Inqilab Logo

ঢাকা বুধবার, ২১ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

৭ ভেন্যুতেই চলবে বিপিএলের খেলা!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ মার্চ, ২০২০, ৭:৫১ পিএম

বিশ্বব্যাপী আতঙ্ক প্রাণঘাতি করোনাভাইরাসের প্রভাব পড়েছে সারাবিশ্বের ক্রীড়াঙ্গনে। এই ভাইরাস চীন ছাড়িয়ে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে পড়ায় সবাই আতঙ্কিত। ফলে ফুটবল, ক্রিকেটসহ বিভিন্ন দেশের নামী ক্রীড়া আসরের খেলা বন্ধ করে দেয়া হয়েছে। এ ধারাবাহিকতায় ঘরোয়া ফুটবলের সর্বোচ্চ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) খেলা চলানো নিয়ে দ্বিধা-দ্বন্ধের মধ্যে ছিল পেশাদার ফুটবল লিগ কমিটি। পরিস্থিতির ভয়াবহতা আঁচ করতে পেরে অন্তত একটি ভেন্যুতে বিপিএলের খেলা চালিয়ে যাওয়ার চিন্তা-ভাবনা ছিল তাদের। কিন্তু উল্টো পথেই হাঁটলো বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) পেশাদার লিগ কমিটি। করোনাভাইরাস আতঙ্কে ইউরোপীয়ান ফুটবল লিগসহ সাড়া বিশ্বের নামী আসরগুলো যেখানে বন্ধ করে দেয়া হয়েছে, সেখানে তাদের সিদ্ধান্ত বিপিএলের খেলা আগের মতো দেশের ৭ ভেন্যুতেই হবে। অথচ ক’দিন আগে স্বয়ং বাফুফে সভাপতি কাজী মো. সালাউদ্দিন আভাস দিয়েছিলেন করোনাভাইরাস আতঙ্কে চলমান বিপিএলের খেলা দেশের একটি ভেন্যুতে আয়োজন করার চিন্তা-ভাবনা চলছে। গত বুধবার সালাউদ্দিন এক ব্রিফিংয়ে সাংবাদিকদের বলেছিলেন, ‘বর্তমান পরিস্থিতি নিয়ে বাফুফের পেশাদার লিগ কমিটি জরুরী সভায় বসে সিদ্ধান্ত নেবে লিগের খেলা সাত ভেন্যুতে চালিয়ে যাওয়া সম্ভব, নাকি এক ভেন্যুতে হবে।’

এমন পরিস্থিতিতে শনিবার বিকেলে সেই জরুরী সভায় বসে বাফুফের পেশাদার লিগ কমিটি। ক্লাবগুলোর প্রতিনিধিদের উপস্থিতিতে এ সভায় লিগ কমিটি সিদ্ধান্ত নেয়, আগের মতো ৭ ভেন্যুতেই বিপিএলের খেলা চলবে। সভা শেষে লিগ কমিটির চেয়ারম্যান ও বাফুফের সিনিয়র সহ-সভাপতি আবদুস সালাম মুর্শেদী বলেন, ‘আমাদের সভাপতির (কাজী সালাউদ্দিন) চিন্তা-ভাবনা ছিল এক ভেন্যুতে লিগের খেলা করা যায় কি না। আজকের (শনিবার) সভায় বিভিন্ন ধরনের মতামতও এসেছিল। তবে শেষ পর্যন্ত যে সিদ্ধান্ত হয়েছে সেটা ঐকমত্যের ভিত্তিতেই হয়েছে। সবার ইচ্ছা আগের মতো ৭ ভেন্যুতেই খেলা হোক।’

অর্থাৎ যেভাবে চলছিল সেভাবেই চলবে বিপিএলের খেলা। জাতীয় দলের বিশ্বকাপ এবং এশিয়ান কাপ বাছাই পর্বের ম্যাচের কারণে বর্তমান সূচিতে ১৫ মার্চের পর ২১ দিন বিরতি ছিল। যেহেতু করোনাভাইরাসের কারণে এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) বাছাইয়ের ম্যাচগুলো স্থগিত করেছে সেহেতু বিপিএলের বিরতিটাও থাকছে না আর। ১৭ দিন এগিয়ে ১৯ মার্চ থেকে শুরু হবে লিগের সপ্তম রাউন্ডের খেলা।

করোনাভাইরাস রোধে ক্রীড়াবান্ধব প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের জনগণকে জনসমাগম এড়িয়ে চলতে বলেছেন। প্রাণঘাতি এই ভাইরাস ঠেকাতে সরকারের পক্ষ থেকে নানা পদক্ষেপও গ্রহণ করা হয়েছে। বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন বলেছিলেন, বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে দর্শকশূন্য ম্যাচ আয়োজন করা যায় কি না সেটা তারা বিবেচনা করবেন। কিন্তু শনিবার লিগ কমিটির সভায় ক্লাবগুলোর প্রতিনিধিরা দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা চালানোর পক্ষে রায় দেননি। তবে সভায় বলা হয়েছে বিপিএলে অংশগ্রহণকারী ক্লাবগুলো যেন তাদের সমর্থকদের খেলা দেখতে নিরুৎসাহিত করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিপিএল

১২ সেপ্টেম্বর, ২০২০
২৬ ফেব্রুয়ারি, ২০২০
২৩ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ