Inqilab Logo

ঢাকা রোববার, ২৯ নভেম্বর ২০২০, ১৪ অগ্রহায়ণ ১৪২৭, ১৩ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

করোনা আতঙ্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকও বাতিল

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২০, ৪:১৮ পিএম

চলতি সপ্তাহেই জাতিসংঘের নিরাপত্তা পরিষদের দুইটি বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এর মধ্যে একটি বৈঠক হওয়ার কথা ছিল মঙ্গলবার। কিন্তু করোনাভাইরাসের বিস্তার ছড়িয়ে পড়ায় বৈঠক বাতিলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। নিরাপত্তা পরিষদের সভাপতি ঝাং জুন সংস্থাটির দু'টি চূড়ান্ত বৈঠক বাতিলের ঘোষণা দিয়েছেন। গতকাল সোমবার এক ঘোষণায় বৈঠক বাতিলের বিষয়টি নিশ্চিত করা হয়েছে বলে একটি কূটনৈতিক সূত্র নিশ্চিত করেছে।
অন্যান্য দেশের কূটনীতিকদেরও বৈঠক বাতিলের বিষয়ে জানানো হয়েছে। জাতিসংঘের মুখপাত্র স্টিফেন দুজারিক সাংবাদিকদের বলেন, জাতিসংঘ দফতরের এক কর্মী কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এর আগে গত সপ্তাহে ফিলিপাইনের এক কূটনীতিক করোনায় আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত হওয়া গেছে।
দু'জারিক জানিয়েছেন, বৈঠক বাতিল হলেও জাতিসংঘ ভবন খোলা রাখা হয়েছে। অপরদিকে, গত সোমবার জাতিসংঘের মহাসচিব অ্যান্তনিও গুতেরেসও সোমবার তার কার্যালয়ে ছিলেন।
গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো করোনাভাইরাসের প্রকোপ ধরা পড়ে। এরপরেই বিশ্বের বিভিন্ন দেশে এর বিস্তার ছড়িয়ে পড়েছে।
করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বব্যাপী ৭ হাজার ১৬৫ জনের মৃত্যু হয়েছে। বিভিন্ন দেশে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৮২ হাজার ৫৫০। অপরদিকে, হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৯ হাজার ৮৮১ জন।
বিশ্বের ১৬২টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। চীনে নতুন করে আরও ২১ জন করোনায় আক্রান্ত হয়েছে। ফলে দেশটিতে মোট আক্রান্তের সংখ্যা ৮০ হাজার ৮৮১। দেশটিতে এখন পর্যন্ত মারা গেছে ৩ হাজার ২২৬ জন।
চীনের পর সর্বোচ্চ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ২৭ হাজার ৯৮০ এবং মৃত্যু হয়েছে ২ হাজার ১৫৮ জনের। দেশটিতে নতুন করে ৩ হাজার ২৩৩ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

২৮ নভেম্বর, ২০২০
২৮ নভেম্বর, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ