Inqilab Logo

ঢাকা শনিবার, ২৮ নভেম্বর ২০২০, ১৩ অগ্রহায়ণ ১৪২৭, ১২ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

আমি একটি বেসরকারী কোম্পানীতে চাকরী করি। এখানে অফিসের প্রয়োজনে বিভিন্ন সময় অফিসের কাজ পাওয়ার জন্য বা তাড়াতাড়ি করার জন্য অফিসের পক্ষ থেকে আমাকে ঘুষ দিতে হয়। এতে কি আমার কোনো গুনাহ হবে? যদিও ব্যক্তিগতভাবে আমি ঘুষ দেওয়া বা নেওয়া উভয়টা থেকেই বেঁচে থাকতে চেষ্টা করি।

মো. লুৎফুল্লাহ আনসারী
ইমেইল থেকে

প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২০, ৭:৩৪ পিএম

উত্তর : ব্যক্তিগতভাবে ঘুষ দেওয়া নেওয়া থেকে বেঁচে থেকে আপনি হারাম ও কবিরা গুনাহ থেকে বাঁচছেন। তবে, আপনার চাকুরীস্থল, কর্তৃপক্ষ কিংবা প্রতিষ্ঠানের পক্ষ থেকে ঘুষ দেওয়ার কাজটি আপনাকে অনিচ্ছা সত্বেও করতে হয়, এতে আপনি সরাসরি হারাম ও কবিরা গুনাহ থেকে বেঁচে থাকলেও কাজটি মূলত গুনাহের। এর পুরো দায় আপনার ওপর বর্তাবে না। ঘুষ প্রদানের গুনাহ প্রতিষ্ঠানেরই হবে। তবে, সতর্কতা, তাকওয়া ও খোদাভীতির দাবী হচ্ছে, এ কাজ থেকে বিরত থাকার চেষ্টা করা। পারলে এ চাকরী বা পদ থেকে ধীরে ধীরে সরে যাওয়া। কেননা, হাদীস শরীফে এসেছে, ঘুষদাতা, গ্রহীতা ও তাদের দু’জনের মধ্যকার যোগাযোগকারী সকলেই জাহান্নামের আগুনে জ্বলবে। এখানে আমরা আশা করব, আপনার ভ‚মিকাটি একজন সামান্য বাহকের মতই হোক। এর বেশি হলে আপনিও সরাসরি হারাম ও কবিরা গুনায় লিপ্ত হয়ে যাবেন।
উত্তর দিয়েছেন : আল্লামা মুফতি উবায়দুর রহমান খান নদভী
সূত্র : জামেউল ফাতাওয়া, ইসলামী ফিক্হ ও ফাতওয়া বিশ্বকোষ।
প্রশ্ন পাঠাতে নিচের ইমেইল ব্যবহার করুন।
[email protected]

ইসলামিক প্রশ্নোত্তর বিভাগে প্রশ্ন পাঠানোর ঠিকানা
[email protected]



 

Show all comments
  • Zafar abedin ১৪ মার্চ, ২০২০, ৯:৫০ পিএম says : 0
    Arekta hadith ase ekber rasul sws othoba tar sahabir Er kas theke jor kore ek lok gus nie jassilo tokon rasul sws bolsen oi lokta tar bogoler niche jahannam Er agun nie jasse . Er mane poristhitir sikar gush data sob somoi oporadhi na
    Total Reply(0) Reply
  • মোহাম্মদ আব্দুস সালাম ২ এপ্রিল, ২০২০, ১২:২২ পিএম says : 0
    প্রশ্নঃ জাতীয় বিশ্ববিদ্যালয়ের খাতা বিশ্ববিদ্যালয় গিয়ে নিয়ে আসতে দেড় দুই হাজার টাকা ভাড়া বাবদ লাগে আর সময়ও অনেক লাগে। এমতাবস্থায় জাঃবিঃ না গিয়ে জাবির পরিচিত কাউকে ঐ সমপরিমাণ টাকা দিয়ে খাতা নিজ ঠিকানায় পেয়ে গেলে সেটা ঘুষ হবে কী? জানালে কৃতার্থ থাকবো।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ঘুষ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ