Inqilab Logo

ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭, ১২ শাওয়াল ১৪৪১ হিজরী
শিরোনাম

চীন যুক্তরাষ্ট্রকে আর কোনো ওষুধ দিবে না

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ১:২৫ পিএম

মহামারী করোনাভাইরাসের ভয়াবহ তাণ্ডবে কাঁপছে পুরোবিশ্ব। জনমনে সৃষ্টি হয়েছে ব্যাপক আতঙ্ক আ ভীতি। আর প্রাণঘাতী এ করোনা নিয়ে প্রতিদিনই চলছে কাদা ছোড়াছুড়ি। করোনা মোকাবেলায় এবার যুক্তরাষ্ট্রকে কোন ধরনের ওষুধ দেবে না বলে হুশিয়ারি দিয়েছে চীন।

যুক্তরাষ্ট্রে অ্যান্টিবায়োটিক এবং অন্যান্য ওষুধের বেশিরভাগ সরবরাহ করত চীন। চীনা বাণিজ্য বিভাগের দেওয়া তথ্য মতে, যুক্তরাষ্ট্র আইবুপ্রোফেন ৯৫%, হাইড্রোকার্টিসন ৯১%, এসিটামিনোফন ৭০%,পেনিসিলিন ৪০% থেকে ৪৫% এবং হেপারিন ৪০% আমদানি করে চীন থৈকে। সব মিলিয়ে, যুক্তরাষ্ট্রে অ্যান্টিবায়োটিকের ৮০% সরবরাহ করা হয় চীন থেকে। স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, চীনের বর্তমান অবস্থা অত্যন্ত নাজুক।

এ অবস্থায় দেখা দিয়েছে ওষুধের ঘাটতি সেই সাথে প্রয়োজন মাফিক ওষুধ উৎপাদন করাও সম্ভব হচ্ছে না। এদিকে বিশ্বব্যাপী ওষুধ সরবরাহে নেতিবাচক ভূমিকা পালন করছে ভারত এবং ইউরোপীয় ইউনিয়নের দেশগুলো। সেক্ষেত্রে চীনই ছিলো একমাত্র ভরসা। অন্যদিকে চীনের এমন সিদ্ধান্তে যুক্তরাষ্ট্রে আবারো ওষুধ উৎপাদনের জন্য তাগিদ দিচ্ছেন ট্রাম্প প্রশাসন। এর আগ গেলো দু দশক ধরে চীনে ও অন্যান্য দেশে ওষুধ রপ্তানী করা হত যুক্তরাষ্ট্র থেকে।

এর আগে যুক্তরাষ্ট্রের জন্য করোনা ভাইরাসের ভ্যাকসিন তৈরির লক্ষ্যে জার্মান এক গবেষণা প্রতিষ্ঠানকে ট্রাম্প মোটা অংকের টাকা দিতে চাইলেও তারা তাতে রাজি হয়নি। জার্মান স্বাস্থ্যমন্ত্রী সাফ জানিয়ে দিয়েছেন, ট্রাম্পের এমন প্রস্তাবের কাছে বিক্রি হবে না জার্মান। করোনা ভাইরাস ঠেকাতে ভ্যাকসিন তৈরির চেষ্টা করছে জার্মানি ভিত্তিক কোম্পানি কিউরভ্যাক। এ নিয়ে দ্বন্দ্বে জড়িয়েছে যুক্তরাষ্ট্র ও জার্মানি।

অসমর্থিত এক সরকারি সূত্রকে উদ্ধৃত করে ওয়েল্ট অ্যাম সোনট্যাগের প্রতিবেদন থেকে জানা যায়, মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প কেবল যুক্তরাষ্ট্রের জন্য ভ্যাকসিন তৈরির জন্য জার্মান বিজ্ঞানীদেরকে বড় অংকের টাকা দেওয়ার প্রস্তাব দিয়েছেন। এর মধ্য দিয়ে তাদের কাজের ওপর একচেটিয়া অধিকার নিশ্চিত করতে চাইছেন ট্রাম্প। তবে যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনও চুক্তিতে পৌঁছানোর সম্ভাবনা নাকচ করে দিয়েছে কিউরভ্যাক।

কিউরভ্যাকের সবচেয়ে বড় বিনিয়োগকারী প্রতিষ্ঠান হপ বায়ো টেক হোল্ডিং-এর প্রধান ক্রিস্টফ হেটিচ রবিবার (১৫ মার্চ) সংবাদপত্র মানহাইমার মর্নকে বলেন, ‘আমরা গোটা বিশ্বের জন্য ভ্যাকসিন বানাতে চাই, একক কোনও দেশের জন্য নয়।’

জার্মান স্বাস্থ্যমন্ত্রী জেনস স্পান সেদেশের সরকারি টেলিভিশনকে দেওয়া এক সাক্ষাৎকারে একই রকমের ইঙ্গিত দিয়েছেন। গত দুই সপ্তাহ ধরে সরকারের সঙ্গে কিউরভ্যাকের আলোচনা চলছে বলে জানান তিনি।



 

Show all comments
  • Pinko ১৯ মার্চ, ২০২০, ১০:৩৭ পিএম says : 0
    Very good news thanks for Germany.
    Total Reply(0) Reply
  • Pinko ১৯ মার্চ, ২০২০, ১০:৩৭ পিএম says : 0
    Very good news thanks for Germany.
    Total Reply(0) Reply
  • Pinko ১৯ মার্চ, ২০২০, ১০:৩৭ পিএম says : 0
    Very good news thanks for Germany.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চীন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ