Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

ভারতীয় চালকরা আসছেন স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই

বেনাপোলে বাংলাদেশিদের প্রবেশে নিষেধাঞ্জা

বেনাপোল অফিস : | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২০, ১২:০১ এএম

বেনাপোল বন্দর দিয়ে বাংলাদেশিদের ভারত প্রবেশে নিষেধাঞ্জা থাকলেও করোনা পরীক্ষা ছাড়াই ভারতীয় ট্রাক চালকরা অনায়াসেই বাংলাদেশে প্রবেশ করছে। করোনা আতঙ্কে কাঁপছে এখন বিশ্ব। বিশ্বব্যাপী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে দিন দিন। বেড়ে চলেছে মৃত্যের সংখাও। আজ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ভারতেই মারা গেছে ৮৪ জন। অথচ বেনাপোল বন্দরের স্বাস্থ্যকর্মীরা ভারতীয়দের স্বাস্থ্য পরীক্ষায় উদাসীন।

বেনাপোল স্থল বন্দরে পাসপোর্ট যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হলোও ভারতের বিভিন্ন প্রদেশ থেকে আসা ভারতীয় ট্রাক চালক ও হেলপাররা বাংলাদেশে প্রবেশ করছে কোন রকম স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই। ফলে বেনাপোল বন্দর এলাকায় করোনার ঝুঁকি বাড়ছে। আতঙ্ক ছড়াচ্ছে বন্দর এলাকায়। এদিকে পাসপোর্ট যাত্রীদের প্রবেশ বন্ধ হওয়ায় প্রতিদিন প্রায় ৩৮ লাখ টাকা রাজস্ব হারাচ্ছে সরকার।

বেনাপোল ইমিগ্রেশন ওসি আহসান হাবিব জানান, প্রতিদিন ৭ থেকে ৮হাজার যাত্রী বেনাপোল হয়ে ভারতে যায়। করোনার কারনে ভারতে যাতায়াত সাময়িক ভাবে বন্ধ রাখা হয়েছে। গত শনিবার সকাল থেকে বাংলাদেশসহ বিশ্বের কোন দেশের পাসপোর্ট যাত্রীকে ভারতে প্রবেশ করতে দেয়া হয়নি। ১৩ তারিখের আগে যারা ভারত ভ্রমনে গেছেন আর যারা বাংলাদেশে এসেছেন কেবলমাত্র সেসব পাসপোর্ট যাত্রী বেনাপোল-পেট্রাপোল ইমিগ্রেশন দিয়ে যাতায়াত করছেন। রোববার প্রায় ৩ শ’ ভারতীয় পাসপোর্টযাত্রী দেশে ফিরে গেছেন। বেনাপোল ইমিগ্রেশনে আধুনিক থার্মো স্ক্যানার দিয়ে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হচ্ছে।

আমদানি-রফতানি সচল থাকলেও ভারতীয় ট্রাক চালকরা আসছেন স্বাস্থ্য পরীক্ষা ছাড়াই। তাই করোনার ঝুঁকি থেকেই যাচ্ছে। বন্দর উপ পরিচালক আব্দুল জলিল জানান, বেনাপোল বন্দর দিয়ে আমদানি রফতানি বন্ধের কোনো নির্দেশনা তারা পাননি। এ বন্দর দিয়ে সব ধরনের পন্য আমদানি রফতানি স্বাভাবিক রয়েছে। মেডিকেল টিমের সদস্যরা দেশে ফিরে আসা নাগরিকদের প্রাথমিকভাবে স্বাস্থ্য পরীক্ষা করছেন কি না? বিষয়টি জানতে চাইলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের মাধ্যমে দেশে আসা সবাইকে স্বাস্থ্য পরীক্ষার আওতায় আনা হচ্ছে বলে তিনি জানান।



 

Show all comments
  • Khokon ১৬ মার্চ, ২০২০, ৪:৪৫ পিএম says : 0
    Aree vai ei tar namito bangladesh ! Ministers ?? Orato Sakhal10 purjonto khgumai ? Orato nawabjadarpurtro !!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত


আরও
আরও পড়ুন