোহাতে হচ্ছে। শুধু তাই নয়, ১৬ ফুট সরু রাস্তায় ভারী যানবাহনের অবাধ প্রবেশের ফলে দীর্ঘ সময় ধরে যানজটের কবলে পড়ে থাকে। বিশেষ করে ডেমরা কালীগঞ্জ সড়কের জাঙ্গীর বাজার, ভক্তবাড়ি বাজার এবং বেলদী বাজার এলাকায় অবস্থা আরো ভয়াবহ। সড়কটির এসব বাজার এলাকায় অবৈধ দখলদারদের কারণে আরো সরু রূপ নেয়ায় এ ভোগান্তি দূর হচ্ছে না বলে মনে করেন স্থানীয়রা। স্থানীয় ব্যবসায়ী আমিনুল ইসলাম ঝিনু ভুঁইয়া বলেন, একদিকে হাট-বাজার এলাকায় সরু থাকা অন্যদিকে বড় বড় মালবাহী গাড়ি প্রবেশের ফলে যানজট লেগে থাকে। তাছাড়া পূর্বাচল থেকে প্রবেশমুখে হাবিবনগর এলাকার কালভার্ট সরু থাকার ফলে যেসব যান ডেমরা থেকে প্রবেশ করে তা বের হতে পারছে না। ফলে ভোগান্তি থেকেই যাচ্ছে। তাই এ সড়কটি প্রশস্ত ও টেকসই করণ জরুরি।
রূপগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ফয়সাল আহমেদ বলেন, ডেমরা কালীগঞ্জ সড়কের মুশুরী সাহাপুর এলাকায় উপজেলার একমাত্র সরকারি হাসপাতালের অবস্থান। হাজারো রোগী এখানে চিকিৎসা নিতে আসেন। তবে গ্রামের রাস্তায় শহরের মতো এমন যানজটে ভোগান্তিতে পড়েন রোগীরা।
এ বিষয়ে রূপগঞ্জ উপজেলা এলজিইডির প্রধান প্রকৌশলী এনায়েত কবীর বলেন, সরকারি বাজেট অনুযায়ী সড়ক নির্মাণ করা হয়। ডেমরা কালীগঞ্জ সড়ক, রূপসী কাঞ্চন সড়ক দুটিতে কোন ক্রমেই ভারী যান চলাচলের উপযোগী নয়। তথাপিও শিল্পকারখানা এবং মহাসড়কের সংযোগ থাকায় এসব গাড়ি প্রবেশ করে সড়কগুলো ক্ষতিগ্রস্ত করছে। এ বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষ জানিয়েছি।
উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম বলেন, রাস্তা দুটিতে ভারী যান যেন চলাচল করতে না পারে সে জন্য ডেমরা ব্রিজ, পূর্বাচল কাঞ্চন ব্রিজের পাশে, রূপসী ও কাঞ্চন মায়ারবাড়ি এলাকার প্রবেশমুখে নিয়ন্ত্রণ বার স্থাপন করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তা বাস্তবায়ন করলে ভারী যান বন্ধ হয়ে যাবে। যানজট সমস্যা দূর হবে।



 

Show all comments
  • ash ১৪ মার্চ, ২০২০, ৪:২০ এএম says : 0
    MADE IN BANGLADESH ROAD !
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যানজট

১৯ অক্টোবর, ২০২০
৮ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন