Inqilab Logo

ঢাকা, রোববার, ২৯ মার্চ ২০২০, ১৫ চৈত্র ১৪২৬, ০৩ শাবান ১৪৪১ হিজরী

মক্কা-মদিনা বাদে সউদী আরবে মসজিদে নামাজ আদায় স্থগিত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ১১:০৩ এএম

পবিত্র মক্কা ও মদিনা বাদে সারা দেশে মসজিদগুলোতে নামাজ আদায় আপাতত স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে সউদী আরব। মঙ্গলবার এমন সিদ্ধান্ত নিয়ে মুসলিমদেরকে করোনা ভাইরাস সংক্রমণ থেকে মুক্ত থাকতে আপাতত মসজিদে না যেতে আহ্বান জানানো হয়েছে। তাদেরকে বরং এ সময়ে বাড়ির ভিতরে নামাজ আদায় করতে উৎসাহিত করা হয়েছে।

সরকারি বার্তা সংস্থা এসপিএ’কে উদ্ধৃত করে এতে আরো বলা হয়েছে, শুক্রবার জুমার নামাজ সহ জামায়াতে আদায় করা হয় এমন সব নামাজ স্থগিত রাখতে জোরালোভাবে সম্মতি দেয়া হয়েছে। তবে এর বাইরে থাকবে মক্কায় গ্রান্ড মসজিদ ও মদিনায় মসজিদে নববী। বিবৃতিতে বলা হয়েছে, মসজিদগুলোর দরজা অস্থায়ীভাবে বন্ধ করে দেয়া হবে। কিন্তু সেখান থেকে আযান দেয়ার অনুমোদন থাকবে।

বিবৃতিতে বলা হয়েছে আযানের মধ্যে ‘নামাজের জন্য এসো’ আরবিতে এই আহ্বান পরিবর্তন করে তার স্থলে বলা হবে ‘বাড়িতেই নামাজ আদায় করো’। নতুন এই অংশের অনুবাদ এমনও হতে পারে যে, ‘যেখানে আছেন সেখানেই নামাজ আদায় করুন’। ওদিকে শুক্রবারের জুমার নামাজও বাড়িতে আদায় করার কথা বলা হয়েছে বিবৃতিতে।

সূত্র: আরব নিউজ



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ১৮ মার্চ, ২০২০, ২:৪২ পিএম says : 0
    ..................... আল্লাহ্ আমাদের ক্ষমা করুন।
    Total Reply(0) Reply
  • Mohammad Anisur Rahman ১৮ মার্চ, ২০২০, ১১:৪৪ এএম says : 0
    ........................... Allah has given us tawfiq and hedayet.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সউদী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ