Inqilab Logo

ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬, ০৪ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

বার্সা-রিয়ালকে ছাড়িয়ে লিভারপুল-সিটি

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ১২:০০ এএম

মাঠের লড়াইয়ে দোর্দন্ড, মাঝ পথ থেকেই লিগ শিরোপা নিশ্চিত। চ্যাম্পিয়ন্স লিগের হতাশা বাদ দিলে বেশ ভালো সময়ই পার করছে লিভারপুল। এর কারণটাও জানা গেল। খেলোয়াড়দের মোট বাজারমূল্যের হিসেবে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদকে ছাপিয়ে গেছে অলরেডরা। দুই স্প্যানিশ জায়ান্ট দলের চেয়ে এগিয়ে গেছে ইংলিশ প্রিমিয়ার লিগের আরেক দল ম্যানচেস্টার সিটিও।

ইউরোপের শীর্ষ পাঁচ লিগে খেলা দলগুলোকে নিয়ে করা এই তালিকায় বার্সেলোনা আছে তিনে। রিয়ালের অবস্থান চারে। ইন্টারন্যাশনাল সেন্টার ফর স্পোর্টস স্টাডিজ (সিআইইএস)-এর একদল গবেষকের গবেষণার ফলের ভিত্তিতে গতপরশু এই তথ্য দিয়েছে বিবিসি। তালিকার শীর্ষে থাকা চ্যাম্পিয়ন্স লিগের গত আসরের চ্যাম্পিয়ন লিভারপুলের মোট ম‚ল্যমান ১৪০.৫ কোটি ইউরো। ১৩৬.১ কোটি ইউরো ম‚ল্যমান নিয়ে তাদের পরেই আছে ইংলিশ চ্যাম্পিয়ন সিটি। ১১৭ কোটি ইউরোর দল লা লিগা চ্যাম্পিয়ন বার্সেলোনার। রেকর্ড ত্রয়োদশবারের ইউরোপ সেরা রিয়াল মাদ্রিদের খেলোয়াড়দের মোট ম‚ল্য ১১০ কোটি ইউরো। তালিকার শীর্ষ দলে ইংলিশ প্রিমিয়ার লিগের দল পাঁচটি। লা লিগা থেকে আছে তিনটি দল। একটি করে দল রয়েছে ফ্রেঞ্চ লিগ ওয়ান (পিএসজি) ও ইতালিয়ান সিরি ‘আ’ (জুভেন্টাস) থেকে। শীর্ষ দলে জায়গা হয়নি জার্মান চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের।

সবচেয়ে ম‚ল্যবান খেলোয়াড়ের তালিকাও প্রকাশ করেছে সিআইইএস। এক্ষেত্রে বিবেচনায় আনা হয়েছে বয়স, পারফম্যান্স, ক্লাবের অর্থনৈতিক ম‚ল্যমান ও মুদ্রাস্ফীতির হিসাব। ২২.৭ কোটি ইউরো মূল্যমান নিয়ে এই তালিকার শীর্ষে পিএসজির বিশ্বকাপজয়ী ফরাসি ফরোয়ার্ড ২১ বছর বয়সী কিলিয়ান এমবাপে।

ইউরোপের শীর্ষ ম‚ল্যবান দশ দল
দল দেশ মূল্যমান*
লিভারপুল ইংল্যান্ড ১৪০.৫
ম্যানসিটি ইংল্যান্ড ১৩৬.১
বার্সেলোনা স্পেন ১১৭.০
রিয়াল মাদ্রিদ স্পেন ১১০.০
চেলসি ইংল্যান্ড ১০০.৮
ম্যানইউ ইংল্যান্ড ১০০.৭
পিএসজি ফ্রান্স ৯৭.৯
অ্যাট. মাদ্রিদ স্পেন ৮৩.৬
টটেনহ্যাম ইংল্যান্ড ৭৮.৭
জুভেন্টাস ইতালি ৭৮.৮৩
*কোটি/ইউরো



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন