Inqilab Logo

ঢাকা, সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৭, ০১ শাওয়াল ১৪৪১ হিজরী

মালয়েশিয়ায় সকল প্রবাসীকে নিজ কর্মস্থলে থাকার নির্দেশ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ মার্চ, ২০২০, ১:৪৬ পিএম

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়তে থাকায় এর বিস্তার ঠেকাতে এবার প্রবাসী শ্রমিকদের প্রাচীরঘেরা নিজ নিজ কর্মস্থলে থাকার নির্দেশনা দিয়েছে দেশটির বহুজাতিক কোম্পানি-ফ্যাক্টরি কর্তৃপক্ষ। শ্রম আইন অনুযায়ী দায়িত্বপালন শেষে কোম্পানির নিজস্ব বাসস্থান ছাড়া অন্যত্র বের হওয়ার নিষিদ্ধ করা হয়েছে। এ লক্ষ্যে প্রবাসীদের জীবন-যাপনের প্রয়োজনীয় খাদ্য সামগ্রী মঙ্গলবার কর্তৃপক্ষ মজুদ করে দিয়েছে। ১৮ মার্চ থেকে আগামী ৩১ মার্চ পর্যন্ত এ আদেশ বলবৎ থাকবে। দেশটির বিভিন্ন কোম্পানিতে কর্মরত বাংলাদেশি শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে এ তথ্য।

মালয়েশিয়াস্থ বাংলাদেশি প্রবাসীদের কল্যাণে গঠিত সামাজিক সংগটন সিলেট ডায়নামিক ফেডারেশনের প্রতিষ্ঠাতা ও জালালাবাদ অ্যাসোসিয়েশন মালয়েশিয়া শাখার সাংগঠনিক সম্পাদক মুহাম্মদ এনামুল হক জানিয়েছেন, প্রাণঘাতি করোনার কারণে বাংলাদেশিসহ সকল প্রবাসী রয়েছেন চরম দুশ্চিন্তায়। সাময়িক অসুবিধা হলেও করোনার বিস্তার ঠেকাতে বাংলাদেশি প্রবাসীদের অবস্থানরত দেশের নিয়ম-কানুন মেনে চলার জন্য বিনীত অনুরোধ করেছেন।

এদিকে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতি করোনাভাইরাসে আজ মঙ্গলবার মালয়েশিয়ায় দুইজনের প্রাণহানি ঘটেছে। তবে তাদের নাম-পরিচয় জানা যায়নি। এ রিপোর্ট লেখা পর্যন্ত দেশটির ৫৬৬ জন নাগরিক করোনায় আক্রান্ত হয়েছেন। সরকারিভাবে তাদের চিকিৎসা চলমান রয়েছে। তবে কোনো বাংলাদেশি আক্রান্তের খবর পাওয়া যায়নি।
করোনাভাইরাস রুখতে মালয়েশিয়ার সব মসজিদ বন্ধ ঘোষণা করেছে সরকার। এছাড়া সবধরনের ধর্মীয় জমায়েত ১০ দিনের জন্য বাতিল ঘোষণা করা হয়েছে। মহামারি ঠেকাতে গোটা মালয়েশিয়া লকডাউন (অবরুদ্ধ) করে দিয়েছে সরকার।

১৬ মার্চ সোমবার স্থানীয় সময় রাত ১০টায় জাতির উদ্দেশ্যে এক ভাষণে সম্প্রতি নিযুক্ত প্রধানমন্ত্রী মুহীউদ্দিন ইয়াসিন এ ঘোষণা দেন। তিনি বলেন, ১৮ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত এ লকডাউন কার্যকর থাকবে। লকডাউন চলাকালীন ১৩ দিন সব প্রকার সুপারশপ, পাবলিক প্লেস, চেইন শপ, মার্কেট- শপিং মল ও মসজিদের সব ধরনের কার্যক্রম বন্ধের আওতায় থাকবে।

সম্প্রতি রাজধানী কুয়ালালামপুর এলাকার সেরি পেটালিংজায়া মসজিদে চারদিনের মাহফিলে অংশ নেয়া ৯৫ জনের শরীরে করোনাভাইরাস পজিটিভ ধরা পড়লে নড়েচড়ে বসে দেশটির সংশ্লিষ্ট বিভাগ। মূলত এ অনুষ্ঠান থেকে করোনাভাইরাসের বিস্তার ঘটে। এরপর গত শুক্রবার দেশটির পার্লিসে অবস্থিত মসজিদে জুমার নামাজ স্থগিত ঘোষণা করা হয়। গত ১৫ মার্চ রবিবার করোনার ছোবল থেকে বাঁচতে দেশটির শাহ আলম এলাকার শাহ আলম মসজিদ আল মুনাওয়ারা নামে একটি মসজিদ অস্থায়ীভাবে বন্ধ করেছিল মসজিদ কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মালয়েশিয়া

১৮ মার্চ, ২০২০

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ