Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী

‘করোনায় নির্বাচন পেছানোর কারণ নেই’ ‘যদি’ যোগ করে চট্টগ্রামে বললেন সিইসি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২০, ৬:৪৫ পিএম | আপডেট : ৭:৪২ পিএম, ১৪ মার্চ, ২০২০

করোনাভাইরাসের কারণে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচন পিছিয়ে দেয়ার কারণ ও সম্ভাবনা দেখছেন না প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। অবশ্য যোগ করলেন, ‘যদি’।
বললেন, ‘বাংলাদেশে এখনও এমন কোনো পরিস্থিতি তৈরি হয়নি যে করোনার কারণে নির্বাচন পিছিয়ে দিতে হবে। এখন পর্যন্ত পরিস্থিতি যা রয়েছে এতে করে জাতীয় পর্যায়ে কোনো দুর্যোগপূর্ণ অবস্থা সৃষ্টি হয়নি। কাজেই নির্বাচন বন্ধ করার মতো কোনো পরিস্থিতি তো আসেনি। যদি এমন পরিস্থিতির সৃষ্টি হয় তাহলে সেটা পরে দেখা যাবে’।
আজ শনিবার চট্টগ্রাম সার্কিট হাউজে ২৯ মার্চ অনুষ্ঠিতব্য চসিক নির্বাচন উপলক্ষে রিটার্নিং অফিসার, ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে আইন-শৃঙ্খলা সম্পর্কিত মতবিনিময় সভা শেষে সিইসি সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন। করোনাভাইরাস পরিস্থিতির কারণে চট্টগ্রাম সিটি নির্বাচন পিছিয়ে যাবে কিনা সাংবাদিকগণ জানতে চান সিইসির কাছে। কথার শেষে সিইসি বললেন, যদি তেমন পরিস্থিতি হয় পরে তা দেখা হবে।
অর্ধদিবস অফিস খোলা, যানবাহনও চলবে
চসিক নির্বাচনে ভোটগ্রহণের দিন দুপুর ১২টা পর্যন্ত সরকারি আধা-সরকারি স্বায়ত্বশাসিত অর্ধদিবস অফিস-আদালত, শিল্প প্রতিষ্ঠান, কল-কারখানাসমূহ খোলা রাখা হবে। সীমিত আকারে চট্টগ্রাম মহানগরীতে চলাচল করবে যানবাহনও। অতীত থেকে চালু নিয়ম-বিধির ব্যতিক্রম ঘটিয়ে দেশে এবারই প্রথমবার কোনো ভোটের দিন নির্বাচনী এলাকায় অফিস-আদালত ও কল-কারখানা খোলা রাখা এবং যানবাহন চালুর সিদ্ধান্ত গ্রহণ করলো নির্বাচন কমিশন (ইসি)। আজ সার্কিট হাউজের উক্ত সভায় এ সিদ্ধান্ত ঘোষণা করা হয়।
অন্যদিকে এ নিয়ে নাগরিক মহলে অনেকেরই মন্তব্য হলো, করোনাভাইরাসের কারণে জনজীবনে প্রভাব, উদ্বেগ-আতঙ্ক এবং ২৬ থেকে ২৮ মার্চ পর্যন্ত টানা ছুটির কারণে ভোটারের সম্ভাব্য খরাদশা কাটাতে, চট্টগ্রাম মহানগরীর সচল অবস্থা দৃশ্যমান রাখার উদ্দেশে নির্বাচন কমিশন (ইসি) নিয়মের ব্যতিক্রম ঘটাতে চলেছে। এরজন্যই ২৯ মার্চ ভোটগ্রহণের দিন দুপুর ১২টা পর্যন্ত সরকারি আধা-সরকারি স্বায়ত্বশাসিত অর্ধদিবস অফিস, শিল্প প্রতিষ্ঠান, কল-কারখানা খোলা রাখার এহেন আয়োজন।
এদিকে ভোটের দিন সবপ্রার্থীকে পোলিং এজেন্টদের নিজ দায়িত্বে ভোটকেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়ে সিইসি বলেন, কেন্দ্রে ঢোকার পর যাতে কেউ এজেন্টদের বের করে না দেয় সেটি আইন-শৃঙ্খলা বাহিনী দেখবে। তবে অধিকাংশ ক্ষেত্রে দেখা গেছে, ভোটকেন্দ্রে এজেন্টরা প্রবেশ করেন না। তাছাড়া গত দুই বছরে ভোটকেন্দ্র থেকে পোলিং এজেন্টদের বের করে দেয়ার কোনো অভিযোগ পাওয়া যায়নি।
চট্টগ্রাম বিভাগীয় কমিশনার এবিএম আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন সিএমপি কমিশনার মাহাবুবর রহমান, জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, চসিক নির্বাচনের রিটার্নিং অফিসার মোহাম্মদ হাসানুজ্জামান, সহকারী রিটার্নিং অফিসার মনির হোসেন খান প্রমুখ।



 

Show all comments
  • অনির্বাচিত গল্প ১৫ মার্চ, ২০২০, ১:৩৩ এএম says : 0
    অনির্বাচিত গল্প "করোনা" হলো মহান আল্লাহ তায়ালার একটা নিদর্শন। এ দুনিয়া ধ্বংশ করতে পারমাণবিক বোমার দরকার হবে না। সামান্য অদৃশ্য ভাইরাসেই টালমাটাল!! কোন দেশ কোন দেশের পাশে থাকবেনা। এমনকি পিতা পুত্র স্বামী স্ত্রীও দূরে চলে যাবে। উৎপাদন, যোগাযোগ এমনকি চিকিৎসকও দৌড়ের ওপর থাকবে। "করোনা" তার একটা অনন্য নজির। নোটঃ এ মহাবিশ্বে যা কিছুই হচ্ছে মহান আল্লাহ'র ইচ্ছায়। প্রকৃতি বলতে কোন কথা নাই।
    Total Reply(0) Reply
  • Umme Salma ১৫ মার্চ, ২০২০, ১:৩৩ এএম says : 0
    যে দেশে খাবার বিক্রি হয় খোলা জায়গায়, আর জুতা থাকে কাঁচের বাক্সে সেই দেশে মানু‌ষের স্বাস্থ্য বিধি কিভাবে দেয়া যাইতে পারে!!
    Total Reply(0) Reply
  • Rupa Majumder ১৫ মার্চ, ২০২০, ১:৩৩ এএম says : 0
    ঐ রোগীদের বাংলাদেশে নিয়ে আসা হোক, এদেশে ৩ জন রোগী ছিলো, ৩ জনই ভালো হয়ে গেছে, তাহলে প্রমাণিত এদেশের ডাক্তার ঐসব দেশ থেকে বেশী দক্ষ
    Total Reply(0) Reply
  • মনির হোসেন মনির ১৫ মার্চ, ২০২০, ১:৩৪ এএম says : 0
    আমাদের আই ই ডিসিআর এর পরিচালক মিরজাদি ফ্লোরা তিন দিনে করনা রোগিকে সুস্থ করে দেয়, ওনাকে জরুরি ভিত্তিতে ইটালিতে প্রেরন করা হোক।
    Total Reply(0) Reply
  • Sarwar Haidar ১৫ মার্চ, ২০২০, ১:৩৪ এএম says : 0
    বাংলার সতের কোটি জনগনের কথা চিন্তা করে রোহিঙ্গা দের জন্য বানানো ভাসান চরে কোয়ারেন্টাইন ক্যাম্প করা হোক ।১৪ দিন কোন দিকে কেটে যাবে বিদেশ ফেরত ভাইয় রা বলতে ও পারবে না ।সরকার কে ও ধন্যবাদ জানাবে সবাই , করোনা ভাইরাস আক্রান্ত দেশ ইতালী ফেরত দের ব্যাপারে চিন্তা করা যেতে পারে ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিইসি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ