Inqilab Logo

ঢাকা শুক্রবার, ১৮ সেপ্টেম্বর ২০২০, ০৩ আশ্বিন ১৪২৭, ২৯ মুহাররম ১৪৪২ হিজরী

সাড়ে ৫ হাজার রোগীকে বিনামূল্যে চিকিৎসা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ১২:০০ এএম

মুজিববর্ষ ও জাতীয় শিশু দিবস উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) বিনামূল্যে সার্জারি, বিশেষজ্ঞ চিকিৎসাসেবা, ওপেন হার্ট সার্জারি, কক্লিয়ার ইমপ্ল্যান্ট সার্জারি, স্বেচ্ছায় রক্তদানসহ নানা কর্মসূচি পালিত হয়েছে।
গত সোমবার দিবাগত রাত ১২টা ১ মিনিটে মুজিব শতবর্ষের লোগো সংলিত বেলুন উড়িয়ে বিশ্ববিদ্যালয় গৃহীত কর্মসূচির উদ্বোধন করেন ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়ুয়া। এরপর গতকাল মঙ্গলবার সকালে ভিসি’র নেতৃত্বে অন্যান্যরা বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।
ভিসি প্রফেসর ডা. কনক কান্তি বড়–যা সকাল ৮টায় বহির্বিভাগে রোগীদের হাতে টিকিট তুলে দেয়ার মাধ্যমে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা কার্যক্রম, বিনামূল্যে ল্যাবরেটরি সেবা প্রদান কার্যক্রম ও কেবিন বøকে ফ্রি সার্জারি সেবা কার্যক্রম, সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্ত¡রের পাশে স্বেচ্ছায় রক্তদান ও বিনামূল্যে রক্তের গ্রæপ নির্ণয় সেবা কার্যক্রম, বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্ত¡রে শিশুদের অংশগ্রহণে স্বল্প পরিসরে চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান, সকাল সাড়ে ১০টায় শহীদ ডা. মিলন হলে শিশু অনুষদের বিভিন্ন বিভাগের সেবাপ্রাপ্ত শিশু ও তাদের অভিভাবকদের অংশগ্রহণে অভিজ্ঞতা ও মতামত বিনিময় এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের শুভ উদ্বোধন করেন।
দুপুর ১টায় ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং দুপুর দেড়টায় বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল ছিল। এছাড়া গতকাল রাত ৮টায় জাতির পিতার শততম জন্মবার্ষিকীতে ১০০ পাউন্ডের কেক কাটা হয়।
দিনব্যাপী বিনামূল্যে অপারেশন কার্যক্রমে এনেসেথেশিয়া বিভাগের সহায়তায় জেনারেল সার্জারি, নিউরোসার্জারি, অটোল্যারিংগোলজি হেড অ্যান্ড নেক সার্জারি, অবস অ্যান্ড গাইনি, হেপাটোবিলিয়ারি সার্জারি, কার্ডিয়াক সার্জারি, অর্থোপেডিক সার্জারিসহ সার্জারি অনুষদের বিভিন্ন বিভাগে ৫৯ রোগীর বিনামূল্যে অস্ত্রোপচার সম্পন্ন করেন বিশেষজ্ঞ সার্জনরা।
বহির্বিভাগে সকাল ৮টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদানের আওতায় মেডিসিন অনুষদের বিভিন্ন বিভাগে ৩ হাজার ৩২২ জন রোগী, সার্জারি অনুষদের বিভিন্ন বিভাগে ২ হাজার ৩০ জন রোগী এবং ডেন্টাল অনুষদের বিভিন্ন বিভাগে ২২০ জনসহ ৫ হাজার ৫৭২ জন রোগী সেবা গ্রহণ করেন। বিনামূল্যে ল্যাবরেটরি পরীক্ষা-নীরিক্ষাসমূহ ও রেডিওলজি অ্যান্ড ইমেজিং বিভাগের আওতায় বিভিন্ন ধরনের ৮ শতাধিক পরীক্ষা-নিরীক্ষা বিনামূল্যে প্রদান করা হয়। এছাড়া স্বেচ্ছায় রক্তদান কার্যক্রমের আওতায় ২০ ব্যাগ রক্ত সংগ্রহ ও বিনামূল্যে পাঁচ শতাধিক মানুষের রক্তের গ্রæপ নির্ণয় করা হয়েছে।এসব কর্মসূচিতে ভিসি ডা. কনক কান্তি বড়ুয়াসহ প্রো-ভিসি ডা. মো. শহীদুল্লাহ সিকদার, ডা. সাহানা আখতার রহমান, ডা. মুহাম্মদ রফিকুল আলম, কোষাধ্যক্ষ ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডীন প্রফেসর ডা. মো. জুলফিকার রহমান খান, বেসিক সায়েন্স ও প্যারাক্লিনিক্যাল সায়েন্স অনুষদের ডীন প্রফেসর ডা. খন্দকার মানজারে শামীম, শিশু অনুষদের ডীন প্রফেসর ডা. চৌধুরী ইয়াকুব জামাল, ডেন্টাল অনুষদের ডীন প্রফেসর ডা. গাজী শামীম হাসান, নার্সিং অনুষদের ডীন প্রফেসর ডা. মো. মনিরুজ্জামান খান প্রমুখ উপস্থিত ছিলেন।
এছাড়া মুজিব শতবর্ষ ২০২০ উদযাপন উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বছরব্যাপী নানান কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মুজিববর্ষ

১৮ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ