Inqilab Logo

ঢাকা বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরী
শিরোনাম

সারাদেশে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ১২:০০ এএম | আপডেট : ১২:০৩ এএম, ১৮ মার্চ, ২০২০

বর্ণাঢ্য এবং বহুমাত্রিক নানা আয়োজনে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের মহান স্থপতি হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সারা দেশে উদযাপন করা হয়েছে। মহানগর, জেলা, উপজেলা প্রশাসন, আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে চলে কেক কাটা, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ প্রচার, স্থানীয়ভাবে প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনসহ নানা আয়োজন। বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনা করে বিভিন্ন মসজিদে বিশেষ মোনাজাত এবং অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে প্রার্থনার আয়োজন করা হয়েছে। আমাদের ব্যুরো প্রধান, জেলা ও উপজেলা সংবাদদাতাদের পাঠানো তথ্যে এ রিপোর্ট :
চট্টগ্রাম : সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন আন্দরকিল্লায় নগর ভবনের বঙ্গবন্ধু চত্বরে জাতীয় শিশু দিবস ও বঙ্গবন্ধুর জন্মশত বার্ষিকী উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। অনুষ্ঠানে প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সামসুদ্দোহাসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
শিল্পকলা একাডেমীতে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার এবিএম আজাদ, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার মো. মাহাবুবর রহমান, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি খন্দকার মো. গোলাম ফারুক, চট্টগ্রামের জেলা প্রশাসক মো. ইলিয়াস হোসেন, পুলিশ সুপার এস এম রশিদুল হক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ নিজ নিজ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে বঙ্গবন্ধুর জন্মের শতবছরের অনুষ্ঠান শুরু করে। চট্টগ্রাম প্রেসক্লাব, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) এবং বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) চট্টগ্রামের নেতারা প্রেসক্লাব চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।
দিবসটি উপলক্ষে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ, রেলওয়ে পূর্বাঞ্চল, কাস্টমস, সিভিল এভিয়েশন, তথ্য অধিদফতর, চট্টগ্রাম সেনানিবাস ২৪ পদাতিক ডিভিশন, ইপিজেডসমূহ, সরকারি আধা সরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি সংগঠন-সমিতি, শিপিং কর্পোরেশন, চা বোর্ড, বিশ্ববিদ্যালয়সহ শিক্ষা প্রতিষ্ঠানসমূহ, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, সিএমপি ও জেলা পুলিশ, জেলা পরিষদ, সিডিএ, র‌্যাব-৭ চট্টগ্রাম, বিজিবি, আনসার ও ভিডিপি, বিদ্যুৎ বিভাগ, এলজিইডি, কর্ণফুলী গ্যাস, বন বিভাগ, চিটাগাং চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি, শিক্ষা ও সমাজসেবায় অগ্রণী ‘আলহাজ্ব মোস্তফা হাকিম ফাউন্ডেশন’, কেএসআরএম গ্রæপ, স্বাধীনতা নারীশক্তি, ব্যাংক ও বীমাসমূহ, সিজেকেএস, রেডক্রিসেন্ট সোসাইটি ছাড়াও চট্টগ্রামের বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান, শিশু কিশোর সংগঠনসমূহ বিস্তারিত এবং বহুমাত্রিক কর্মসূচি পালন করে।
যশোর : যশোরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার জেলা পরিষদ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, পৌরসভা, প্রেসক্লাব ও সাংবাদিক ইউনিয়নসহ বিভিন্ন সংগঠন বঙ্গবন্ধুর ম্যুরালে বিন¤্র শ্রদ্ধা জানিয়ে পুস্পস্তবক অর্পণ করেন।
রাজশাহী : দলীয় কার্যালয়ে আয়োজিত এসব কর্মসূচিতে নেতৃত্ব দেন রাজশাহী মহানগর আওয়ামী লীগ সভাপতি ও সিটি কর্পোরেশনের মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন। রাজশাহী জেলা পরিষদ, রুয়েট, কৃষি উন্নয়ন ব্যাংক, নেসকো, পুলিশ প্রশাসন, জেলা প্রশাসনসহ বিভিন্ন সংগঠন ও প্রতিষ্ঠান ঘরোয়াভাবে দিবসটি পালন করে। রাজশাহী সিটি কর্পোরেশন সকাল সন্ধ্যায় বিভিন্ন কর্মসূচি পালন করে। রাতে ছিল আতসবাজির আয়োজন।
বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে রাজশাহীতে বর্ণাঢ্য শোভাযাত্রা করেছেন সেনা সদস্যরা। বাংলাদেশ ইনফ্যান্ট্রি রেজিমেন্টের কমান্ডেন্ট বিগ্রেডিয়াার জেনারেল শামীম আহমেদসহ বিভিন্ন কর্মকর্তা ও সেনা সদস্যরা অংশগ্রহণ করেন।
বরিশাল : সূর্যোদয়ের সাথে সব সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা ও মুজিববর্ষের লোগো সম্বলিত পতাকা উত্তোলন করা হয়। সকাল ৯টায় বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ শেষে জেলা প্রশাসকের দপ্তরে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
বঙ্গবন্ধুর রুহের মাগফিরাত কামনা করে বাদ জোহর দক্ষিণাঞ্চলের বিভিন্ন মসজিদে বিশেষ মোনাজাত এবং অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে প্রার্থনার আয়োজন করা হয়েছে। বঙ্গবন্ধুর জীবনী ভিত্তিক চিত্র, ভিডিও ক্লিপ ও ফুটেজ সহ দেয়ালিকা প্রদর্শনীরও আয়োজন করা হয়। এ উপলক্ষে বরিশাল কেন্দ্রীয় কারাগার সহ দক্ষিণাঞ্চলের সব কারগার ও হাসপাতালসমুহে মিষ্টি বিতরন করা হয়েছে। রাত ৮টায় বরিশাল সার্কিট হাউজ প্রাঙ্গনে আতশবাজি প্রদর্শনের আয়োজন করা হয়।
খুলনা : বেতার খুলনা কেন্দ্রে অবস্থিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন খুলনা মহানগর ও জেলা মুক্তিযোদ্ধা সংসদ, খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক, বিভাগীয় কমিশনার ড. মু আনোয়ার হোসেন হাওলাদার, ডিআইজি ড. খ মহিদ উদ্দিন, পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির, জেলা প্রশাসক মোহাম্মদ হেলাল হোসেন, খুলনা জেলা পরিষদের চেয়ারম্যান শেখ হারুনুর রশীদসহ বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ।
সিলেট : সকাল ১০টা থেকে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে স্থাপিত জাতির পিতার অস্থায়ী প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন সিলেট জেলা-মহানগর আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। প্রথমে শ্রদ্ধা নিবেদন করেন সিলেট জেলা ও মহানগর আওয়ামী লীগের নেতৃবৃন্দ। এরপর একে একে শ্রদ্ধা নিবেদন করেন জেলা ও মহানগর মহিলা আওয়ামী লীগ, নেতৃবৃন্দ। এছাড়াও বিভিন্ন পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দ শ্রদ্ধা নিবেদন করেন।
সকাল ৮টায় নগর ভবন প্রাঙ্গনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে বিনম্র শ্রদ্ধায় পুস্পস্তবক অর্পণ শেষে সিলেট সিটি কর্পোরেশনের কাউন্সিলর, কর্মকর্তা কর্মচারিদের নিয়ে ১০০ পাউন্ডের কেক কাটেন মেয়র আরিফুল হক চৌধুরী।
নোয়খালী : নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) বর্ণাঢ্য আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ পালন করা হয়েছে। ভিসি প্রফেসর ড. মো. দিদার-উল-আলমের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়।
এছাড়া টাঙ্গাইল, নারায়ণগঞ্জ, ভোলা, বান্দরবান, ফরিদপুর, ঝালকাঠি, নাটোর, নেত্রকোনা, নীলফামারী, পটুয়াখালী, রাজবাড়ী, মাগুরা, মানিকগঞ্জ, মেহেরপুর, ল²ীপুর, গোয়ালন্দ(রাজবাড়ী), বদলগাছী (নওগাঁ), বদরগঞ্জ (রংপুর), বিরল (দিনাজপুর), বোয়ালমারী (ফরিদপুর), বোদা (পঞ্চগড়), চৌদ্দগ্রাম (কুমিল্লা), দাউদকান্দি (কুমিল্লা), দৌলতখান (ভোলা), দুপচাঁচিয়া (বগুড়া), ফুলবাড়ী (কুড়িগ্রাম), ঘাটাইল (টাঙ্গাইল), ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ), কলাপাড়া (পটুয়াখালী), কাপ্তাই(রাঙ্গামাটি), কেরানীগঞ্জ (ঢাকা), কুলিয়ারচর(কিশোরগঞ্জ) লালপুর (নাটোর), মধুখালী (ফরিদপুর), মংলা, নাচোল (চাঁপাইনবাবগঞ্জ), পাকুন্দিয়া (কিশোরগঞ্জ), তেঁতুলিয়া (পঞ্চগড়), পার্বতীপুর (দিনাজপুর), ফুলবাড়ী (দিনাজপুর), রামগড় (খাগড়াছড়ি), রাণীশংকৈল (ঠাকুরগাঁও), রাউজান (চট্টগ্রাম), রূপগঞ্জ (নারায়ণগঞ্জ), সৈয়দপুর (নীলফামারী), সাপাহার(নওগাঁ), শরণখোলা (বাগেরহাট), শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ), সীতাকুÐ(চট্টগ্রাম) ও সুন্দরগঞ্জ(গাইবান্ধা)সহ সারা দেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী সারা দেশে উদযাপন করা হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুজিববর্ষ

১৮ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ