Inqilab Logo

ঢাকা মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৪ আশ্বিন ১৪২৭, ১১ সফর ১৪৪২ হিজরী

গিনিতে ২২ মার্চ সাংবিধানিক গণভোট

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২০, ৯:৫৩ এএম

গিনির প্রেসিডেন্ট আলফা কনডে তাঁর প্রস্তাবিত সংস্কারের ওপর আগামী ২২ মার্চ সাংবিধানিক গণভোটের তারিখ নির্ধারণ করেছেন।

এক প্রেসিডেন্সিয়াল ডিক্রিতে শুক্রবার বলা হয়,এই ভোটের নির্ধারিত তারিখ ছিল ১ মার্চ। কিন্তু জাতীয় ও আন্তর্জাতিকভাবে গণভোটের বৈধতা নিয়ে নানান উদ্বেগ থাকায় তা বিলম্বিত করা হয়েছে। খবর এএফপি’র।

দেশটিতে করোনাভাইরাস প্রথম সনাক্ত হওয়ায় কিছু বিধিনিষেধ থাকা সত্ত্বেও ২০ মার্চ পর্যন্ত চলবে নির্বাচনী প্রচারণা । সংবিধান পরিবর্তনের প্রস্তাবের প্রেক্ষিতে পশ্চিম আফ্রিকার এই দেশটিতে বিরোধীরা প্রতিবাদমুখর হয়ে উঠেছে। অনেকের আশংকা এ সংস্কারের মধ্য দিয়ে কন্ডে (৮২) তৃতীয় দফায় আরো একবার ক্ষমতায় ফেরার চেষ্টা করবেন।

এএফপি’র এক জরিপ অনুযায়ী, গত অক্টোবর মাসে প্রতিবাদ বিক্ষোভ শুরুর পর থেকে সেখানে এ পর্যন্ত ৩১ জন বিক্ষোভকারি ও এক পুলিশ সদস্য নিহত হয়েছে।

এদিকে দেশটিতে সাংবিধানিক পরিবর্তনের ব্যাপারে আন্তর্জাতিক শক্তিসমূহ উদ্বেগ প্রকাশ করেছে। অক্টোবর থেকে এ পর্যন্ত যারা প্রাণ হারিয়েছে তাদের বিষয়ে পুনরায় তদন্তের আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা। বাসস



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আফ্রিকা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ