Inqilab Logo

ঢাকা, রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬, ০৩ শাবান ১৪৪১ হিজরী

সউদীতে দুর্নীতির অভিযোগে ২৯৮ কর্মকর্তা আটক

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২০, ১২:০১ এএম

সউদী আরবে দুর্নীতির অভিযোগে ২৯৮ জন উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তাকে রোববার আটক করা হয়েছে। ৩৭ কোটি ৯০ লাখ রিয়াল (প্রায় ৮৬১ কোটি টাকা) আত্মসাৎ করার অভিযোগে তাদেরকে আটক করা হয় বলে গতকাল জানিয়েছে দেশটির দুর্নীতি দমন কমিশন ‘নাজাহা’।
এ বিষয়ে দেয়া এক বিবৃতিতে নাজাহা জানিয়েছে, তারা অভিযোগের ভিত্তিতে মোট ৬৭৪ জনের একটি তালিকা থেকে ওই ২৯৮ জনকে আটক করেছে। আটক ব্যক্তিদের মধ্যে সরকারিসহ সামরিক ও নিরাপত্তা বিভাগের কর্মকর্তাও রয়েছেন। নাজাহা আরও জানায়, আটক ব্যক্তিদের বিরুদ্ধে সম্পদ আত্মসাৎ, চাঁদাবাজি, রাষ্ট্রীয় সম্পদের অপচয় এবং পদের অপব্যবহার করার অভিযোগ আনা হয়েছে। তাদের মধ্যে ১৬ জনের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলে দাবি করা হয়। তাদের মধ্যে সেনাবাহিনীর কয়েকজন কর্মকর্তাও রয়েছেন। এসব ব্যক্তি ২০০৫ থেকে ২০১৫ সালের মধ্যে এসব অপরাধ করেছেন বলে অভিযোগ।
নাজাহা সূত্রে জানা গেছে, আটককৃতদের মধ্যে রয়েছেন সউদী প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ৮ জন কর্মকর্তা। তাদের বিরুদ্ধে সরকারী চুক্তি সম্পর্কিত ঘুষ এবং অর্থ পাচারের অভিযোগ আনা হয়েছে। আরও রয়েছেন পূর্ব প্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের ২৯ জন কর্মকর্তা। তাদের মধ্যে ৩ জন কর্নেল, একজন মেজর জেনারেল এবং একজন ব্রিগেডিয়ার জেনারেলও রয়েছেন। ঘুষ নেয়ার অভিযোগে আটক করা হয়েছে দুই বিচারককেও। এছাড়া রিয়াদের আলমারেফা বিশ্ববিদ্যালয়ের ভবন নির্মাণে দুর্নীতির অভিযোগে ৯ জন সরকারি কর্মকর্তাকেও আটক করা হয়েছে। গত বছরের ডিসেম্বরে ওই বিশ্ববিদ্যালয়ের দেয়াল ও পার্কিংয়ের ছাদ ধসে ২ জন নিহদ ও ১৩ জন আহত হয়েছিল।
প্রসঙ্গত, এর আগে ২০১৭ সালে সউদী আরবে এক দুর্নীতি দমন অভিযানে বেশ কয়েকজন শীর্ষ ব্যবসায়ী ও রাজনৈতিক নেতাকে রিয়াদের রিটজ-কার্লটন হোটেলে আটক করে রাখা হয়েছিল। সূত্র : রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ