Inqilab Logo

শুক্রবার, ১২ আগস্ট ২০২২, ২৮ শ্রাবণ ১৪২৯, ১৩ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ইতালিতে করোনায় মৃতের সংখ্যা বেড়ে ১২৬৬, একদিনে মৃত্যু ২৫০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২০, ১১:৩৭ এএম

ইতালিতে মৃতের সংখ্যা যেন থামছেই না। প্রাণঘাতী করোনাভাইরাসে ইতালিতে গত ২৪ ঘণ্টায় ২৫০ জনের মৃত্যু হয়েছে, যা একদিনে সর্বোচ্চ। এ নিয়ে দেশটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ২৬৬ জনে। এ ছাড়া দেশটিতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৬৬০ জন। দেশটিতে জরুরি অবস্থা ঘোষণার পরও মৃত্যু ও আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে।
গতকাল শুক্রবার ব্রিটিশ গণমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ খবর জানানো হয়। এ দিন ইতালিতে নতুন করে ২ হাজার ৬৫১ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে।
এর আগে দেশটির প্রধানমন্ত্রী জিউসেপ কোঁতে ৬ কোটি মানুষকে ঘরে থাকার নির্দেশ দেন এবং জরুরি ভ্রমণের ক্ষেত্রেও অনুমোদন নেওয়ার কথা বলেন।
গত ৮ মার্চ টেলিভিশনে জাতির উদ্দেশে তিনি বলেন, ‘আমাদের হাতে আর সময় নেই। ইতালির স্বার্থে আমাদের সবাইকেই কিছু না কিছু ত্যাগ স্বীকার করতে হবে। পুরো ইতালি একটি সংরক্ষিত এলাকায় পরিণত হবে। আর এটা এখনই করতে হবে।'
এদিকে, ইউরোপ মহাদেশকে এই ভাইরাসের উপকেন্দ্র হিসেবে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটির মহাপরিচালক ডা. টেড্রস অ্যাডহানম গ্রেব্রেইয়েসুস মানুষের জীবন বাঁচাতে এই মহাদেশের দেশগুলোর আগ্রাসী ব্যবস্থা গ্রহণ এবং সামাজিক দূরত্ব মেনে চলার আহ্বান জানিয়েছেন।
এদিকে করোনাভাইরাসের কারণে ইতালিতে প্রায় দেড় লাখ বাংলাদেশি গৃহবন্দী অবস্থায় আছেন। জরুরি অবস্থায় বেকারের সংখ্যা বেড়ে যাচ্ছে। গোটা ইতালি থমকে আছে। অর্থনৈতিক চরম ক্ষতির দিকে। নতুন করে কোনো পর্যটক ইতালিতে প্রবেশ করতে পারছে না। জরুরি অবস্থায় যানবাহনও আগের মত চলাচল করছে না। এর ফলে বেড়েছে যাত্রীদের দুর্ভোগ।
এদিকে দেশটিতে তিন বাংলাদেশি আক্রান্তের খবর পাওয়া গেছে। তিনজনই উত্তর ইতালিতে থাকেন। বর্তমান তারা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইতালি

৫ সেপ্টেম্বর, ২০১৬

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ