Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

৮ মাসে ৬৫ লাখ টাকা জরিমানা আদায়

বরিশাল ব্যুরো : | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২০, ১২:০০ এএম

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর বরিশাল
বরিশাল বিভাগীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর গত আট মাসে নানা অনিয়মের কারণে বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান থেকে প্রায় ৬৫ লাখ ৫৩ হাজার টাকা জরিমানা আদায় করেছে। ব্যবসা প্রতিষ্ঠান, হাট-বাজার, শপিংমলগুলোতে পণ্যের মোড়ক ব্যবহার না করা, ধার্যকৃত মূল্যের অধিক ক্রেতাদের কাছ থেকে আদায় করা, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের ভেজাল মিশ্রণ, অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন, প্রতিশ্রুত পণ্য সেবা যথাযথভাবে বিক্রয় না করার অপরাধে গত বছর ১ জুলাই থেকে এ বছর ২৯ ফেব্রয়ারি পর্যন্ত বিভাগের ৬ জেলার ৬শ’ ৪৪টি বাজার তদারকিমূলক অভিযান চালায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর। এ সময় আইন উপেক্ষা করার দায়ে ১ হাজার ৫শ’ ১৮টি ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়।
বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান থেকে প্রতারণার শিকার ভোক্তারা অধিকার সংরক্ষণ দফতরে ৬৭টি প্রতিকারমূলক অভিযোগ দায়ের করে।
এসব অভিযোগ খতিয়ে দেখে মাঠ পর্যায়ে তদন্তে নেমে কর্মকর্তারা ২২টি অভিযোগের প্রমাণ পেয়েছেন। অভিযুক্ত ওইসব প্রতিষ্ঠান থেকে ভোক্তা অধিকার সংরক্ষণ আইনের মাধ্যমে ১ লাখ ৯৩ হাজার ৫শ’ টাকা জরিমানা আদায় করা হয়। আদায়কৃত জরিমানার অর্থ থেকে ৪৮ হাজার ৩শ’ ৭৫ টাকা অভিযোগকারী ২২ ভোক্তাকে ক্ষতিপূরণ হিসেবে প্রদান করা হয়।
অবশিষ্ট অর্থ সরকারি কোষাগারে জমা দেয়া হয়েছে। এসময় ১৮টি অভিযোগ প্রমাণিত না হওয়ায় তা বাতিল করাসহ ৭টি অভিযোগ উভয়ের মধ্যে আপস-মীমাংসার মাধ্যমে নিস্পত্তি ও সমাধান করা হয়।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জরিমানা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ