Inqilab Logo

ঢাকা, সোমবার, ৩০ মার্চ ২০২০, ১৬ চৈত্র ১৪২৬, ০৪ শাবান ১৪৪১ হিজরী
শিরোনাম

এক বছর পেছাল ইউরো-কোপা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ১২:০০ এএম

প্রতীক্ষা ছিল উয়েফার বৈঠকের। কারণ সেখান থেকেই আসবে বড় সিদ্ধান্ত। এলও তাই। করোনা ভাইরাসের কারণে একবছর পিছিয়ে দেয়া হল ২০২০ ইউরো কাপের আসর। গতকাল ইউরোপের ফুটবল নিয়ন্ত্রক সংস্থা উয়েফার ৫৫ সদস্যের সভায় সর্বসম্মতিক্রমে পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত হয় বিশ্বকাপের পর সবচেয়ে বড় এই ফুটবল আসর। ২০২০ সালের পরিবর্তে ২০২১ সালের গ্রীষ্মে মাঠে গড়াবে ইউরোপিয়ান শ্রেষ্ঠত্বের এ টুর্নামেন্ট। চলতি বছরের ১২ জুন থেকে ১২টি ভেন্যু জুড়ে শুরু হওয়ার কথা ছিল প্রতিযোগিতাটির।আগামী বছর ১১ জুন থেকে ১১ জুলাই পর্যন্ত একই ভেন্যুতে ইউরো আয়োজনের নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

একই দিনে ২০২১ পর্যন্ত স্থগিত করা হয়েছে কোপা আমেরিকার আসর। দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশন (কনমবল) এই ঘোষণা দিয়েছে। এই টুর্নামেন্টটি চলতি বছরের ১২ জুন থেকে ১২ জুলাইয়ে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

গতকাল ভিডিও কনফারেন্সে সদস্য দেশগুলোর সঙ্গে জরুরী বৈঠকে বসেছিল উয়েফা। সেখানেই এই সিদ্ধান্তগুলো নেওয়া হয়েছে। গত সপ্তাহে কোপেনহেগেনে উয়েফার পক্ষ থেকে হোটেল বুকিং বাতিল করার পর থেকেই ধারণা করা হচ্ছিল এমন কিছু ঘটতে পারে। ইউরো পিছিয়ে যাওয়ার খবরটি সবার আগে নিশ্চিত করেছে নরওয়েজিয়ান এফএ। তাদের টুইটে বলা হয়েছে, ‘উয়েফার পক্ষ থেকে ইউরো পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আগামী বছরের ১১ জুন থেকে ১১ জুলাইয়ে হবে টুর্নামেন্ট।’ অন্যদিকে ব্রিটিশ গনমাধ্যম দ্য গার্ডিয়ান তথ্যটি নিশ্চিত করেছে উয়েফার বরাত দিয়ে।

সভায় ইউরোর স‚চি ছাড়াও আলোচনা করা হয়েছে লিগগুলো নিয়েও। ইউরো স্থগিত হওয়ায় করোনা ভাইরাসের ঝুঁকি শেষ হওয়া মাত্রই শুরু হবে ফুটবল লিগগুলো। উয়েফা ন্যাশন্স লিগ ও অন‚র্ধ্ব-২১ টুর্নামেন্ট সরিয়ে নেয়া হয়েছে আগামী মৌসুম পর্যন্ত। ইউরো পেছানোর কারণে বেশ বড়রকম একটি আর্থিক ধাক্কাই খেতে চলেছে উয়েফা। সেই ক্ষতি পুষিয়ে উঠতে সদস্যদের নিয়ে ৩০০ মিলিয়ন ইউরোর সংহতি তহবিল গঠনের আহŸান জানিয়েছেন সংস্থা প্রধান আলেক্সান্ডার সেফেরিন।

এরআগে করোনাভাইরাসের আতঙ্কে বিশ্বের প্রায় সব খেলাধুলা এরই মধ্যে বন্ধ হয়ে গেছে। গত সপ্তাহে একে একে স্থগিত করা হয় ইউরোপের শীর্ষ পাঁচ লিগ, চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগ। ম‚লত তখনই ইউরোর মাঠে গড়ানো নিয়ে শঙ্কা জাগে। ইউরো এক বছর পেছানো ছাড়াও চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা লিগের ফাইনাল এক মাস পিছিয়ে দেয়া হয়েছে। চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল অনুষ্ঠিত হবে ২৭ জুন। তার তিন দিন আগে (২৪ জুন) অনুষ্ঠিত হবে ইউরোপা লিগের ফাইনাল।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফুটবল


আরও
আরও পড়ুন