Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭, ০৫ শাওয়াল ১৪৪১ হিজরী

বিশ্বভ্রমণের গল্প শুনল সহস্রাধিক শিক্ষার্থী

সাদিক মামুন, কুমিল্লা থেকে | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ১২:০১ এএম

কুমিল্লার স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের শতাধিক দেশ ভ্রমণের মূল্যবান অভিজ্ঞতা শুনালেন দেশের পর্যটক কাজী আসমা আজমেরি। কুমিল্লায় চারদিনের সফরে এসে এ নারী পর্যটক তার বিশ্ব ভ্রমণের আদ্যোপ্রান্ত তুলে ধরে হাজারো শিক্ষার্থীদের বিশ্বভ্রমণের প্রতি উদ্বুদ্ধ করেন। ভিসা কেন্দ্রিক জটিলতা ও বিভিন্ন প্রতিক‚লতা মোকাবেলা করে কিভাবে জ্ঞানার্জনের অন্যতম মাধ্যম বিশ্বভ্রমণ করা যায় সে বিষয়ে গঠনমূলক দিকনির্দেশনা দিয়েছেন। সীমিত খরচে বেশি দেশ কিভাবে ঘুরা যায় সে তথ্য উঠে এসেছে আসমা আজমেরির ভ্রমণগল্পে।
গতকাল কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ, কুমিল্লা মহিলা কলেজের শিক্ষার্থীদের সামনে দেশ ভ্রমণের অভিজ্ঞতা তুলে ধরেন বিশ্বের ১১৫টি দেশ ভ্রমণকারী কাজী আসমা আজমেরি। এর আগে গত তিনদিনে কুমিল্লা শিক্ষাবোর্ড সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজ, পুলিশ লাইন হাই স্কুল এবং ভিক্টোরিয়া কলেজ সাংবাদিক সমিতি, ক্যাম্পাস বার্তা, কুভিক থিয়েটার, যুব সংগঠন দুর্বার, সমটতের কাগজ পরিবারের সাথেও ভ্রমণ অভিজ্ঞতার গল্প শোনান। কুমিল্লা ট্যুরিস্ট ক্লাবের আমন্ত্রণে ও উন্নয়ন সংস্থা দর্পণের সার্বিক সহযোগিতায় চারদিনে এক হাজারের বেশি শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দের সাথে দেশভ্রমণের খুঁটিনাটি ও গুরুত্বপূর্ণ বিষয়গুলো শেয়ার করেন।
পর্যটক আসমা আজমেরি বলেন, ভ্রমণের সুবাদে বিভিন্ন দেশের বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় কাজ করার সুযোগ পেয়েছি। আমি শিশুদেরকে নিয়ে কাজ করতে পছন্দ করি। আমি দেশ ভ্রমণের জন্য বছরের একটি অংশকে নির্দিষ্ট করে নেই। শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলতে চাই, দেশ ভ্রমণ করতে হলে প্রথমেই প্রয়োজন দৃঢ় মনোবল।
হার না মানার মানসিকতা থাকতে হবে। বিভিন্ন সংস্কার থেকে বেরিয়ে আসতে হবে। ভ্রমণের ক্ষেত্রে যে বিষয়টি মাথায় রাখতে হবে সেটি হলো পূর্বপরিকল্পনা। শপিং এবং মালামাল বহনের ক্ষেত্রে সচেতন হতে হবে। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে দেশ ভ্রমণের অভিজ্ঞতা তুলে ধরার কর্মসূচিগুলোতে পর্যটক কাজী আসমা আজমেরির সাথে ছিলেন কুমিল্লা ট্যুরিস্ট ক্লাবের সভাপতি মাহবুব মোর্শেদ, সাধারণ সম্পাদক জামাল উদ্দিন দামাল, উইমেন্স চেম্বারের সভাপতি নাগমা মোর্শেদ প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিশ্বভ্রমণ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ