Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

চাহিদা মিটিয়ে বিপুল রফতানি সম্ভাবনা

লাইভস্টক ও ডেইরিখাতে ৪,২৮০ কোটি টাকার প্রকল্প

মহসিন রাজু | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২০, ১২:০১ এএম

লাইভস্টক ও ডেইরিখাতে উন্নয়ন ও আধুনিকায়নে ৪ হাজার ২শ’ ৮০ কোটি টাকার একটি প্রকল্পের প্রথম পর্যায়ের কাজ চলছে। প্রকল্পটি বাস্তবায়ন হলে লাইভস্টক খাতে বিরাজমান সমন্বয়হীনতা দূর হয়ে দেশ মাছ, গোশত (প্রাণীজ প্রেটিন) ও দুধে স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠবে এবং তৈরী হবে রফতানি সম্ভাবনা।
লাইভস্টক এ্যান্ড ডেইরি ডেভোলপমেন্ট প্রজেক্ট এর প্রধান সমন্বয়কারী হিসেবে দায়িত্বপ্রাপ্ত ডা. গোলাম রব্বানী জানিয়েছেন, মোট ৪ হাজার ২শ’ ৮ কোটি টাকা ব্যয় সাপেক্ষ এই প্রকল্পের আওতায় সারাদেশের ৫টি সিটি কর্পোরেশনে ৫টি, জেলা পর্যায়ে ২০ জেলায় ২০টি এবং উপজেলা পর্যায়ে ২০০টি আধুনিক ও স্বাস্থ্য সম্মত সøস্টার হাউজ নির্মিত হবে। এর মধ্যে সিটি কর্পোরেশনের স্লটার হাউজগুলো হবে সর্বাধুনিক। টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে স্থানীয় সরকার মন্ত্রলয় এলজিইডি কর্তৃপক্ষ ২য় ধাপে প্রকল্প বাস্তবায়ন করবে।

এদিকে প্রকল্পের প্রথম ধাপে ইতোমধ্যেই সারাদেশের ৪ হাজার ইউনিয়নের প্রতিটিতে ১ জন করে এলএসপি (লাইভ স্টক সার্ভিস প্রোভাইডার) কর্মী নিয়োগ করা হয়েছে। এই এল এস পিরা প্রত্যেকেই একটি করে ল্যাপটপ পাবে সেই সাথে মাসে ৫ হাজার টাকা সম্মানী ভাতা ও ইন্টারনেট বিল পাবে। এল এস পিরা ছাড়াও প্রত্যেক উপজেলায় ২জন করে ফিল্ড এ্যাসিসটেন্ট ও নিয়োগ করা হচ্ছে, যারা ১৪ তম সরকারি বেতন স্কেলের মূল অংশ কনসলিটেড আকারে পাবেন প্রতি মাসে। এল এস পিদের কাজ হবে কৃষি বিভাগের ব্লক সুপার ভাইজারদের অনুরুপ। নিয়োজিত কর্মীরা সারাদেশে আগামী এপ্রিল পর্যন্ত ডেইরী খাতের ওপর বেইজলাইন সার্ভে পরিচালনা করে তথ্য সমুহ উপজেলা, জেলা এবং মন্ত্রণালয়ে পাঠাবে প্রাণী সম্পদ কর্মকর্তা রফিকুল ইসলাম তালুকদারের মতে, ২০১৯ সালে গৃহিত এই প্রকল্পের মেয়াদ শেষ হলে দেশের লাইভস্টক খাতের সার্বিক চিত্র সরকারের নখ দর্পনে থাকবে। লাইভস্টক ও ডেইরী খাত পরিবেশ বান্ধব ও স্বাস্থ্য সম্মত হবে। সামনের দিন গুলোতে দেশ লাইভস্টক , মাছ ও পোল্ট্রি খাতে স্বয়ংসম্পূর্ণ হয়ে গেলে প্রক্রিয়াজাত গাশত ,মাছ, মুরগী এবং পাস্তরিত দুধ রফতানি করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব হবে ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রফতানি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ