Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আসছে ইতিহাসের ভয়ঙ্করতম বিশ্বমন্দা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ মার্চ, ২০২০, ৭:২৫ পিএম

করোনা আতঙ্কে বিশ্বজুড়ে বন্ধ হয়ে গেছে উড়োজাহাজ সেবা, স্কুল, কলেজ, ইবাদতখানা, ব্যবসাপ্রতিষ্ঠান এবং কলকারখানা। এমন অবস্থায় অর্থনীতিবিদদের আশঙ্কা, অতিশীঘ্রই বিশ্ব পদার্পন করতে যাচ্ছে ইতিহাসের ভয়ঙ্করতম মন্দায়। -সিএনএন
সোমবার বেশকিছু অর্থনৈতিক তথ্য প্রকাশ করেছে চীন। তথ্যগুলোর ভাষ্য, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিটি যে কোনও সময় এই ক্ষতি মোকাবেলা করার অবস্থানে নেই। গত এক সপ্তাহে মানুষের দৈনন্দিন জীবনযাপনে নাটকীয় পরিবর্তন এসেছে। চীনা অর্থনীতির প্রতিটি খাত ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়েছে। খুচরা বিক্রি কমেছে ২০.৫ শতাংশ। শিল্প উৎপাদন কমেছে ১৩.৫ শতাংশ, স্থায়ী সম্পদ বিনিয়োগ কমেছে ২৫ শতাংশ।
ফেডারেল রিজার্ভ বোর্ডের সাবেক গবেষণা প্রধান ডেভিড উইলকক্স বলেন, ১০দিন আগে কিছু স্বাভাবিক অস্থিরতা ছিলো। ১০ দির পর সেটি আতঙ্কে পরিণত হয়েছে।
ইউরোপ ও উত্তর আমেরিকার কেন্দ্রীয় ব্যাংকগুলো অতি মহামারি কোভিড-১৯ জনিত ক্ষতি পুষিয়ে নিতে বড় ধরনের উদ্যোগ নিতে শুরু করেছে। এশিয়া এখনও উচ্চ সতর্কতার মধ্যে রয়েছে। যেভাবে বৈশ্বিক পুঁজিবাজারগুলো নিম্নমুখি হচ্ছে, বিশ্লেষকরা মতে, বিপর্যয় এখন সময়ের ব্যাপার মাত্র।

 



 

Show all comments
  • ইলিয়াস ১৭ মার্চ, ২০২০, ১১:৩৬ পিএম says : 0
    ভাই, খাঁটি মনে তওবা না করলে কোনোই উপায় নেই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ