Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ সফর ১৪৪১ হিজরী

ওষুধজনিত মুখের প্রতিক্রিয়া

প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অ্যাজমার জন্য ব্যবহৃত ইনহেলার ব্যবহারের কারণে ইষ্ট সংক্রমণ হতে পারে যা মুখের ক্যান্ডিডিয়াসিস বা ফাংগাল সংক্রমণ নামে পরিচিত। তবে ইনহেলার ব্যবহারের পর পানি দ্বারা মুখ ভালোভাবে পরিষ্কার করে নিলে এ সমস্যা থাকবে না। এরপরও যদি সমস্যা থেকেই যায় তবে একজন মুখের ডাক্তারের পরামর্শ গ্রহণ করতে হবে। কোনো কোনো এন্টিহাইপারনিসিভ যেমন মিথাইল ডোপা ড্রাগ সেবনের কারণেও লালাগ্রন্থির ব্যথা হতে পারে। আবার লালাগ্রন্থি ফুলে যেতে পারে যে সব ওষুধে সেগুলো হলো : ক) আয়োডাইডস্। খ) এন্টিথাইরয়েড ড্রাগস্। গ) ফেনোথিয়াজিনস্। ঘ) সালফোনেমাইডস্।
ফিনাইটয়েন এবং ফিনাইলবুটাজন সেবনের কারণে সারভাইকাল লিম্ফএডেনোপ্যাথি হতে পারে। এসব কারণেই কোনো রোগীর ড্রাগ হিষ্ট্রি নেয়া খুবই জরুরি। সিস্টেমিক স্টেরয়েড ব্যবহার করলে কোনো আঘাত বা সার্জিকাল স্থান সারাতে বা শুকাতে দেরী হতে পারে। কিছু ওষুধ যেমন ক্লোজাপিন লালার উৎপাদন বৃদ্ধি করে। কিছু রোগী অতিরিক্ত লালার কারণে সমস্যা বোধ করে এবং তাদের অ্যাংগুলার চিলাইটিস হতে পারে। অধিক ট্রেট্রাসাইক্লিন সেবনের কারণে দাঁতের অভ্যন্তরে দাগ পড়তে পারে।
গর্ভাবস্থার চার মাস থেকে বার বৎসর সময় পর্যন্ত ট্রেট্রাসাইক্লিন প্রদান করলে দাঁতের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। লাইকেন প্ল্যানাস মুখের একটি রোগ যার সঠিক চিকিৎসা প্রদান না করলে যা সহজে ভালো হতে চায় না। আবার লাইকেনয়েড রিঅ্যাকশন মুখের অভ্যন্তরে এমন একটি অবস্থা যার সাথে লাইকেন প্ল্যানাসের মিল রয়েছে। ক্লিনিক্যালি লাইকেনয়েড রিঅ্যাকশনের হোয়াইট প্যাচগুলোকে লাইকেন প্লানাসের হোয়াইট প্যাচগুলো থেকে আলাদাভাবে চিহ্নিত করা যায় না। হোয়াইট স্ট্রাই এবং প্ল্যাকের উপস্থিতি আলসার বা ঘা এবং এট্রপিক পরিবর্তনের জন্য যে সব ওষুধের কারণে হতে পারে তা হলো : ক) এনএসএআইডি। খ) মেট্রোনিডাজল। গ) ক্লোরোকুইন। ঘ) ওরাল এন্টি ডায়াবেটিকস্। ঙ) ডাইয়্যুরেটিকস্। চ) ফেনোথিয়াজিনস্। অতএব, ওষুধ সেবনে সতর্কতা অবলম্বন করতে হবে। ডাক্তারের পরামর্শ ছাড়া কোনো ওষুধ সেবন করবেন না।
ষ ডা. মো. ফারুক হোসেন
মুখ ও দন্তরোগ বিশেষজ্ঞ
মোবাইল : ০১৮১৭৫২১৮৯৭
ফৎ.ভধৎঁয়ুঁ@মসধরষ.পড়স



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন