Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রণের শল্য চিকিৎসা

প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

আজকের আধুনিক সচেতন সুন্দরী নারীরা রূপ-চর্চা নিয়ে ভাবেন। কিন্তু এ রূপ-চর্চায় যদি কোনো প্রতিবন্ধকতা আসে, তাহলে দুশ্চিন্তার অন্ত থাকে না। ব্রণ হলো সেরকমই একটি প্রতিবন্ধক, যা আজকের কসমেটিক জগতের এক অভিশাপ।
সুখবর হলোÑ আধুনিক শল্য চিকিৎসাÑ রেডিওফালগারেশন এখন হাতের নাগালে। মাত্র ০১ সেশন চিকিৎসায় এটি সব ব্রণ নির্মূল করতে সক্ষম।
রেডিও ফালগারেশন : এটি এক কসমেটিক সার্জারি, যেটি ত্বকে রেডিওফ্রিকোয়েন্সি ওয়েবস প্রবাহ করে কাজ করে। এতে ব্রণের কোষের পানি গরম হয়ে বাষ্পে পরিণত হয়। ফলে কোষগুলো দ্রবীভূত হয়ে যায় এবং ব্রণ সম্পূর্ণরূপে ধ্বংস হয়ে যায়।
প্রতিকার : যেহেতু ব্রণ হরমোন দ্বারা প্রভাবিত, সেহেতু প্রধান লক্ষ্য হবে একে নিয়ন্ত্রণ করা। ব্রণের উৎপত্তিতে ব্যাকটেরিয়ার ভূমিকা থাকায় দীর্ঘদিন এন্টিবায়োটিক সেবন অপরিহার্য। এ জন্য চাই ধৈর্য ও সচেতনতা। কিন্তু সব চিন্তার অবসান ঘটিয়ে আজকের আধুনিক শল্য চিকিৎসা রেডিও ফালগারেশন মাত্র ০১ সেশন চিকিৎসায় সব ব্রণ ধ্বংস করে দেয়।
উপহার : ‘রেডিও ফালগারেশন’ বর্তমান কসমেটিক জগতের এক আধুনিক সংস্করণ। বলতে গেলে সৌন্দর্য পিপাসুদের জন্য এক রেভ্যুলিউশন। মনে রাখতে হবে- সার্জারিটি গ্রহণ করেও কিছু দিন এন্ট্রিবায়োটিক সেবন করতে হবে। এতে কোনো পার্শ্বক্রিয়া নেই।
ষ ডা. একেএম মাহমুদুল হক খায়ের
ত্বক, যৌন, সেক্স ও অ্যালার্জি বিশেষজ্ঞ
এবং কসমেটিক সার্জন
সিনিয়র কনসালটেন্ট,
বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয়, ঢাকা
ফোন-০২৯৩৪২৮৭৬, ০১৭১৯২১৯৪২৯।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ব্রণের শল্য চিকিৎসা

আরও পড়ুন