Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

মিরপুরে ঝুটপট্টিতে অগ্নিকাণ্ড

পুড়ে ছাই ৬০ দোকান : দগ্ধ ২

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২০, ১২:০০ এএম

রাজধানীর মিরপুরের রূপনগর বস্তির আগুন লাগার তিন দিন পর একই এলাকার মিরপুর ১০ নম্বরস্থ ঝুটপট্টি গোডাউনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে দুইজন দগ্ধ হয়েছেন। গতকাল বেলা দেড়টার দিকে আগুনের সূত্রপাত হয়। পরে ফায়ার সার্ভিসের ১৫টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে বিকেল সাড়ে তিনটায় আগুন নিয়ন্ত্রণে আনে। আগুন লাগার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমান জানা যায়নি। এটা জানতে চার সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তবে সেখানে ৬০টি দোকান পুড়ে ছাই হয়ে গেছে বলে জানিয়েছেন স্থানীয়রা।

ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক আব্দুল আলীম জানান, গতকাল বেলা ১টা ২৩ মিনিটে পল্লবী থানার মিরপুর ১০ নম্বর এলাকার ঝুটপট্টির গোডাউনে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট ঘটনাস্থলে যায়। পরে আরো ৫টি ইউনিট ঘটনাস্থলে যায়। সর্বমোট ১৫টি ইউনিট কাজ করে বিকেল সাড়ে তিনটায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়। আর বিকেল ৫ টার দিকে আগুন পুরোপুরি নেভানো হয়।

তিনি আরো জানান, আগুনের সূত্রপাত ঝুটের গোডাউন থেকে হয়। তবে আগুনের ক্ষয়ক্ষতির পরিমাণ নির্ণয় করা সম্ভব হয়নি। তবে এ ঘটনায় মোহাম্মদ হোসেন ও ইসরাফিল নামের দুই ব্যক্তি দগ্ধ হন। পরে তাদের উদ্ধার করে স্থানীয় একটি হাসপাতালে ভর্তি করা হয়েছে।

ফায়ার অ্যান্ড ডিফেন্স সার্ভিসের পরিচালক লে. কর্নেল জিল্লুর রহমান জানান, ঝুটের গোডাউন থেকে আগুন পাশের তিনটি ভবনে ছড়িয়ে পড়ে। পরে খবর পেয়ে ফায়ার সার্ভিস এসে আগুন নিয়ন্ত্রণের চেষ্টা করে। আগুন নিয়ন্ত্রণে আনতে ভবনে প্রবেশ করার মতো পর্যাপ্ত জায়গা ছিলো না। এছাড়া ঝুট থাকায় আগুন নেভানো একটু কঠিন ছিলো। তিনি জানান, ঝুটপট্টির সামনে রয়েছে খান গার্মেন্টস ছয়তলা ভবন। এর পাশে রয়েছে দোতলা ভবনে ঝুটের গোডাউন। ভবনগুলোতে এককভাবে ঢোকার পথ ছিল না। খান গার্মেন্টসের নিচ থেকে চারতলা পর্যন্ত ছোটখাটো আগুন ছিল। কোনোটিতে তাদের নিজস্ব অগ্নিনির্বাপন ব্যবস্থ নেই। তিনি আরো জানান, আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের বিভিন্ন স্টেশনের ১৫ টি ইউনিট, পুলিশ, ওয়াসা, র‌্যাব, আনসার ও রেড ক্রিসেন্ট সোসাইটি কাজ করেছে।

উল্লেখ্য, গত বুধবার রাজধানীর মিরপুরের রূপনগর বস্তিতে ভয়াবহ আগুন লাগে। ফায়ার সার্ভিসের ২৫টি ইউনিট কাজ করে আগুন নিয়ন্ত্রণে আনে। আগুনে কয়েকশত ঘর পুড়ে ছাই হয়ে যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অগ্নিকাণ্ড

২১ অক্টোবর, ২০২০
২০ সেপ্টেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ