Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ১৪ আগস্ট ২০২০, ৩০ শ্রাবণ ১৪২৭, ২৩ যিলহজ ১৪৪১ হিজরী
শিরোনাম

সন্ত্রাসবাদ সমর্থন করি না তদন্তে সহযোগিতা করব-জাকির নায়েক

ওমরাহ শেষে ভারতে ফেরেননি

প্রকাশের সময় : ১২ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
সন্ত্রাসবাদীদের উদ্বুদ্ধ করার যে অভিযোগ তার বিরুদ্ধে উঠেছে তা খারিজ করলেন ইসলাম প্রচারক জাকির নায়েক। এক বিবৃতিতে জাকির নায়েক বলেছেন, তিনি কখনোই  কোনো ধরনের সন্ত্রাসবাদ ও হিংসাকে সমর্থন করেননি। একইসঙ্গে সরকারের তদন্তে সবধরনের সহযোগিতা করবেন বলেও তিনি জানিয়েছেন।
উল্লেখ্য, গুলশানে আর্টিজান বেকারীর নারকীয় হামলায় জড়িত এক জঙ্গি জাকিরের ভাষণে অনুপ্রাণিত হয়েছিল বলে অভিযোগ। বাংলাদেশে ইতিমধ্যেই জাকিরের পিস টিভির সম্প্রচার বন্ধ করা হয়েছে। ভারত সরকারও তাঁর বক্তব্য খতিয়ে জাকিরের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেয়ার কথা জানিয়েছে। এরই পরিপ্রেক্ষিতে জাকির তার বিবৃতিতে বলেছেন, তিনি কোনো ধরনের হিংসা বা সন্ত্রাসবাদকে সমর্থন করেন না। তিনি কখনো কোনো সন্ত্রাসবাদী সংগঠনকেও কোনোদিনই সমর্থন করেননি। তাঁর বক্তব্যের ভুল ব্যাখ্যা করে হিংসার জন্য ব্যবহার করারও কড়া নিন্দা করেছেন জাকির।
একইসঙ্গে জাকির বলেছেন, ভারতের কোনো তদন্ত সংস্থাই এখনো তার সঙ্গে যোগাযোগ করেনি বা তাঁর কাছ থেকে কোনো ব্যাখ্যা চেয়ে পাঠায়নি। তিনি আরও বলেছেন, তদন্তে তিনি যেকোনো ধরনের সহযোগিতা করতে তৈরি। তার বিরুদ্ধে মিডিয়া ট্রায়াল চলছে বলেও অভিযোগ করেছেন জাকির। তার বক্তব্য বিকৃত করা হচ্ছে বলেও অভিযোগ করেছেন তিনি। সূত্র : এবিপি আনন্দ।
ওমরাহ শেষে ভারতে ফেরেননি জাকির নায়েক
ইসলাম প্রচারক ও পিস টিভির প্রধান মুখ জাকির নায়েক গতকাল ভারতে ফিরে জেরার মুখে পড়তে পারেন বলে মুম্বাই পুলিশ সূত্রে ইঙ্গিত দেওয়া হয়েছিল কিন্তু তিনি আপাতত তার ভারতে ফেরাই বাতিল করে দিয়েছেন। সউদী আরবে ওমরাহ শেষে জাকির নায়েক গতকাল সকাল আটটা নাগাদ মুম্বাই আন্তর্জাতিক বিমানবন্দরে নামবেন বলে কথা ছিল। মুম্বাই পুলিশ সূত্রে জানানো হয়েছিল, পিস টিভিতে জাকির নায়েকের নানা বক্তৃতা নিয়ে যেসব প্রশ্ন উঠেছে ও জঙ্গিবাদে মদদ দেয়ার অভিযোগ উঠেছে, ভারতে ফেরামাত্র তারা সেসব বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করবেন।
মুম্বাইতে জাকির নায়েকের প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনও ঘোষণা করেছিল মঙ্গলবার জনাব নায়েক শহরে একটি সাংবাদিক সম্মেলন করে তার বিরুদ্ধে ওঠা সব প্রশ্নের জবাব দেবেন।
কিন্তু শেষ মুহূর্তে জাকির নায়েক তার ভারতে ফেরা বাতিল করে দেন। কেন তিনি গতকাল মুম্বাইতে ফিরলেন না, কবে তিনি ভারতে ফিরবেন সে ব্যাপারেও তিনি বা তাঁর প্রতিষ্ঠানের পক্ষ থেকে কিছু জানানো হয়নি।
ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন অবশ্য এর পরেও বলেছিল মঙ্গলবারের নির্ধারিত সাংবাদিক সম্মেলন বাতিল হচ্ছে না-সউদী আরব থেকে স্কাইপেই ড. নায়েক সাংবাদিকদের প্রশ্নের জবাব দেবেন। পরে অবশ্য সেই স্কাইপ সাংবাদিক সম্মেলনও বাতিল করে দেয়া হয়।
কবে তিনি ভারতে ফিরছেন সে ব্যাপারে জাকির নায়েক কিছু জানাননি। কিন্তু তাঁর প্রতিষ্ঠান ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন সূত্রে আভাস দেয়া হয়েছে খুব শিগ্গিরই তাঁর ভারতে ফেরার কোনো সম্ভাবনা নেই-কারণ, ‘আগামী কিছুদিন তিনি আফ্রিকাতে স্ট্যাডি ট্যুরে ব্যস্ত থাকবেন।’ সূত্র : এবিপি আনন্দ ও বিবিসি বাংলা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সন্ত্রাসবাদ সমর্থন করি না তদন্তে সহযোগিতা করব-জাকির নায়েক
আরও পড়ুন