Inqilab Logo

ঢাকা বুধবার, ২৭ জানুয়ারি ২০২১, ১৩ মাঘ ১৪২৭, ১৩ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

‘মাইক্রোসফট’কে বিদায় বললেন বিল গেটস

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২০, ১২:০১ এএম

বিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফটের পরিচালনা বোর্ড থেকে পদত্যাগ করেছেন এর অন্যতম প্রতিষ্ঠাতা বিল গেটস। বৈশ্বিক স্বাস্থ্য, শিক্ষা এবং আবহাওয়া পরিবর্তন সম্পর্কিত জনকল্যাণমূলক কাজে বেশি মনোনিবেশ করতেই প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের বোর্ড থেকে সরে দাঁড়ান তিনি। গত শনিবার বিবিসির প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। এর আগে বিল গেটস আরেক ধনকুবের ওয়ারেন বাফেটের বার্কশায়ার হাথাওয়ে কোম্পানির পরিচালনা বোর্ড থেকেও পদত্যাগ করেন।

মার্কিন বিজনেস পত্রিকা ফোর্বসের জরিপ অনুসারে বিল গেটস বর্তমানে বিশ্বের দ্বিতীয় শীর্ষ ধনী। তার আগে আছেন আরেক প্রযুক্তি প্রতিষ্ঠান ‘অ্যামাজনের’ প্রতিষ্ঠাতা জেফ বেজোস। বিল গেটসের বর্তমান সম্পত্তির অর্থমূল্য প্রায় ১০ হাজার ৩৬০ কোটি ডলার।

কম্পিউটারের সফটওয়্যার তৈরি করেই ক্রমে ক্রমে বিশ্বের শীর্ষ ধনীদের একজন হয়ে ওঠেন বিল গেটস। একাধারে ১৩ বছর যাবৎ তিনি পৃথিবীর সর্বোচ্চ ধনী ব্যক্তি ছিলেন। ৬৫ বছর বয়সী বিশ্বের অন্যতম শীর্ষ ধনকুবের বিল গেটস ২০০০ সালে মাইক্রোসফটের সিইও পদ থেকেও সরে গিয়েছিলেন। এরপর ২০০৮ সালে সংস্থাটির কাজ থেকে নিজেকে সরিয়ে নেন।

স্ত্রী মেলিন্ডাকে সঙ্গে নিয়ে গড়ে তোলা বিশ্বের সর্ববৃহৎ দাতব্য সংস্থা গেটস ফাউন্ডেশন পরিচালনায় যুক্ত হন তিনি। এই ফাউন্ডেশনের কোটি কোটি ডলারের সম্পদ রয়েছে। বিশ্বজুড়ে রোগ ও দারিদ্র্যের বিরুদ্ধে লড়াইয়ের জন্য তারা প্রচুর অর্থ ব্যয় করে এ ফাউন্ডেশন। ২০০০ সালে নিজের ও স্ত্রীর নামে দাতব্য প্রতিষ্ঠান বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন গড়ে তোলেন বিল গেটস। ২০১৮ সালে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় দানশীল মানবসেবী হিসেবে এই দম্পতির নাম ঘোষণা করা হয়। আগের বছর তারা ৪৮০ কোটি মার্কিন ডলার দান করেন।

মাইক্রোসফটের পরিচালনা পরিষদ থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত জানিয়ে বিল গেটস বলেন, কোম্পানিটি তার জীবনের গুরুত্বপূর্ণ অংশ হয়েই থাকবে আর তিনি এর নেতৃত্বের সঙ্গেও সম্পৃক্ত থাকবেন।
তরুণ বয়সে কলেজ থেকে ঝরে পড়ার পর নিউ মেক্সিকোতে গিয়ে বন্ধুর সঙ্গে প্রতিষ্ঠা করেন মাইক্রোসফট। ১৯৮০ সালে অপারেটিং সিস্টেম তৈরির জন্য আইবিএমের সঙ্গে চুক্তি করার পর মাইক্রোসফটকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ১৯৮৬ সালে মাইক্রোসফট পাবলিক কোম্পানি হয়ে গেলে মাত্র ৩১ বছর বয়সে বিলিয়নেয়ার হয়ে যান বিল গেটস। ২০০৪ সাল থেকে বার্কশায়ার হাথাওয়ের বোর্ডে যুক্ত ছিলেন তিনি। সূত্র : বিবিসি।



 

Show all comments
  • MD Nahid Alam Zihad ১৬ মার্চ, ২০২০, ৩:৩৩ এএম says : 1
    সেখানে সজীব ওয়াজেদ জয় কে দেয়া হোক। আমরা আশাবাদী
    Total Reply(0) Reply
  • মেহেদী ১৬ মার্চ, ২০২০, ৩:৩৫ এএম says : 0
    এবার একটু রেস্ট নেন, বিশ্ব বাসীর জন্য কি করা যায় দেখুন।
    Total Reply(0) Reply
  • কে এম শাকীর ১৬ মার্চ, ২০২০, ৩:৩৬ এএম says : 0
    খুবই ভালো নিয়ত। এগিয়ে যান জনকল্যাণমূলক কাজে।
    Total Reply(0) Reply
  • মোঃ তোফায়েল হোসেন ১৬ মার্চ, ২০২০, ৩:৩৭ এএম says : 0
    বিদায় তো একদিন নিতেই হবে।
    Total Reply(0) Reply
  • কামাল ১৬ মার্চ, ২০২০, ৩:৩৭ এএম says : 0
    আল্লাহ তাকে হেদায়েত দান করো, মুসলিম বানিয়ে খেদমত গ্রহণকরো।
    Total Reply(0) Reply
  • Jakir HOssain ১৬ মার্চ, ২০২০, ৩:৪৯ পিএম says : 0
    আল্লাহ পাক যাকে ইচ্ছা হেদায়াত দেন, আর যাকে চান পথভ্রষ্ঠ করেন৷
    Total Reply(0) Reply
  • Idris seraj ২৫ জানুয়ারি, ২০২১, ১:২৯ এএম says : 0
    God bless you
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিল গেটস


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ