Inqilab Logo

ঢাকা, বুধবার, ১৫ জুলাই ২০২০, ৩১ আষাঢ় ১৪২৭, ২৩ যিলক্বদ ১৪৪১ হিজরী

মুজিববর্ষে অর্থায়ন ও লেনদেনে স্বচ্ছতা চায় টিআইবি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২০, ১২:০১ এএম

মুজিববর্ষে সকল অর্থায়ন ও আর্থিক লেনদেনে স্বচ্ছতা নিশ্চিতের দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-টিআইবি। গতকাল সোমবার এক বিবৃতিতে এ দাবি জানান সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান। তিনি বলেন, জাতির পিতা দুর্নীতি নিয়ন্ত্রণের কার্যকর কৌশল ও দিক নির্দেশনা দিয়ে গেছেন। বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত হয়ে তার জন্মশত বার্ষিকীতে দুর্নীতিমুক্ত ও সুশাসিত এক বাংলাদেশ গড়ার লক্ষ্যে ‘জাতির জনকের আহবানে দুর্নীতির বিরুদ্ধে একসাথে’ এই প্রত্যয়ে সরকার ও রাজনৈতিক নেতৃবৃন্দসহ সকল অংশীজনের প্রতি মুজিব বর্ষের সকল কার্যক্রমে অর্থায়ন ও আর্থিক লেনদেনে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের দাবি জানাচ্ছি।

মুজিববর্ষ উপলক্ষে সুনির্দিষ্ট প্রস্তাব তুলে ধরে সংস্থাটি। এর মধ্যে বলা হয়, দুর্নীতি প্রতিরোধে দুদককে শক্তিশালী করতে রাজনৈতিক সদিচ্ছার কার্যকর প্রয়োগ নিশ্চিত করে প্রতিষ্ঠানটির ওপর সকল প্রকার প্রত্যক্ষ ও পরোক্ষ সরকারি ও রাজনৈতিক প্রভাব বন্ধ করতে হবে। অন্যদিকে দুদকে নেতৃত্ব পর্যায়ে অকুতোভয়, সৎসাহস, দৃঢ়তা ও নিরপেক্ষতার মাধ্যমে এর ওপর অর্পিত আইনি ও প্রাতিষ্ঠানিক দায়িত্ব পালনে দৃষ্টান্তমূলক কার্যকরতা নিশ্চিত করতে হবে। বাক বাধীনতা, মত প্রকাশের স্বাধীনতা, সংগঠিত হওয়ার স্বাধীনতা এবং গণমাধ্যমের স্বাধীনতার সাংবিধানিক অঙ্গীকার নিশ্চিত করতে হবে। এ সকল অধিকার চর্চার জন্য ঝুঁকিপূর্ণ সকল আইনের বিতর্কিত ধারাসমূহের সংশোধন করে ঢেলে সাজাতে হবে। জাতি, ধর্ম, বর্ণ, লিঙ্গ, বয়স, নৃতাত্তি¡ক, আদিবাসী ও বিভিন্ন প্রতিবন্ধকতা নির্বিশেষে সকল নাগরিকের সমান অধিকার নিশ্চিত করতে হবে। সর্বোপরি জাতির পিতার আহবানে দুর্নীতি নিয়ন্ত্রণ ও প্রতিরোধে দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রী ঘোষিত ‘শূন্য সহনশীলতার’ রাজনৈতিক অঙ্গীকারের নির্মোহ প্রয়োগ করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: টিআইবি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ