Inqilab Logo

ঢাকা বৃহস্পতিবার, ২৯ অক্টোবর ২০২০, ১৩ কার্তিক ১৪২৭, ১১ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী
শিরোনাম

শাবির সমাজবিজ্ঞানের শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৬ মার্চ, ২০২০, ১২:৪৭ পিএম

ধারাবাহিকভাবে ফল বিপর্যয়ের প্রতিবাদে ক্লাসপরীক্ষা বর্জন করে একাডেমিক ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা।

সোমবার সকাল ১০টা থেকে একাডেমিক ভবন-ডির সামনে অবস্থান নেন বিভাগের শিক্ষার্থীরা। এই ভবনের তৃতীয় তলায় সমাজবিজ্ঞান বিভাগ অবস্থিত।

ক্যাম্পাস সূত্রে জানা যায়, রোববার বিভাগের নোটিশ বোর্ডে টাঙানো তিনটি ব্যাচের ফলে ব্যাপক বিপর্যয় পরিলক্ষিত হওয়ায় আন্দোলনে নামেন শিক্ষার্থীরা। পরে দুপুরে বিভাগীয় প্রধানকে তিন দফা দাবিসংবলিত স্মারকলিপি পেশ করেন তারা। এ দাবি মেনে নেয়ার জন্য দুই কার্যদিবস সময়সীমাও বেঁধে দেন শিক্ষার্থীরা।

এরই পরিপ্রেক্ষিতে সোমবার ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করছেন শিক্ষার্থীরা।

দাবি তিনটি হলো- বিভাগের সার্বিক ফল তদন্ত করা, সম্প্রতি প্রকাশিত ফল পুনর্মূল্যায়ন করে নতুনরূপে প্রকাশ ও সমাজবিজ্ঞান সমিতিকে কার্যকর করা।

এদিকে নোটিশ বোর্ডে টাঙানো ২০১৫-১৬, ২০১৬-১৭ ও ২০১৭-১৮ সেশনের সিজিপিএ বিশ্লেষণ করে দেখা গেছে, তিন ব্যাচের মোট ১৭২ শিক্ষার্থীর মধ্যে কেউই সিজিপিএ ৩.৭৫ কিংবা এর ওপরে পাননি। শুধু একজন শিক্ষার্থী সিজিপিএ ৩.৫৩ পেয়েছেন। দেশের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়ে এখন সিজিপিএ ৩.৫০-এর নিচে পেলে শিক্ষকতা করার কোনো সুযোগ থাকে না।

এ ছাড়া এই ফলে সিজিপিএ ৩.২৫ কিংবা এর ওপরে পেয়েছেন মাত্র ২২ জন। বাকি ১৪৮ শিক্ষার্থী সিজিপিএ ২.২৫ থেকে ৩.২৫-এর মধ্যে ফল করেছেন।

এদিকে বিভাগটির প্রতিনিয়ত ফল বিপর্যয়ের কারণে কর্মজীবনে মূল্যায়ন না হওয়ার আশঙ্কা প্রকাশ করছেন শিক্ষার্থীরা। তাদের দাবি, বিভাগের এ ধরনের ফলের কারণে বেসরকারি চাকরিতে আবেদনের যোগ্যতাও পাচ্ছেন না শিক্ষার্থীরা।

সার্বিক বিষয়ে জানতে বিভাগীয় প্রধান অধ্যাপক ড. লায়লা আশরাফুন বলেন, বিভাগের শিক্ষকদের সঙ্গে বৈঠক করে এ নিয়ে সিদ্ধান্ত নেয়া হবে। ফল বিপর্যয়ের বিষয়ে তিনি বলেন, শিক্ষকরা কে কত মার্কিং করবে তা তো আমি বলে দিতে পারি না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শাবিপ্রবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ