Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সূচক সামান্য বেড়েছে

প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : দেশের উভয় শেয়ারবাজারে দিনভর ওঠানামায় থেকে দিনশেষে সূচক সামান্য বেড়েছে। ঈদের পর দ্বিতীয় কার্যদিবস ছিল গতকাল সোমবার। এদিন সূচকের সঙ্গে লেনদেনও কিছুটা বেড়েছে। পাশাপাশি বেড়েছে লেনদেনকৃত বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের দর। বাজারসংশ্লিষ্টরা বলেন, ঈদের পর প্রথমদিন গত রোববার শেয়ার বিক্রির চাপ বেশি থাকায় বাজারে দরপতন হয়েছে। গতকালও তা কাটিয়ে উঠতে পারেনি। এছাড়া প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও নিষ্ক্রিয় ছিল। পাশাপাশি দেশে জঙ্গি হামলার ঘটনায় বিনিয়োগ পরিস্থিতি পর্যবেক্ষণ করেছেন অনেকেই। এসব কারণে লেনদেনে অনেকটা ধীরগতি লক্ষ্য করা গেছে। তাদের মতে, বাজারে গতি ফেরাতে দীর্ঘমেয়াদি পরিকল্পনা নিলেও স্বল্প মেয়াদি কোনো উদ্যোগ নেই। বাজার স্থিতিশীলতায় সরকারের পাশাপাশি সংশ্লিষ্টদের এগিয়ে আসতে হবে। বাজার পর্যালোচনায় দেখা গেছে, গতকাল ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫০৫ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া ডিএসইএস শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে ১ হাজার ১০৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৭৫৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে লেনদেন হয়েছে ২৭২ কোটি টাকা, যা আগের দিনের চেয়ে ৬৩ কোটি টাকা বেশি। রোববার ডিএসইতে লেনদেন হয়েছিল ২০৯ কোটি টাকা। ডিএসইতে মোট ৩২৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৮৭টির, কমেছে ৮৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির শেয়ার দর। অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ১৮ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৪০৫ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই ৫০ সূচক ১ পয়েন্ট বেড়ে এক হাজার ২৯ পয়েন্টে, সিএসই ৩০ সূচক ২ পয়েন্ট কমে ১২ হাজার ৭৬৫ পয়েন্টে এবং সিএএসপিআই সূচক ২৭ পয়েন্ট বেড়ে ১৩ হাজার ৮১৪ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসআই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে ৯৮১ পয়েন্টে অবস্থান করছে।
গতকাল সিএসইতে ২৪১টি প্রতিষ্ঠানের মোট ১৩ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৪১টির, কমেছে ৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টি কোম্পানির শেয়ার দর।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সূচক সামান্য বেড়েছে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ