Inqilab Logo

ঢাকা, শনিবার, ০৪ এপ্রিল ২০২০, ২১ চৈত্র ১৪২৬, ০৯ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

করোনাভাইরাস থেকে রক্ষার্থে সমাজের সর্বস্তরে সচেতনতা বৃদ্ধি করতে হবে -বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০২০, ৯:২০ পিএম

বর্তমানে সারা বিশ্বে বিরাজমান আতংক ও প্রাণঘাতী ভাইরাস “করোনা” প্রসঙ্গে দেশের মাদরাসা শিক্ষক কর্মচারীদের একমাত্র পেশাজীবী অরাজনৈতক সংগঠন বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের সভাপতি আলহাজ্ব এ এম এম বাহাউদ্দীন ও মহাসচিব অধ্যক্ষ শাব্বীর আহমদ মোমতাজী এক বিবৃতিতে বলেন, এতদিন বিশ্বের বিভিন্ন দেশে করোনার প্রভাব ও বিস্তারের কথা শুনতে শুনতে সেই প্রাণঘাতী করোনা এখন আমাদের দেশেই অবস্থান করছে। সরকারী হিসাব মতে আক্রান্তের সংখ্যা খুবই কম, তবে আমাদের অবাধ চলাফেরা আর অপরিচ্ছন্ন পরিবেশ আক্রান্তের সংখ্যাকে তরান্বিত করে বহুগুনে বৃদ্ধি করতে পারে। তাই আমাদের সকলেরই এখন থেকেই সতর্কতা অবলম্বন করতে হবে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার দেয়া তথ্য অনুযায়ী এ ভাইরাস আক্রান্ত ব্যাক্তির স্পর্শ, হাঁচি, কাশি কিংবা ব্যবহৃত পোশাকের মাধ্যমে ছড়ায়। এছাড়াও অপরিচ্ছন্ন পরিবেশ, যত্রতত্র কফ-থুথু ফেলা, হ্যান্ডগ্লাবস ছাড়া একই বস্তুতে একাধীক মানুষের স্পর্শ ইত্যাদি। সুতরাং এ ভাইরাস থেকে নিজেদের রক্ষার্থে সমাজের সর্বস্তরের মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি করতে হবে।
নেতৃবৃন্দ দেশের সকল মাদরাসা প্রধান, জমিয়াত কর্মকর্তা ও সদস্য বৃন্দের প্রতি আহ্বান জানিয়ে বলেন, দেশের প্রত্যেকটি মাদরাসার আঙ্গিনা, টয়লেট, শ্রেণিকক্ষসহ সকল যায়গা পরিস্কার পরিচ্ছন্ন রাখতে হবে। সাথেসাথে অধ্যায়নরত শিক্ষার্থীদের স্বাস্থ্যের কথা খেয়াল রেখে শ্রেণি শিক্ষকগণ সকলের মাঝে সচেতনতা বৃদ্ধিমূলক আলোচনা করবেন। প্রয়োজনে শিক্ষক-শিক্ষার্থীর সমন্বয়ে বিশেষ সেমিনারের মাধ্যমে সকলকে সচেতন করতে হবে। সেইসাথে যারা মসজিদের ইমাম কিংবা খতিব রয়েছেন সকলেই প্রত্যেক নামাজের পরে করোনা ভাইরাসের প্রভাব থেকে যাতে আমরা মুক্ত থাকতে পারি সেজন্য আল্লাহর দরবারে দুয়া করবেন এবং আতংকিত না হয়ে সকলকে ধৈর্য্যধারণে উৎসাহী করবেন।



 

Show all comments
  • Syed Salim ১৫ মার্চ, ২০২০, ৯:২৮ পিএম says : 0
    করোনা,,আমাদের দেশের মানুষ কে কিছুই করতে পারবে না।কারন যে হারে আমাদের শরীরে ফরমালিন সহ বিভিন্ন ক্যামিকেলের উপস্থিতি আছে। করোনা যদিও আসে তাহলে বাপ বাপ ডেকে পালাবে ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • রিদওয়ান বিবেক ১৫ মার্চ, ২০২০, ৯:২৯ পিএম says : 0
    সুন্দর পরামর্শ। অাতংক নয় বদঅভ্যেস পরিহার করেই জয় করতে পারেন করোনা, অাসুন যেখানে সেখানে থুতু ফেলা,যখন তখন নাকে হাত দেওয়া, দাঁত দিয়ে নক কাটার মত বদঅভ্যেস পরিহার করি।
    Total Reply(0) Reply
  • Shahriar Rassell ১৫ মার্চ, ২০২০, ৯:২৯ পিএম says : 0
    আজ কোথায় বড় বড় শক্তিধর দেশ গুলোর হুংকার গেলো যারা আল্লাহর বিরুদ্ধে কথা বলতেছিলো আর মুসলমানদের উপর অত্যাচার করতেছিলো?আজ পুরো বিশ্ব অসহায় একমাত্র আল্লাহ ই পারেন এই মহামারী থেকে সবাইকে রক্ষা করতে!
    Total Reply(0) Reply
  • Umme Salma ১৫ মার্চ, ২০২০, ৯:২৯ পিএম says : 0
    " করোনা " নামটি শুনলেই কেমন যেন ভয় পাই আমরা, কিন্তু "আল্লাহ" নামটি শুনলে মোটেও ভয় আসে না আমাদের অন্তরে। কিন্তু আল্লাহ চাইলে করোনার মত একটি ভাইরাস দিয়েইই আমাদের ধ্বংস করে দিতে পারেন। তাই আসুন করোনা-কে নয়, আমরা আল্লাহ কে ভয় করি।
    Total Reply(0) Reply
  • Abul Khair ১৫ মার্চ, ২০২০, ৯:৩০ পিএম says : 0
    ইস্লামের আঈন কানুন মেনে চলুন দেখবেন আল্লাহ্‌র রহমত নেমে আসবেই
    Total Reply(0) Reply
  • Md Sohel ১৫ মার্চ, ২০২০, ৯:৩০ পিএম says : 0
    বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাস চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিচ্ছে একবিংশ শতাব্দীতে এসেও মানুষ কতটা অসহায়।
    Total Reply(0) Reply
  • এইচ শহীদুল হক ১৫ মার্চ, ২০২০, ৯:৩১ পিএম says : 0
    সবই আল্লাহর ইচ্ছা, রাস্তা ঘাটে কত মানুষ জীবন যাপন করতেছে কিছুই হচ্ছে না, কিন্তু যারা উন্নত জীবন যাপন করতেছে তারাও আক্রান্ত হচ্ছে ।
    Total Reply(0) Reply
  • সালাহ উদ্দিন সবুজ ১৫ মার্চ, ২০২০, ৯:৩১ পিএম says : 0
    বাংলাদেশের সকল স্কুল /কলেজ / মাদ্রাসা/বিশ্ববিদ্যালয় গুলো এ মূহুর্তে অন্বিষ্ট কালের জন্য বন্ধ করে দেয়ার দরকার। যেভাবে সারাবিশ্বে করবোনা ভাইরাস মহামারী আকারে আঘাত আনছে। এখন থেকে যদি সচেতন না হয় তো অনেক বড় ক্ষতি হয়ে যেতে পারে।
    Total Reply(0) Reply
  • Nooralam Siddique Nooralam Siddique ১৫ মার্চ, ২০২০, ৯:৩১ পিএম says : 0
    এক করোনা ভাইরাসে মানুষ এত বিপদস্ত,বিশ্বব্যাপি এত উদবেগ এত উৎকন্ঠা। এর পরে সামনে হয়তো আরো নানান প্ররোজাতির ভাইরাস মানুষের জন্য অপেক্ষা করছে, আমরা কতগুলো ভাইরাসের মোকাবিলা করতে পারি! তাই আসুন এ সব করনা মরনা ভূলে যাই, আল্লাহর কাছে নিজেকে সমর্পণ করি! সহি সুন্দর শঠিক জিবন যাপন করি আল্লাহর প্রতি পূর্ণ আস্হা ও ভরষা রাখি! সৃষ্টি যার ধ্বংসও তার! শুধু এই পার্থিব ক্ষণস্থায়ী জিবনে হাজার বৎসরের পরিকল্পনা না করি সমস্ত দন্ভ অহংকার পেশিশক্তি প্রতিপতি ক্ষমতার লড়াই এ সব থেকে বিরতি থাকি!
    Total Reply(0) Reply
  • রাকিবুল হাসান ১৫ মার্চ, ২০২০, ৯:৩২ পিএম says : 0
    বাংলাদেশ সরকারের উচিৎ ফোন কলের মাধ্যমে সকল স্তরের লোকজন কে করোনা ভাইরাস সম্পর্কে সচেতন করা।কারন গ্রামের লোকজন এখনো এটা সম্পর্কে সঠিক ভাবে কিছুই জানে না।
    Total Reply(0) Reply
  • Kazi Feroz Uddin ১৫ মার্চ, ২০২০, ৯:৩২ পিএম says : 0
    আল্লাহর সৃষ্ট একটা অনুজীবে পুরো মানবজাতি ভয়ে আতঙ্কে কুঁকড়ে গেছে। এ আল্লাহ তার বিধানাবলি না মানা মানুষ দের জন্য তৈরি করে রেখেছে জাহান্নাম। ভয় করো সে দিনের, ফিরে আসো দ্বীনে।
    Total Reply(0) Reply
  • Khaled Ahmed Sumon ১৫ মার্চ, ২০২০, ৯:৩৩ পিএম says : 0
    দেশের স্কুল কলেজগুলো ৭ থেকে ১০ দিন বন্ধ ঘোষনা করা উচিত। স্কুলে বাচ্চাদের পাঠাতে একটা ভয় কাজ করছে।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১৫ মার্চ, ২০২০, ১১:২২ পিএম says : 0
    একমাত্র পথ ইসলাম। দোয়া দুরুদ শিক্ষা করুন আর পড়তে থাকুন। কোরান বেশি বেশি পড়ুন। অন্যায় খোন দরশনের বীরুদ্বে যুদ্ধ করুন এখনই বারমাকে এবং ভারতকে আক্রমণ করুন এবং স্বাস্থী দেন। চায়নাকে দ্রুত মাইর পিঠ করুন। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ১৫ মার্চ, ২০২০, ১১:২২ পিএম says : 0
    একমাত্র পথ ইসলাম। দোয়া দুরুদ শিক্ষা করুন আর পড়তে থাকুন। কোরান বেশি বেশি পড়ুন। অন্যায় খোন দরশনের বীরুদ্বে যুদ্ধ করুন এখনই বারমাকে এবং ভারতকে আক্রমণ করুন এবং স্বাস্থী দেন। চায়নাকে দ্রুত মাইর পিঠ করুন। ইনশাআল্লাহ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জমিয়াতুল মোদার্রেছীন

১৬ ফেব্রুয়ারি, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ