Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে এখনও ঈদের আমেজ ব্যবসা-বাণিজ্য, অফিস-আদালত ফাঁকা

প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

আইয়ুব আলী : ঈদের টানা ছুটির পরও দেশের বাণিজ্যিক রাজধানীখ্যাত বন্দরনগরী চট্টগ্রামে ব্যবসা-বাণিজ্য, অফিস-আদালত এখনও ফাঁকা। নগরীতে রিকশা, টেম্পো চলাচল করলেও বাস-মিনিবাসসহ ভারী যানবাহন চলাচল কম থাকায় সড়কগুলো ফাঁকা। গত শনিবার থেকে নাড়ির টানে বাড়িফেরা মানুষ নগরীতে ফিরতে শুরু করে। গতকাল (সোমবার) আরও অনেকে নগরীতে ফিরেন। তবে এখনও না ফেরা মানুষের সংখ্যাই বেশি। তাই নগরীর ব্যবসা-বাণিজ্য পাড়া, ব্যাংক-বীমা, অফিস-আদালত অনেকটা ফাঁকা।
ঈদুল ফিতর উপলক্ষে লম্বা ছুটি শেষে গতকাল দ্বিতীয় কর্মদিবসেও কুশল বিনিময়ে সময় কাটান সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা। অধিকাংশ সরকারি অফিসে এখনও ঢিলেঢালা কাজকর্ম চলছে। এদিকে ঈদ উপলক্ষে ৯ দিনের টানা ছুটির পরও অফিস-আদালতে উপস্থিতি তেমন লক্ষণীয় নয়। অনেকে বিশেষ ছুটিতে রয়েছেন বলে জানা গেছে।
ব্যাংক-বীমা খোলা থাকলেও গ্রাহকের তেমন চাপ নেই। কাজের ফাঁকে কর্মকর্তা-কর্মচারীরা খোশগল্পে সময় পার করছেন। নগরীর দোকান-পাট, বড় বড় মার্কেট, শপিং মলগুলো এখনও বন্ধ রয়েছে। ঈদের আগে জমজমাট মার্কেট, শপিং মলগুলোতে এখন সুনশান নীরবতা বিরাজ করছে। ফুটপাত ও সড়ক দখল করে বসা দোকান-পাটগুলোও এখন না থাকায় মানুষ দিব্যি চলাফেরা করছে।
এদিকে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় চট্টগ্রামের সওদাগরী পাড়াখ্যাত চাক্তাই-খাতুনগঞ্জে খা খা করছে। নেই কোলাহল। নেই সারি সারি ট্রাকের বহর। নেই যানজট। নগরীর আগ্রাবাদ বাণিজ্যিক এলাকায় ব্যাংক-বীমা ও ব্যবসা প্রতিষ্ঠানে গতকালও উপস্থিতি ছিল নগণ্য। গতকাল থেকে অধিকাংশ স্কুলের সাময়িক বা অর্ধবার্ষিক পরীক্ষা শুরু হয়েছে। এ কারণে শিশু-কিশোর শিক্ষার্থীদের পদচারণায় স্কুলসমূহ সরব। তবে কলেজ বিশ্ববিদ্যালয় বন্ধ রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চট্টগ্রামে এখনও ঈদের আমেজ ব্যবসা-বাণিজ্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ