Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

নবজাতকের শরীরে করোনাভাইরাস শনাক্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২০, ৯:২৬ এএম | আপডেট : ১০:৫৭ এএম, ১৫ মার্চ, ২০২০

যুক্তরাজ্যে এক নবজাতকের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এই নবজাতক এখন পর্যন্ত বিশ্বের সবচেয়ে কমবয়সী কোভিড-১৯ আক্রান্ত রোগী । কিছুদিন আগে তার মা নিউমোনিয়ার আশঙ্কা নিয়ে হাসপাতালে চিকিৎসা নিতে গিয়েছেন।

শিশুটির জন্মের পর মা ও শিশুকে আলাদা হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়া হয়।

ইংল্যান্ডের নর্থ মিডলসেক্স হাসপাতালে ওই মায়ের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। কিন্তু শিশুটির জন্মের পরই করোনা পরীক্ষায় পজিটিভ ফলাফল আসে।

জন্মের কয়েক মিনিট পরে নবজাতকের শরীরেও করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া যায়। তবে সে জন্মের পরে আক্রান্ত হয়েছে নাকি গর্ভেই আক্রান্ত হয়েছে তা জানা যায়নি।

সংশ্লিষ্টরা বলছেন, যেসব কর্মীরা ওই রোগীর সংস্পর্শে এসেছেন তাদের স্বেচ্ছা আইসোলেশনে থাকার পরামর্শ দেওয়া হয়েছে। স্বাস্থ্য কর্মীরা তাদের আক্রান্ত হওয়ার পেছনের ঘটনা জানার চেষ্টা করছেন।

তবে রয়্যাল কলেজ অব অবসটেট্রিসিয়ান অ্যান্ড গাইনোকোলজিস্ট পরামর্শ দিচ্ছে, সুস্থ শিশুদের আক্রান্ত মা থেকে সরিয়ে নেওয়ার দরকার নেই, তারা বুকের দুধও খেতে পারে।

স্বাস্থ্যকর্মীরা জোর দিয়ে বলছেন, গর্ভবতী নারী ও শিশুরা এই ভাইরাসের জটিলতার কম ঝুঁকিতে আছেন, বরং তাদের উপসর্গগুলো খুবই মৃদু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ