Inqilab Logo

ঢাকা, সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৬, ১১ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

সশস্ত্র বাহিনীর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপিত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ১২:০০ এএম

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২০ মঙ্গলবার সেনা, নৌ ও বিমান বাহিনী যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার সাথে উদযাপিত হয়েছে। আইএসপিআরের এক বিজ্ঞপ্তিতে এ সব তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সেনাবাহিনীর উদযাপন
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২০ মঙ্গলবার যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ-উদ্দীপনার সাথে একযোগে ঢাকাসহ দেশের সকল সেনানিবাসে উদ্যাপন করা হয়। সূর্যোদয়ের সাথে সাথে সেনাবাহিনীর তত্ত¡াবধানে ঢাকা পুরাতন বিমান বন্দর এলাকায় ১০০ বার তোপধ¡নির মাধ্যমে দিবসটির অনুষ্ঠানমালার সূচনা করা হয়।
ঢাকা সেনানিবাসে সদর দপ্তর লজিস্টিকস্ এরিয়া এর তত্ত¡াবধানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস ২০২০ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী আয়োজন করা হয়। র‌্যালীতে ঢাকা সেনানিবাসের অফিসার, জেসিও, অন্যান্য পদবীর সেনাসদস্য এবং অসামরিক ব্যক্তি অংশগ্রহণ করেন। আয়োজিত র‌্যালীতে জাতির পিতার ছবি এবং তার গুরুত্বপূর্ণ বাণী সম্বলিত ব্যানার, ফেস্টুন ইত্যাদি প্রদর্শন করা হয়। দিবসটি উপলক্ষে ঢাকা সেনানিবাসের প্রতিটি প্রবেশ পথ এবং অন্যান্য গুরুত্বপূর্ণ স্থাপনাসমূহ সুসজ্জিত করা হয়। এ দিনে জাতির পিতার বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে সেনানিবাসসমূহের সকল মসজিদে মিলাদ মাহফিল ও বিশেষ দোয়া, তার স্মৃতির স¥রণে প্রামাণ্যচিত্র প্রদশর্নীর আয়োজন করা হয়। এছাড়াও সেনাবাহিনী পরিচালিত সকল স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়সমূহে উৎসবমুখর পরিবেশে আলোচনা অনুষ্ঠান, কুইজ, রচনা, বিতর্ক ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, কবিতা আবৃত্তি ইত্যাদি সহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।
নৌবাহিনীর উদযাপন
যথাযোগ্য মর্যাদা ও ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে মঙ্গলবার নৌবাহিনীর সকল ঘাঁটি ও জাহাজসমূহে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদ্যাপিত হয়েছে। এ উপলক্ষে ঢাকা, চট্টগ্রাম ও খুলনা নৌঅঞ্চলে নিজ নিজ ব্যবস্থাপনায় বিশেষ র‌্যালির আয়োজন করা হয়। এতে নৌবাহিনীর সকল স্তরের সামরিক-অসামরিক কর্মকর্তা, কর্মচারী ও নাবিক অংশগ্রহণ করে। জাতির পিতার জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উপলক্ষে সকল নৌঅঞ্চলের মসজিদগুলোতে বাদ যোহর মিলাদ মাহফিল ও বিশেষ মোনাজাতের ব্যবস্থা করা হয়। এছাড়া নৌ ঘাঁটিস্থ বিনোদন কক্ষগুলোতে জাতির পিতার জীবনী ও কর্মকান্ডের উপরে নির্মিত বিশেষ প্রামাণ্যচিত্র প্রদর্শণের ব্যবস্থা করা হয়। দুপুরে সকল ঘাঁটি ও জাহাজে প্রীতিভোজের আয়োজন করা হয়। দিবসটি উপলক্ষে নৌবাহিনীর সকল ঘাঁটি ও জাহাজসমূহে পতাকা দ্বারা সজ্জিত করা হয় এবং সূর্যাস্ত হতে মধ্যরাত পর্যন্ত প্রধান গেটসহ গুরুত্বপূর্ণ পয়েন্টে আলোকসজ্জা করা হয়।
বিমান বাহিনীর র‌্যালী
হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকীর উদ্বোধনী অনুষ্ঠান সাড়ম্বরে উদ্্যাপন ও জাতীয় শিশু দিবস-২০২০ উপলক্ষে বাংলাদেশ বিমান বাহিনীর ব্যবস্থাপনায় বিমান সদর দপ্তর সংলগ্ন এলাকায় মঙ্গলবার সকালে এক স্বতঃস্ফুর্ত র‌্যালীর আয়োজন করা হয়। বঙ্গবন্ধুর ছবি সম্বলিত ব্যানার, ফেস্টুন নিয়ে বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যরা অতি উৎসাহ ও উদ্দিপনার মধ্য দিয়ে আনন্দ র‌্যালীতে অংশগ্রহণ করেন। আনন্দ র‌্যালীটি সকাল ৬ টা ৪৫ মিনিটে বিমান বাহিনী ঘাঁটি বাশারের সৌদি কলোনী মাঠ থেকে শুরু হয়ে বিমান সদর ও তার পার্শ্ববর্তী এলাকা প্রদক্ষিণ করে ।
উক্ত র‌্যালীর পরে উপস্থিত সকলের উদ্দেশ্যে বক্তব্য প্রদান করেন সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল এম আবুল বাশার। এ সময় বিমান সদরের পিএসও, বিমান বাহিনী ঘাঁটি বাশারের অধিনায়কসহ অন্যান উর্দ্ধতন কর্মকর্তা ও বিমানসেনাগণ উপস্থিত ছিলেন। এখানে উল্লেখ্য যে, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষে বাংলাদেশ বিমান বাহিনীর সকল ঘাঁটিসমূহ ও তার পার্শ্ববর্তী এলাকায় একযোগে র‌্যালীর আয়োজন করা হয়।-আইএসপিআর

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুজিববর্ষ

১৮ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন