Inqilab Logo

বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ১২ মাঘ ১৪২৮, ২২ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

রকেট হামলার জবাবে ইরাকে মার্কিন বিমান হামলা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২০, ১২:০১ এএম

রকেট হামলায় মার্কিন ও ব্রিটিশ সেনা নিহতের পর ইরাকে বিমান হামলা শুরু করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার রাতে ইরানপন্থী যোদ্ধাদের বেশ কয়েকটি অবস্থানে হামলা চালিয়েছে মার্কিন বিমান। ইরাকি কর্তৃপক্ষ জানিয়েছে, কারবালা শহরে নির্মাণাধীন একটি বিমানবন্দরসহ চারটি অবস্থানে হামলা চালানো হয়। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা জানিয়েছে, এসব হামলায় কয়েকজন আহত হওয়ার কথা জানা গেলেও কারো মৃত্যুর বিষয়ে নিশ্চিত হওয়া যায়নি।

মার্কিন ও যৌথ বাহিনীর সেনা অবস্থান থাকা ইরাকের সামরিক ঘাঁটিতে গত বুধবার একাধিক রকেট হামলা চালানো হয়। এসব হামলায় দুই মার্কিন ও এক ব্রিটিশ সেনা নিহত হয়। গত বছরের অক্টোবর থেকে এনিয়ে ২২তম বার যুক্তরাষ্ট্রের স্বার্থে হামলার ঘটনা ঘটে। গত বছরের শেষ দিকে এক রকেট হামলায় এক মার্কিন নাগরিক নিহত হলে ইরানপন্থী কাতাইব হিজবুল্লাহকে দায়ী করে পাল্টা হামলা চালায় যুক্তরাষ্ট্র।

এবারের হামলাটিও কাতাইব হিজবুল্লাহর অবস্থানে চালানো হয়েছে বলে দাবি করেছে মার্কিন প্রতিরক্ষা দফতর পেন্টাগন। সূত্র : আল জাজিরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইরাক


আরও
আরও পড়ুন