Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর ২০১৮, ৫ আশ্বিন ১৪২৫, ৯ মুহাররাম ১৪৪০ হিজরী‌

আরএডিপির বাস্তবায়ন ৯২ শতাংশ পরিকল্পনামন্ত্রী

প্রকাশের সময় : ১৩ জুলাই, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সদ্য সমাপ্ত ২০১৫-১৬ অর্থবছরে (জুলাই-জুন) সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (আরএডিপি) ৯২ দশমিক ৪৯ শতাংশ বাস্তবায়িত হয়েছে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ওই অর্থবছর ৯৩ হাজার ৮৯৫ কোটি টাকার আরএডিপি বাস্তবায়নের টার্গেট নির্ধারণ করেছিল সরকার। এর মধ্যে ১২ মাসে ব্যয় হয়েছে ৮৬ হাজার ৮৪৩ কোটি টাকা।
গতকাল মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভা শেষে আরএডিপির বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন প্রকাশ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এ সময় তিনি বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) সর্বশেষ হালনাগাদ প্রতিবেদন তুলে ধরেন।
পরিকল্পনামন্ত্রী বলেন, চলতি অর্থবছর ১২ মাসে ৯২ দশমিক ৪৯ শতাংশ আরএডিপি বাস্তবায়ন হয়েছে; ২০১৪-১৫ অর্থবছর যে হার ছিল ৯১ শতাংশ, ২০১৩-২০১৪ অর্থবছরে এবং ২০১২-২০১৩ অর্থবছরে বাস্তবায়িত হয়েছিল ৯১ শতাংশ।
আইএমইডির তথ্য অনুযায়ী, আরএডিপি বাস্তবায়নে তিনটি মন্ত্রণালয় বরাদ্দের চেয়ে বেশি অর্থ ব্যয় করেছে। এর মধ্যে গৃহায়ণ ও গণপূর্ত ১২১ শতাংশ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মোট বরাদ্দের ১২০ এবং বিদ্যুৎ বিভাগ ১০১ শতাংশ অর্থ ব্যয় করেছে । এছাড়া সড়ক পরিবহন, তথ্য মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়, পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ, মৎস্য ও প্রাণি সম্পদ মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয় মোট বরাদ্দের ৯৯ শতাংশ অর্থ ব্যয় করতে পেরেছে।
অন্যদিকে বাস্তবায়নে পিছিয়ে থাকা মন্ত্রণালয় ও বিভাগের মধ্যে সবচেয়ে পিছিয়ে আছে দুর্নীতি দমন কমিশন (শূণ্য শতাংশ), অভ্যন্তরীণ সম্পদ বিভাগ ২৩ শতাংশ, নির্বাচন কমিশন ৩৩ এবং ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ ৪২ শতাংশ অর্থ ব্যয় করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ